• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বিএনপির প্রতি তরুণ প্রজন্মের অনীহা, উত্তর জানে না নেতারা!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ সেপ্টেম্বর ২০২০  

১৯৭৮ সালের পহেলা সেপ্টেম্বর বিতর্কিত পন্থায় গঠন করা হয় বিএনপি। রাজনৈতিক পথচলা ও উদ্দেশ্য নিয়ে বিভিন্ন সময়ে বিএনপিকে নানা সমালোচনার মুখে পড়তে হয়েছে। জিয়ার শাসনামল থেকে বেগম জিয়ার শাসনামল পর্যন্তও নানা বিতর্ক পিছু ছাড়েনি বিএনপির। প্রবীণ ও নবীন প্রজন্মের কাছে বিএনপির অবস্থান প্রশ্নবিদ্ধ। বিশেষ করে নতুন প্রজন্মকে দলে ভেড়াতে না পারার কারণে নানা মহলে সমালোচিত হচ্ছে বিএনপি। কিন্তু কেনো নতুন প্রজন্ম বিএনপিকে সমর্থন করে না, সেটিরও কোন সদুত্তর দিতে পারেনি বিএনপির শীর্ষ নেতারা।

২০০৮ সালের জাতীয় নির্বাচনের পর থেকেই বিএনপির রাজনীতি ক্রমশ অজনপ্রিয় হয়ে ওঠে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। তাদের মতে, দীর্ঘ সময় পেলেও কেবল ক্ষমতা দখলের রাজনীতি চর্চা করতে গিয়ে জনবান্ধব রাজনীতির ধারা থেকে ছিটকে পড়ে বিএনপি। ক্ষমতায় যেতে বিএনপির চরম হিংস্রতা, আন্দোলনের নামে মানুষকে পুড়িয়ে হত্যা, ব্যাপক দুর্নীতি ও অনিয়মের চিত্র তরুণ প্রজন্মকে বিএনপিবিমুখ করে তুলেছে বলে মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, বিএনপি তরুণ প্রজন্মকে রাজনীতির প্রতি আগ্রহী করে তুলতে কোনো ধরনের চমকপ্রদ পদক্ষেপ গ্রহণ করেনি। উল্টো ক্ষমতা দখলে বিএনপির দুর্বৃত্তায়নের রাজনীতি দেখেছে নতুন প্রজন্ম। শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে জনপ্রিয় হয়ে উঠতে পারেনি ছাত্রদল। যুবদল, স্বেচ্ছাসেবক দল, কৃষকদলের কার্যক্রমেও নেই কোন নতুন চমক। গতানুগতিক রাজনীতি করতেও ব্যর্থ হয়েছে বিএনপি। সারাক্ষণ সরকার ও বিরোধী দলকে দায়ী করায় বিএনপিকে অভিযোগ পার্টি হিসেবে মনে করে তরুণ প্রজন্ম। আর এই দলের দুজন শীর্ষ নেতা যথাক্রমে বেগম জিয়া ও তারেক রহমান দুর্নীতি ও অন্যান্য দণ্ডে দণ্ডিত, ফলে তরুণ প্রজন্ম বিএনপিকে অনিষ্টকারী দল হিসেবে বিবেচনা করে। যার কারণে তরুণ প্রজন্ম বিএনপিকে নিয়ে ভাবে না। এ জন্য বিএনপিতে তারুণ্যের জোয়ারও নেই। দলটি বুড়োদের আড্ডাখানায় পরিণত হয়েছে বলেও মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকরা।

তরুণ প্রজন্মকে বিএনপির প্রতি আকৃষ্ট করতে ব্যর্থতার বিষয়ে জানতে চাইলে দলটির সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আহমেদ কোনো সদুত্তর দিতে পারেননি। তবে তরুণ প্রজন্মকে আকৃষ্ট করতে দলটির হাইকমান্ড চিন্তা-ভাবনা করছে বলেই কথা শেষ করেন রিজভী।