• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

বিএনপিতে মহাসচিবকে উপেক্ষা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২১  

উপজেলা নির্বাচনকে কেন্দ্র করে দেড় বছর আগে টাঙ্গাইলের বাসাইল উপজেলা বিএনপির সাবেক সভাপতি কাজী শহীদুল ইসলাম মুন্সীর দলের সব পদ স্থগিত করা হয়। তবে পরবর্তীতে শহীদুলের বিরুদ্ধে আনা ‘অভিযোগ সঠিক নয়’ বলে তার পদ ফিরিয়ে দেয়ার সুপারিশ করেন খোদ বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তবে প্রায় দেড় বছর আগে দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীকে দেয়া সেই নির্দেশনা এখনো বাস্তবায়িত হয়নি।

শুধু বাসাইলের শহীদুল নয়, বিএনপিতে এমন ঘটনা অহরহ ঘটছে বলেই মনে করছেন রাজনৈতিক বিশ্লেষকেরা। তাদের মতে, ব্যক্তির পছন্দ-অপছন্দকে কেন্দ্র করে বহিষ্কার ও অব্যাহতির ঘটনা হরহামেশাই ঘটছে দলটিতে। অভ্যন্তরীণ কোন্দলের জেরেই বিএনপির মহাসচিবের সুপারিশ আমলে নেয়া হয় না বলে কানাঘুষা আছে।

রাজনৈতিক বিশ্লেষকদের মতে, শুধু তাই নয়, এক যুগের বেশি সময় ধরে ক্ষমতার বাইরে থাকা বিএনপির অভ্যন্তরীণ কোন্দল এখন একেবারেই প্রকাশ্যে এসেছে। দলের শীর্ষ নেতারাও প্রায় সব সময়ই একে অন্যের বিরুদ্ধে প্রকাশ্যে ক্ষোভ ঝাড়ছেন। 

এছাড়া নীতিনির্ধারকদের মতামতকে পাশ কাটিয়ে সিদ্ধান্ত বাস্তবায়নের ঘটনাও আছে বিস্তর। ফলে কেন্দ্র থেকে তৃণমূল পর্যন্ত নেতাকর্মীদের মধ্যে অবিশ্বাসের জন্ম হয়েছে। স্থবির হয়ে পড়েছে সাংগঠনিক তৎপরতাও।

জানা গেছে, দল থেকে বাদ পড়া শহীদুল দলের বিভিন্ন পর্যায়ের নেতাদের কাছে ধরনা দিলেও ফয়সালা করতে না পেরে চিঠি লেখেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে। ওই চিঠিতে তিনি দাবি করেন, বিনা অপরাধে তার দলের পদ স্থগিত করা হয়েছে। এটি ফিরিয়ে দেয়া হোক। 

এ আবেদনে মির্জা ফখরুল ইসলাম আলমগীর স্থগিতাদেশ প্রত্যাহারের সুপারিশ করে লেখেন, ‘জনাব রিজভী, সিনিয়র যুগ্ম মহাসচিব, অনুগ্রহপূর্বক বহিষ্কারাদেশ প্রত্যাহারের ব্যবস্থা নিন।’

এদিকে বিষয়টি নিয়ে কথা বলতে একাধিকবার রুহুল কবির রিজভীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি কথা বলেননি। অন্যদিকে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কথা বলতে বিব্রত বোধ করেন।