• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বিএনপি থেকে মুখ ফিরিয়ে নিচ্ছেন বুদ্ধিজীবীরা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ জুলাই ২০২০  

দলের ক্ষমতা যখন খালেদা জিয়ার হাত থেকে তারেক রহমানের হাতে চলে যায় তখন থেকেই নিষ্ক্রিয় বিএনপিপন্থী বুদ্ধিজীবীরা। অবহেলা, অবমূল্যায়ন আর পরামর্শ না শোনায় দিন দিন মুখ ফিরিয়ে নিচ্ছেন তারা।

সংশ্লিষ্ট সূত্র জানায়, বেগম খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর থেকেই বিএনপিতে বুদ্ধিজীবীদের মূল্যায়ন কমতে থাকে।  খালেদা জিয়ার অবর্তমানে তারেক রহমানের হাতে চলে যায় দলের ক্ষমতা, তখন থেকেই নিষ্ক্রিয় হতে থাকেন এসব বুদ্ধিজীবী। তারেক অনুসারীরা মনে করেন এসব বুদ্ধিজীবী তারেক পরিপন্থী। তারা সব সময় তারেক রহমানের বিরুদ্ধে কথা বলেন। তাই বিএনপিতে এখন আর তাদের প্রয়োজন নেই। আর তারেক রহমানও চান না তার দলের মধ্যে তারা নাক গলাক।

নাম প্রকাশে অনিচ্ছুক দলটির নীতিনির্ধারণী পর্যায়ের একজন নেতা বলেন, বিএনপিতে এখন নেতৃত্ব বলতে কিছু নেই। তিনি আরো বলেন, দলের ক্ষমতা যখন বেগম জিয়ার হাত থেকে তারেক রহমানের হাতে চলে গেছে, তখন থেকেই তিনি দলকে তার মতো করে চালাতে শুরু করেছেন। তিনি কারো পরামর্শ শুনতে রাজি না। তিনি নিজে যেটা ভালো মনে করেন সেটাই করেন। ফলে বিএনপিপন্থী বুদ্ধিজীবীরা দিন দিন নিজেদের গুটিয়ে নিচ্ছেন। কেননা তারা তো তারেক রহমানকে পরামর্শ দিবেন না। তারা খালেদা জিয়াকে বিভিন্ন পরামর্শ দিতেন। তাই বিএনপির বর্তমান নেতৃত্ব মনে করে এসব বুদ্ধিজীবীদের প্রয়োজন ফুরিয়ে গেছে।

তিনি আরো বলেন, যেসব বুদ্ধিজীবী সব সময় তারেক রহমানের বিরুদ্ধে কথা বলতেন, সেই তারেক এখন দলের মূল নেতৃত্বে। ফলে তারা সেখানে কীভাবে কাজ করবেন?

এ বিষয়ে একাধিক বুদ্ধিজীবী ও বিশ্লেষকরা বলেন, আমরা অপাত্রে পরামর্শ বা বুদ্ধি দিতে চাইনা। আর দিলেও কোনো লাভ হয় না। 

তারা বলেন, বিএনপির বর্তমান নেতৃত্বের কাছে আমাদের প্রয়োজন ফুরিয়ে গেছে। কেননা তারা লুটপাট আর দুর্নীতি নিয়ে ব্যস্ত। তারা দলের সাংগঠনিক কর্মকাণ্ড ভালো বুঝতে পারছেন না। তারা কখনো ভালোটা গ্রহণ করতেও পারেন না।

রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, বিএনপির যেসব বুদ্ধিজীবী ছিলেন, তারা সবাই খালেদা জিয়ার বুদ্ধিজীবী হিসেবে পরিচিত। খালেদা জিয়া তাদের পরামর্শ আমলে নিতেন। কিন্তু যে দলে খালেদা জিয়া নিজেই এখন নিষ্ক্রিয় সেখানে বুদ্ধিজীবীরা কিভাবে কাজ করবেন? এ দলের নেতৃত্বের লোভ অনেক বেশি। যার ফলে তাদের আজ এই করুণ অবস্থা।

বিএনপির রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবী হিসেবে বিভিন্ন সময়ে কাজ করতেন,  গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী, অধ্যাপক আসিফ নজরুল, আমার দেশ পত্রিকার সম্পাদক মাহমুদুর রহমান, ড. শফিক রেহমান, ফরহাদ মজহার, অর্থনীতিবিদ অধ্যাপক ড. মাহবুবুল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপ-উপাচার্য আ ফ ম ইউসুফ হায়দার, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও বিএনপির ভাইস চেয়ারম্যান শওকত মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. তাজমেরী এস এ ইসলাম, অধ্যাপক বোরহানউদ্দিন খান, কবি আবদুল হাই শিকদার। তারা সবাই আজ নিষ্ক্রিয় তালিকায়।

মাহমুদুর রহমান মুক্তি পেলেও রাজনৈতিক কোনো কর্মকাণ্ডে নেই। ফরহাদ মজহারও এখন নিষ্ক্রিয় হয়ে আছেন। শওকত মাহমুদ অসুস্থ ছিলেন, এখন কিছুটা সুস্থ হলেও তাকে কোন মিটিংয়ে ডাকা হয় না। ড. শফিক রেহমান জামিনে মুক্ত হওয়ার পর লন্ডনে আছেন। এছাড়া অন্য যারা আছেন তারা প্রায় প্রত্যেকেই নিজস্ব কর্মকাণ্ড নিয়ে ব্যস্ত ।

তাদের মধ্যে ডা. জাফরুল্লাহ চৌধুরী প্রকাশ্যেই লন্ডনে পলাতক তারেক জিয়ার নেতৃত্বের সমালোচনা করেন। তারেকের সমালোচনা করে তিনি বলেছেন, ছোট ছোট করে চুল কাটলে জিয়াউর রহমান হওয়া যায় না। লন্ডনে বসে দল চালানো সম্ভব নয়। এসব কারণেই তার কোন পরামর্শ আমলে নেয় না বর্তমান বিএনপি।