• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বানারীপাড়ায় মা ইলিশ রক্ষার জন্য মাঠে নেমেছেন এমপি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৪ অক্টোবর ২০১৯  

 


বানারীপাড়ায় সন্ধ্যা নদীর মা ইলিশ রক্ষা করার জন্য মাঠে নেমেছেন বরিশাল-২ আসনের এমপি মো.শাহে আলম। তিনি গত দু’দিন ধরে মা ইলিশ রক্ষা করার জন্য স্প্রিডবোড ও ট্রলার নিয়ে সন্ধ্যা নদীর দুই তীরের লোকজনকে সর্তক করছেন। 
অপরদিকে অপরিকল্পিত মৎস্য অভিযানের কারণে সন্ধ্যা নদীর ইলিশ নিধন বন্ধ করতে ব্যার্থ হচ্ছে উপজেলা মৎস্য অধিদপ্তর। এক্ষেত্রে অভিযান চলাকালিন সময় সন্ধ্যা নদীর মা ইলিশ রক্ষা করতে তাদের প্রয়োজনীয় জনবল সংকট ও নৌপথে যাতায়াতের জন্য প্রয়োজনীয় সংখ্যক ট্রলার এবং নদীর দুই তীরের ৬টি পয়েন্টে নজরদারী না থাকার কারণে মা ইলিশ নিধন রোধ করতে ব্যর্থ হচ্ছেন বলে এলাকার অভিজ্ঞ মহল ধারণা করছেন।
এ বিষয়ে জানা গেছে, ৯ অক্টোবর থেকে ইলিশ’র প্রজনন মৌসুমে এক টানা ২২ দিন ধরে মা ইলিশ ধরা ও বিক্রি করা এবং মজুদ রাখার ওপর সরকারী ভাবে নিধেধাজ্ঞা জারী করার পাশাপাশি ইলিশ নিধনকারীদের বিরুদ্ধে প্রয়োজনীয় শাস্তির বিধান রাখা হয়েছে। এর পরেও জেলেরা নিশেধাজ্ঞা উপেক্ষা করে স্থানীয় জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতাদের ছত্র-ছায়ায় সন্ধ্যা ও শাখা নদী থেকে সুযোগ পেলেই কারেন্ট জাল দিয়ে মা ইলিশ নিধন করছেন। এক্ষেত্রে উপজেলা মৎস্য অধিদপ্তরের অপরিকল্পিত মৎস্য অভিযানকে দায়ী করা হয়েছে। এ বিষয়ে নাম গোপন রাখার সর্তে স্থানীয় একাধিক ব্যক্তি জানান, সন্ধ্যা নদীতে উপজেলা মৎস্য অধিদপ্তরের অভিযান পরিচালনা করার সময় তাদের ট্রলার চলে যাওয়ার কিছুক্ষনের মধ্যেই জেলেরা পিছন থেকে জাল ফেলে মা ইলিশ নিধন করছেন। এক্ষেত্রে রাতের আধারে পাইকাররা তার কাছ থেকে বেশির ভাগ মা ইলিশ কিনে নিয়ে কাচামালের ট্রলার ও মাহিন্দ্রা-আলফা এবং ইজিবাইক সহ মটরসাইকেলে করে হারতা ও আটঘ-কুড়িয়ানা এলাকায় নিয়ে ফিরজ জাত করার পাশাপাশি অন্যত্র পাচার করে দিচ্ছেন। 
এ বিষয়টি মানতে রাজি নন উপজেলা কর্মকর্তা মো.জামাল হোসেন। তিনি বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ সাদীদ’র নেতৃত্বে ভ্রাম্যমান আদালত সন্ধ্যা নদীতে গত ৫ দিন অভিযান চালিয়ে ১৫ হাজার মিটার কারেন্ট জাল ও ৫৫ কেজি মাছ সহ ৫ জনকে আটক করে জেল এবং জড়িমানা আদায় করেছেন।