• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বাতরোগ সম্পর্কে সচেতনতা জরুরি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৫ সেপ্টেম্বর ২০১৯  

হাড়, জোড়া ও মাংসপেশির বিনা আঘাতজনিত দীঘস্থায়ী যে কোনো ব্যথাকে সাধারণ মানুষ বাতরোগ বলে মনে করে থাকেন। বাতবিজ্ঞান বা রিউম্যাটোলজি চিকিৎসাবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ শাখা। তবে এর অনেক প্রশাখাও রয়েছে। বাত বিভিন্ন ধরনের হয়ে থাকে। এ রোগের চিকিৎসা পদ্ধতিও আলাদা আলাদা। সহজ বাংলায় বাতরোগের মতো জটিল বিষয় বর্ণনা করা কঠিন।

আমাদের দেশের অসংখ্য মানুষ, বিশেষ করে বয়স্করা ঘাড়, কোমর, হাঁটু বা কাঁধ ব্যথায় বেশি ভুগে থাকেন। এ রোগ সম্পর্কে সাধারণ জ্ঞান ও সচেতনতা এটি প্রতিরোধ ও প্রতিকারে সহায়ক ভূমিকা পালন করতে পারে। শুধু তা-ই নয়, রোগীকে রোগ ও এর চিকিৎসা সম্পর্কে তথ্য প্রদান আধুনিক চিকিৎসাবিজ্ঞানের একটি গুরুত্বপূর্ণ অংশ। রোগের চিকিৎসা পদ্ধতি ও ব্যয় সম্পর্কে জানার মাধ্যমে রোগী আত্মবিশ্বাস ফিরে পেতে পারেন, চিকিৎসা গ্রহণও তার পক্ষে সহজতর হয়। এ ছাড়া চিকিৎসকের পক্ষেও চিকিৎসা প্রদান সহজ হয় এবং উন্নত হয় চিকিৎসক ও রোগীর সম্পর্কও।

বাতরোগকে একসময় চিকিৎসা বিজ্ঞানের সিন্ড্রেলা মনে করা হতো। বাস্তবতা হলো, এ রোগে মানুষ দীর্ঘদিন ভুগে একসময় পঙ্গু হয়ে যেত। অবশ্য এখনো যে পঙ্গু রোগীর সংখ্যা কম, তা নয়। তবে আধুনিক চিকিৎসায় কিছু বাতরোগ সম্পূর্ণ ভালো হয়ে যায়, কিছু আংশিক ভালো হয় বা নিয়ন্ত্রণে থাকে, কিছু স্থায়ী পঙ্গুত্বের দিকে অগ্রসর হয়।

বাতরোগ নিয়ে অনেক ভুল ধারণা আছে। অনেকে মনে করে থাকেন, দীর্ঘস্থায়ী ব্যথা হলেই তা বাতরোগ। এমন ভাবনা মোটেও ঠিক নয়। কারণ একটি বাক্যে এ রোগ সংজ্ঞায়িত করা যায় না। স্পন্ডালাইটিস, অস্টিওআর্থ্রাইটিস ও অস্টিওপোরোসিসের মতো হাড়ের ক্ষয়জনিত রোগ থেকে শুরু করে শরীরের প্রতিরক্ষা ব্যবস্থা বা ইমিউন সিস্টেম আক্রান্ত হওয়ার মতো জটিল রোগ লুপাস, রিউম্যাটয়েট আর্থ্রাইটিস কিংবা ভাস্কুলাইটিস পর্যন্ত সবই বাতরোগের অন্তর্ভুক্ত।

যে কারণে হয় : বাতরোগ হওয়ার অনেক কারণ আছে আবার নির্দিষ্ট কোনো কারণ নেইÑ দুটিই সত্য। কারণ আবিষ্কার নিয়ে গবেষণার অন্ত নেই। বেশিরভাগ ক্ষেত্রেই রোগগুলো মাল্টিফ্যাক্টরিয়াল অর্থাৎ জেনেটিক প্রবণতার পাশাপাশি ট্রিগারিং এজেন্টও রয়েছে।

সবশেষে বলি, বাতরোগ নিয়ে একুশ শতকের প্রথম দশক বিশ্ব স্বাস্থ্য সংস্থা হাড় ও জোড়া রোগের দশক হিসেবে ঘোষণা করেছে। এ রোগ নিয়ে বিশ্বব্যাপী চলছে বিস্তর গবেষণা। লক্ষ্য, মানুষের মধ্যে এ সম্পর্কে সচেতনতা বাড়িয়ে তোলা। বাতরোগ সম্পর্কে আমাদের প্রত্যেকের সচেতন হওয়া খুব জরুরি। বলি, নিজে সচেতন হোন, অন্যকে সচেতন হতে উদ্বুদ্ধ করুন। এবার চিকিৎসক, সমাজকর্মী থেকে শুরু করে সবার এগিয়ে আসা উচিত।

লেখক : অধ্যাপক, মেডিসিন ও রিহ্যাবিলিটেশন বিভাগ

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়

চেম্বার : এসপিআরসি অ্যান্ড নিউরোলজি হাসপাতাল, ইস্কাটন রোড, ঢাকা