• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বাংলাদেশে বাণিজ্য বাড়াতে আগ্রহী নিউজিল্যান্ড

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০১৯  

বাংলাদেশের স্বাস্থ্য প্রযুক্তি, এনার্জি, টেলিকমিউনিকেশনস, এভিয়েশন, খাদ্য ও কৃষি, ডেইরী এবং মেরিন ট্রান্সপোর্টসহ গুরুত্বপূর্ণ বিভিন্ন বাণিজ্য খাতে বিনিয়োগ বাড়াতে গভীর আগ্রহ প্রকাশ করেছে নিউজিল্যান্ড।

এফবিসিসিআই এবং নিউজিল্যান্ড বাণিজ্য মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগে স্থানীয় এক হোটেলে অনুষ্ঠিত নিউজিল্যান্ড-বাংলাদেশ রাউন্ডটেবিলে এই আগ্রহ দেখান সফররত নিউজিল্যান্ড বাণিজ্য প্রতিনিধিদল।

এফবিসিসিআই সহ-সভাপতি জনাব মো: রেজাউল করিম রেজনুর সভাপতিত্বে অনুষ্ঠিত এ আলোচনায় উপস্থিত ছিলেন বাংলাদেশে নিউজিল্যান্ডের অনারারি কনসাল জনাব নিয়াজ আহমেদ এবং নয়া দিল্লিতে অবস্থিত নিউজিল্যান্ড কনসুলেটের কনসাল জেনারেল মি. রালফ হেইজ ।

আলোচনায় এফবিসিসিআই সহ-সভাপতি জনাব মো: রেজাউল করিম রেজনু তাঁর বক্তব্যে বাংলাদেশের স্থিতিশীল ম্যাক্রোইকনোমিক প্রবৃদ্ধিসহ গত কয়েক দশকে দেশের সার্বিক উন্নয়ন প্রক্রিয়ার চিত্র তুলে ধরেন।

এফবিসিসিআই সহ-সভাপতি দেশের সার্বিক অর্থনৈতিক পরিস্থিতি, দ্রুত অগ্রসরমান উন্নয়ন প্রকল্পসমূহ, বেসরকারি খাতের শীর্ষ সংগঠন হিসেবে বিভিন্ন নীতি প্রণয়নে সরকারের সাথে এফবিসিসিআইয়ের অংশীদারিত্ব এবং দেশের উন্নয়ন প্রক্রিয়ায় সরকারি-বেসরকারি খাতের যৌথ উদ্যোগের বিষয়ে অবহিত করেন।

তিনি বলেন, বর্তমান সময়ের চাহিদা অনুযায়ী বিশেষ করে সরকারের চতূর্থ শিল্প বিপ্লব বাস্তবায়নে জ্ঞান বিনিময়, কৃত্তিম বুদ্ধিমত্তা, বাস্তবায়ন, প্রযুক্তি বিনিময়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ খাত নিয়ে এফবিসিসিআই কাজ করছে বলেও জানান তিনি।

এফবিসিসিআই সহ-সভাপতি আরও বলেন, ২০১৮-১৯ অর্থবছরে দুদেশের মধ্যকার দ্বিপাক্ষিক বাণিজ্য ৩৩৫ মিলিয়ন ডলারে এসে দাড়িয়েছে যেখানে রপ্তানির পরিমান ৯১.৭৯ এবং আমদানির পরিমান ২৪১.৮ মিলিয়ন মার্কিন ডলার।

নিউজিল্যান্ড কনসুলেটের কনসাল জেনারেল মি. রালফ হেইজ বলেন, বাংলাদেশ এখন দক্ষিণ এশিয়া তথা বিশ্ব অর্থনীতিতে এক উদীয়মান শক্তি। আর তাই তারা কমনওয়েলথভূক্ত অন্যান্য দেশের পাশাপাশি বাংলাদেশের সাথেও তাদের বিদ্যমান বাণিজ্য আরও বাড়াতে আগ্রহী। বিশেষ করে মি. রালফ স্বাস্থ্য প্রযুক্তি, এনার্জি, টেলিকমিউনিকেশনস, এভিয়েশন, খাদ্য ও কৃষি, ডেইরী এবং মেরিন ট্রান্সপোর্টসহ বাংলাদেশের বভিন্ন গুরুত্বপূর্ণ খাতে সরাসরি বিনিয়োগ এবং সহযোগীতার আগ্রহ প্রকাশ করেন ।

বাংলাদেশে নিউজিল্যান্ডের অনারারি কনসাল জনাব নিয়াজ আহমেদ বাংলাদেশের মানুষের আতিথেয়তা এবং ঐতিহ্যের বিশ্বব্যাপী সুপরিচিতি উল্লেখ করে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন আর্থ-সামাজিক সূচকেও বিশ্বব্যাপী পরিচিত হয়ে উঠেছে। নিউজিল্যান্ড-বাংলাদেশ রাউন্ডটেবিলের মাধ্যমে দুদেশের মধ্যকার ব্যবসায়িক যোগাযোগ, সরাসরি বিনিয়োগ, প্রাযুক্তিক সহযোগীতা সেই সাথে বিদ্যমান বাণিজ্য আরও বাড়বে বলে আশা প্রকাশ করেন জনাব নিয়াজ আহমেদ।

এছাড়াও এফবিসিসিআই পরিচালক শমী কায়সারও আলোচনায় বক্তব্য রাখেন। স্বাস্থ্য প্রযুক্তি, এনার্জি, টেলিকমিউনিকেশনস, এভিয়েশন, খাদ্য ও কৃষি, ডেইরী, মেরিন ট্রান্সপোর্ট, ইন্টিগ্রেটেড সিকিউরিটি সলিউশনসসহ বিভিন্ন বাণিজ্য খাতের নিউজিল্যান্ড ও বাংলাদেশের ব্যবসায়ী প্রতিনিধিবৃন্দ এই রাউন্ড টেবিলে অংশ নিয়ে নিজ নিজ ব্যবসা ক্ষেত্রের প্রেজেন্টেশন দেন।