• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

বাংলাদেশী পাসপোর্ট পেলেন নাইজিরিয়ান ফুটবলার কিংসলে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ জুন ২০২১  

২০১৫ সালের জুন। বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে) বিদেশী ফুটবলারদের বাংলাদেশী নাগরিকত্ব প্রদান প্রসঙ্গে বাংলাদেশের বিভিন্ন ক্লাবে খেলা তিন বিদেশী ফুটবলারের সঙ্গে এক বৈঠক করেছিল। এরা ছিলেন শেখ রাসেলের নাইজিরিয়ান ফরোয়ার্ড এলিটা কিংসলে, মোহামেডান স্পোর্টিংয়ের গিনির ফরোয়ার্ড ইসমাইল বাঙ্গুরা এবং ঢাকা আবাহনীর ডিফেন্ডার সামাদ ইউসুফ। বাফুফে বাংলাদেশের ঘরোয়া ফুটবলে খেলা কোন বিদেশিকে নাগরিকত্ব দিয়ে তাকে বা তাদেরকে জাতীয় দলের খেলানোর পরিকল্পনা করছে বেশ কয়েক বছর ধরেই। জাতীয় দলের তৎকালীন ডাচ্ কোচ লোডভিক ডি ক্রুইফের পরামর্শ ছিল সেটি। বছর আগে সেই উদ্যোগ তখন সফল হয়নি। ২০২১ সালের ১৬ জুুন বুধবার সেই উদ্যোগ বলা যেতে পারে ‘প্রায়’ সফল হয়েছে। কেননা বাফুফে নয়, ঘরোয়া ক্লাব বসুন্ধরা কিংস তাদের উদ্যোগে তাদের হয়ে খেলা এলিটাকে ‘বাংলাদেশী’ বানিয়ে ফেলেছে!

বাংলাদেশের ঘরোয়া ফুটবলে গত দশ বছর ধরে খেলছেন কিংসলে (আরামবাগ, মুক্তিযোদ্ধা ও বিজেএমসির পর এখন খেলছেন বসুন্ধরা কিংসে)। সরকারের কাছে আবেদন করে বাংলাদেশের নাগরিকত্ব পেয়েছেন অনেকদিন হলো। জাতীয় পরিচয়পত্রও পেয়েছেন কদিন আগেই। বুধবার সকালে দশ বছর মেয়াদী ই-পাসপোর্ট পেয়েছেন নাইজিরিয়ার নাগরিকত্ব প্রত্যাহার করে আসা এই স্ট্রাইকার।

লাল-সবুজ পাসপোর্ট হাতে পেয়ে আপ্লুত হয়ে এই ফুটবলার বলেন, ‘আমি ফুটবলার, সব সময় খেলতে চাই। জাতীয় পরিচয়পত্র ও পাসপোর্টের জন্য খেলতে পারছিলাম না। এখন আমি বাংলাদেশী হিসেবে ফুটবল খেলতে পারব। আর কোন বাধা নেই। শিগগিরই মাঠে নেমে ক্লাবের হয়ে খেলতে চাই। এরপর বাংলাদেশ দলে জায়গা করে নিতে চাই। যদিও পথটা সহজ নয়। পারফরম্যান্স দেখিয়ে জায়গা করে নিতে হবে।’ এলিটা কিংসলে নাইজিরিয়ান হিসেবে বাংলাদেশের ঘরোয়া ফুটবল খেলছেন দশ বছর ধরে। এর মধ্যে বাংলাদেশী মেয়ে লিজাকে বিয়ে করেছেন বছরপাঁচেক হলো। তখন থেকেই বাংলাদেশের নাগরিক হওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন।