• বৃহস্পতিবার ১৮ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৫ ১৪৩১

  • || ০৮ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী

বহুগুণে গুণান্বিত প্রতিরক্ষা মন্ত্রণালয়ের নতুন সচিব

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ জুলাই ২০২০  

প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সচিব হিসেবে নিয়োগ পেয়েছেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আবু হেনা মোস্তফা কামাল। তিনি একাধারে বাংলাদেশের একজন বরেণ্য শিক্ষাবিদ ও লেখক। ১৯৬৩ সালের ৮ ফেব্রুয়ারি পাবনা জেলায় জন্মগ্রহণ করেন তিনি। নাটোরের রাজাপুর হাইস্কুল থেকে ১৯৭৮ সালে এসএসসি এবং এডওয়ার্ড কলেজ, পাবনা থেকে ১৯৮০ সালে এইচএসসি পাস করেন। 

তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৪ সালে বাণিজ্যে স্নাতক এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৮৬ সালে ব্যবস্থাপনায় স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ড. মো. আবু হেনা মোস্তফা কামাল পেশাগত জীবনে বহুমুখী অভিজ্ঞতায় সমৃদ্ধ। 

১৯৮৮ সালের শুরুর দিকে তিনি সহকারী সচিব হিসেবে শিল্প মন্ত্রণালয়ে যোগ দেন। সে সময় শিল্পনীতি ১৯৯০ প্রণয়নে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা হিসেবে অনবদ্য ভূমিকা রেখে সংশ্লিষ্ট সবার কাছে প্রশংসিত হন। তিনি স্পেশাল অ্যাফেয়ার্স বিভাগে কর্মরত থাকার সময় পার্বত্য চট্টগ্রাম এর শান্তি স্থাপন প্রক্রিয়ার সঙ্গে অব্যাহতভাবে অর্ধযুগেরও বেশি সময় নিবিড়ভাবে সম্পৃক্ত ছিলেন। পরবর্তী সময়ে ঐতিহাসিক পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি সম্পাদনের অব্যহতির পর নবগঠিত পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রীর একান্ত সচিব হিসেবে যোগ দেন। 

এছাড়া তিনি ভারতের দিল্লীতে অবস্থিত ইন্ডিয়ান ইনস্টিটিউট অব ইকোলজি অ্যান্ড এনভায়রনমেন্ট (আইআইইই) এর সহযোগিতায় এবং ইন্টারন্যাশনাল সেন্টার ফর ইন্ট্রিগ্রেটেড মাউন্টেন ডেভেলপমেন্ট (আইসিআইএমওডি) এর বৃত্তি নিয়ে নেদারল্যান্ড থেকে ২০০০ সালে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার গবেষণার বিষয়বস্তু ছিল ইকো ট্যুরিজম ফর লোকাল কমিউনিটি ডেভেলপমেন্ট: এ স্টাডি অন দ্য পটেনশিয়ালিটি অফ ইকো ট্যুরিজম ইন দ্য চট্টগ্রাম হিল ট্রাক্টস অফ বাংলাদেশ।

ড. মো. আবু হেনা মোস্তফা কামাল ন্যাশনাল ডিফেন্স কলেজ থেকে সাফল্যের সঙ্গে এনডিসি কোর্স সম্পন্ন করেন এবং ‘বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস’ থেকে জাতীয় নিরাপত্তা ও উন্নয়ন কৌশল বিষয়ে কৃতিত্বের সঙ্গে মাস্টার্স ডিগ্রি অর্জন করেন। 

তিনি তার কর্মজীবনে শিল্প মন্ত্রণালয়, স্পেশাল অ্যাফেয়ার্স বিভাগ, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়, স্বরাষ্ট্র মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে সহকারী সচিব, সিনিয়র সহকারী সচিব, উপসচিব, যুগ্মসচিব, মন্ত্রীর একান্ত সচিব পদে দায়িত্ব পালন করেছেন। 

এছাড়া ইংলিশ ল্যাঙ্গুয়েজ টিসিং ইমপ্রুভমেন্ট প্রজেক্ট (ইএলটিআইপি) এর প্রকল্প পরিচালক; বাংলাদেশ ওভারসিস এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিটেড (বিওইএসএল) এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালকসহ বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

ড. মো. আবু হেনা মোস্তফা কামাল বিদেশের বাংলাদেশ দূতাবাসে ৫ (পাঁচ) বছর কূটনৈতিক দায়িত্ব পালন করেন। তিনি দেশে ও বিদেশে উচ্চশিক্ষাসহ পেশাগত দক্ষতা উন্নয়নে বিভিন্ন প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি যুক্তরাষ্ট্রের দ্য ওয়ার্ড ব্যাংক ট্রেনিং ইনস্টিটিউট, ডিউক ইউনিভার্সিটি, যুক্তরাজ্যের ব্রাডফোর্ড ইউনিভার্সিটি, থাইল্যান্ডের এশিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজিসহ জাপান, কোরিয়া, নেপাল, মালয়েশিয়া ও ভিয়েতনামে উচ্চতর শিক্ষা ও বিশেষ প্রশিক্ষণ লাভ করেন। তিনি দেশে ও বিদেশে অনেক সেমিনার, সিম্পোজিয়াম, দ্বি-পাক্ষিক ও বহুপাক্ষিক গুরুত্বপূর্ণ বৈঠকে বাংলাদেশ প্রতিনিধি দলের দলনেতা ও সদস্য হিসেবে অংশগ্রহণ করেন।

ড. মো. আবু হেনা মোস্তফা কামাল একজন সফল শিশু সংগঠক। আশির দশকে তার প্রতিষ্ঠিত ‘কিশোর কুঁড়ির মেলা, পাবনা’ শিশু-কিশোর সংগঠন হিসেবে প্রভূত সুখ্যাতি অর্জন করে। তিনি এ সংগঠনটি প্রতিষ্ঠা করেন এবং এর সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। মাত্র কয়েক বছরের ব্যবধানে জাতীয় পর্যায়ে বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়ে এ সংগঠনের সদস্যরা অত্যন্ত ঈর্ষণীয় সাফল্য অর্জন করে। 

ড. মো. আবু হেনা মোস্তফা কামাল ব্যক্তিগত জীবনে একজন একনিষ্ঠ পর্যটন অনুরাগী ব্যক্তি। দেশের অভ্যন্তরে ও বিদেশে তিনি ভ্রমণ করেছেন। বিশ্বের সবকটি মহাদেশের প্রায় সবগুলো বড় ও গুরুত্বপূর্ণ দেশে তিনি ব্যক্তিগতভাবে ও দাফতরিক কাজে ভ্রমণ করেছেন। তিনি একজন জনপ্রিয় ভ্রমণ কাহিনী লেখক এবং পর্যটন বিষয়ক গবেষক। ছোট গল্প, উপন্যাস ও কিশোর সাহিত্য রচনায়ও তিনি পাঠকপ্রিয়তা লাভ করেছেন। 

ড. মো. আবু হেনা মোস্তফা কামালের প্রকাশিত গ্রন্থ: নেপালের সবুজ উপত্যকায়; যেমন দেখেছি জাপান; বিবশ বিহঙ্গ; মালয় দ্বীপের উপাখ্যান; এশিয়ার দেশে দেশে (১ম খণ্ড), নিশুতির নোনা জল; আকাশ নন্দিনী; ইকো ট্যুরিজম, টোনাটুনির টেনশন, পেঙ্গুইনের দেশে, সাহসী সাতবন্ধু, বাদল ও মৎস্যকন্যা, রবিনের রংধনু ইত্যাদি।