• মঙ্গলবার ১৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৩ ১৪৩১

  • || ০৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের ব্রাজিলকে সরাসরি তৈরি পোশাক নেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর জুলাইয়ে ব্রাজিল সফর করতে পারেন প্রধানমন্ত্রী আদর্শ নাগরিক গড়তে প্রশংসনীয় কাজ করেছে স্কাউটস: প্রধানমন্ত্রী স্মার্ট বাংলাদেশ প্রতিষ্ঠায় স্কাউট আন্দোলনকে বেগবান করার আহ্বান তিন দেশ সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী লাইলাতুল কদর মানবজাতির অত্যন্ত বরকত ও পুণ্যময় রজনি শবে কদর রজনিতে দেশ ও মুসলিম জাহানের কল্যাণ কামনা প্রধানমন্ত্রীর সেবা দিলে ভবিষ্যতে ভোট নিয়ে চিন্তা থাকবে না জনপ্রতিনিধিদের জনসেবায় মনোযোগী হওয়ার আহ্বান জনগণের সেবা নিশ্চিত করতে পারলে ভোটের চিন্তা থাকবে না দক্ষিণাঞ্চলের উন্নয়নে চীনের সহযোগিতা চেয়েছেন প্রধানমন্ত্রী সরকারের বাস্তবমুখী পদক্ষেপের ফলে শিশু ও মাতৃমৃত্যুর হার কমেছে ফিলিস্তিনের প্রতি সংহতি জানিয়ে প্রেসিডেন্টকে শেখ হাসিনার চিঠি

বরিশাল বিশ্ববিদ্যালয়ে পরীক্ষামূলকভাবে অনলাইন শিক্ষা কার্যক্রম

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ মে ২০২০  

 

 
প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাব রুখতে গত ১৬ই মার্চ থেকে শিক্ষা কার্যক্রম বন্ধ বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি)। অধিকাংশ শিক্ষার্থীই এখন অবস্থান করছে নিজ নিজ এলাকায়। বর্তমান পরিস্থিতিতে শিক্ষার্থীদের একজায়গায় জমায়েত সম্ভব নয়। পাশাপাশি দীর্ঘদিন ক্লাস-পরীক্ষা স্থগিতের ফলে শিক্ষার্থীদের শিক্ষাজীবন দীর্ঘায়িত হবার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। তাই স্বল্প পরিসরে পরীক্ষামূলক অনলাইন ক্লাস কার্যক্রম শুরু করতে চাইছে প্রতিষ্ঠানটি।

বুধবার (৬মে) রাতে বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়টির প্রক্টর ড. সুব্রত কুমার দাস।

বিশ্ববিদ্যালয়টির প্রক্টর জানান, অনলাইন ক্লাস কার্যক্রম চালুর ব্যাপারে বিভিন্ন বিভাগের শিক্ষকদের সঙ্গে প্রাথমিক আলোচনা হয়েছে৷ ছাত্র- ছাত্রীদের শিক্ষাজীবনের কথা ভেবেই এমন সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন। প্রথমে শিক্ষার্থীদের বাড়িতে বসেই করার মতো কিছু একাডেমিক কাজ দেয়া হতে পারে। সেগুলোর প্রাপ্যতা ও শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে উপস্থিতির হার পরীক্ষা করা হবে।এসব যাচাই বাছাইয়ের পর যদি কোনো সমস্যা না থাকে তবে ঈদের পর থেকে পুরোদমে অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু হতে পারে।

এ ব্যাপারে উপাচার্য ড. মোঃ ছাদেকুল আরেফিন বলেন, শিক্ষা মন্ত্রণালয় এবং ইউজিসির একটা নির্দেশনা আছে অনলাইন শিক্ষা কার্যক্রমের সম্ভাব্যতা যাচাইয়ের ব্যাপারে। সেই আলোকে আমরা পরীক্ষামূলক কিছু কার্যক্রম শুরু করবো৷ বিভিন্ন বিভাগ তাদের শিক্ষক-শিক্ষার্থীদের সঙ্গে এ ব্যাপারে আলোচনা করবেন। তাদের মতামতের ভিত্তিতে এবং পরীক্ষামূলক কার্যক্রম থেকে প্রাপ্ত ফলাফল বিবেচনা করে নিয়মিত অনলাইনে ক্লাস নেয়া শুরু হতে পারে।

তবে তিনি এটাও নিশ্চিত করেন যে, অনলাইন শিক্ষা কার্যক্রম শুরু করা হচ্ছে শিক্ষার্থীদের মূল্যবান শিক্ষাজীবনের কথা মাথায় রেখে।তাদের যদি এ কার্যক্রমে কোনো সমস্যা সৃষ্টি হয় তবে সেগুলোও সমাধান করা হবে।