• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে

বরিশাল প্রস্তুত করোনার টিকা দেওয়ার জন্য

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ ফেব্রুয়ারি ২০২১  

সারাদেশের মতো বরিশালও প্রস্তুত করোনার টিকা দেওয়ার জন্য। শহরের পাশাপাশি গ্রামের সাধারণ মানুষ, যাদের রেজিস্ট্রেশন করার সক্ষমতা নেই তাদের জন্য কেন্দ্রগুলো ছাড়াও ওয়ার্ড ভিত্তিক ব্যবস্থা করা হয়েছে।

শনিবার (৬ ফেব্রুয়ারি) সকাল ১০ টায় দ্বিতীয় দিনের মতো করোনার টিকা প্রদানকারী ও সেচ্ছাসেবীদের উপজেলা পর্যায়ে প্রশিক্ষণ শুরু হয়। যা চলবে বিকেল ৪টা পর্যন্ত।  

ইতোমধ্যে বরিশালের সকল উপজেলার কেন্দ্রগুলোতে পৌঁছে গেছে করোনার টিকা।

বরিশালের বাকেরগঞ্জ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবদুল মুনয়েম সাদ জানান, গ্রামের সাধারণ মানুষ যারা করোনার টিকার রেজিস্ট্রেশন করায় সক্ষম নয় তাদের জন্য বাড়ি বাড়ি গিয়ে রেজিস্ট্রেশন করা হবে, আবার কেউ চাইলে কেন্দ্রে এসেও রেজিস্ট্রেশন করতে পারবে।

গত বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) ব‌রিশাল সি‌টি করপোরেশনের এনেক্স ভবনে এক সংবাদ সম্মেলনে সিটি মেয়র সের‌নিয়াবাত সা‌দিক আব্দুল্লাহ জানান, বরিশালে যে পরিমান ভ্যাকসিন এসেছে সেখান থেকে চাহিদা অনুযায়ী ভ্যাকসিন প্রদান করা হবে। এর আগে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের নির্দেশে ১০ হাজার জনের তালিকা পাঠানো হয়েছে। তাছাড়া সুরক্ষা অ্যাপ ও ওয়েব সাইটের মাধ্যমে রেজিস্ট্রেশনের কার্যক্রমও চলছে।

এসময় সকল ধর‌ণের বিভ্রা‌ন্তি দুরে রেখে করোনা মাহামা‌রি থেকে মু‌ক্তি পেতে স্বতস্ফুর্তভাবে টিকা নেওয়ার জন্য নাম রে‌জি‌স্ট্রেশনের আহ্বান জানান সি‌টি মেয়র। পাশাপাশি তিনি জানান ডা. পিযূষ কান্তি দাস প্রথম ভ্যাকসিন নিবেন।  

অপরদিকে সিভিল সার্জন ডা. মনোয়ার হোসেন জানিয়েছেন, বরিশালের অবসরপ্রাপ্ত সকল অধ্যাপকরা (চিকিৎসক) প্রথম দিনে ভ্যাকসিন দিবেন।

জেলা সিভিল সার্জন কার্যালয় সূত্রে জানা গেছে সরকারি নির্দেশনায় বরিশালে ১৩১টি বুথে একযোগে টিকা দেওয়া শুরু হচ্ছে রোববার (৭ ফেব্রুয়ারি)।  

এর মধ্যে বরিশাল সিটি করপোরেশনে ১৭টির মধ্যে শেবাচিম হাসপাতালে আটটি, সদর হাসপাতালে আটটি এবং পুলিশ হাসপাতালে একটি বুথ রয়েছে।

এদিকে জেলার নয় উপজেলায় ১১৪টি বুথ রয়েছে। এর মধ্যে নয়টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তিনটি করে মোট ২৭টি এবং ৮৭টি ইউনিয়নে একটি করে ৮৭টি বুথ থাকবে।

উল্লেখ্য বরিশাল জেলায় এক লাখ ৬৮ হাজার ডোজ করোনার টিকা এসেছে। এর মধ্যে বরিশাল সিটি করপোরেশনে ২০ হাজার ৭৯০, সদর উপজেলায় ৩৩ হাজার ৩৭০, আগৈলঝাড়ায় নয় হাজার ৪৭০, বাবুগঞ্জে আট হাজার ৮৯০, বাকেরগঞ্জে ১৯ হাজার ৮৮০, উজিরপুরে ১৪ হাজার ৮৮০, বানারীপাড়ায় নয় হাজার ৩৯০, মুলাদীতে ১১ হাজার ৭০, মেহেন্দিগঞ্জে ১৯ হাজার ৭০, গৌরনদীতে ১১ হাজার ৯৪০ এবং হিজলায় নয় হাজার ২৫০।