• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বন্যা দুর্গতদেরও পাশে নেই বিএনপি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ জুলাই ২০২০  

দেশে চলমান করোনা সংকটে সাংগঠনিক কর্মকাণ্ড স্থগিত রেখে হোম আইসোলেশনে রয়েছে বিএনপি। করোনা সংকটের মধ্যে সৃষ্ট বন্যা পরিস্থিতিতেও উদাসীনতা দেখাচ্ছে দলটি।

মহামারি ও বন্যায় বিএনপি মানুষের পাশে না থাকায় হতাশ নেতাকর্মীরা। দলের হাইকমান্ডের এমন নীরবতায় জনগণের সামনে মুখ দেখাতে বিব্রতবোধ করছেন দলটির তৃণমূল নেতাকর্মীরা। 

তাদের ভাষ্য, বৈশ্বিক মহামারি করোনা পরিস্থিতিকে পুঁজি করে বিভিন্ন জায়গা থেকে চাঁদা তুলে নিজেদের আখের গুছিয়েছেন বিএনপি নেতারা। তারা জনগণের পাশে না দাঁড়িয়ে যে যার ঘরে অবস্থান করছেন। দলীয় কর্মীদের সহযোগিতা না করে নীরব দর্শকের ভূমিকা পালন করছেন তারা। বন্যা পরিস্থিতিতেও একই অবস্থা দল ও সিনিয়র নেতাদের।

তারা আরো বলেন, সরকারি দল তাদের কর্মীদের সহযোগিতার জন্য বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। কিন্তু করোনার মতো বন্যা পরিস্থিতিতেও কোনো কর্মপরিকল্পনা হাতে নেয়নি বিএনপি।

জানা গেছে, উজানের ঢল ও অতিরিক্ত বৃষ্টির কারণে এরইমধ্যে জামালপুর, টাঙ্গাইল, বগুড়াসহ বেশ কয়েকটি জেলা ক্ষতিগ্রস্ত হয়েছে। পানিবন্দী হয়েছে হাজার হাজার মানুষ। সব মানুষের সহযোগিতার জন্য সরকার ও আওয়ামী লীগের লোকেরা নানামুখী উদ্যোগ গ্রহণ করেছে। তবে এখনো কোনো পরিকল্পনাই হাতে নেয়নি বিএনপি। ফলে বিরোধী রাজনৈতিক দল হিসেবে জনগণের সংকটে তাদের পাশে থাকার সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে দলটি।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষকরা বলেন, করোনা ও বন্যার মতো প্রাকৃতিক দুর্যোগে রাজনৈতিক দল হিসেবে জনগণের পাশে দাঁড়ানো দায়িত্ব হলেও সেটা করছেন না বিএনপি। করোনার পাশাপাশি বন্যা পরিস্থিতিতেও চরম উদাসীনতা দেখাচ্ছেন দলটির নেতারা।

তারা বলেন, দেশের এই পরিস্থিতিতে কার আদেশে দলের কার্যক্রম স্থগিত করা হয়েছে, কেন করা হয়েছে তা বোধগম্য নয়। করোনার শুরুতে স্বল্প পরিসরে ত্রাণ ও অন্যান্য সহায়তা দেয়ার কথা শোনা গেলেও বন্যা দুর্গতদের বিষয়ে কোনো তৎপরতা নেই বিএনপির। যার ফলে জনসম্পৃক্ততার পরিবর্তে দিন দিন জনগণ থেকে দূরে সরে যাচ্ছে দলটি।

এ বিষয়ে নাম প্রকাশে অনিচ্ছুক দলটির সিনিয়র একজন নেতা বলেন, বিএনপিতে রাজনীতি বলতে এখন আর কিছু নেই। যেটা আছে সেটা লুটপাট আর দুর্নীতির রাজনীতি।

তিনি বলেন, এদের কর্মকান্ডে এলাকার মানুষের সামনে মুখ দেখাতে পারি না। আবার রাজনীতি ছেড়েও দিতে পারছি না। ফলে উভয় সংকটের মধ্যে দিন অতিবাহিত করছি। 

তিনি আরো বলেন, বিএনপিতে এমন অনেক নেতা আছেন যারা এই সংকটকে কাজে লাগিয়ে নিজেদের স্বার্থ হাসিল করছেন।