• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

বঙ্গবন্ধু আন্তর্জাতিক বইমেলা নভেম্বরে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ ফেব্রুয়ারি ২০২০  

বইপ্রেমীদের জন্য সুখবর। এবার বাংলাদেশে বসতে যাচ্ছে আন্তর্জাতিক বইমেলা। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে চলতি বছরের নভেম্বর মাসে অনুষ্ঠিত হবে ‘বঙ্গবন্ধু আন্তর্জাতিক বইমেলা’। যাতে বিশ্বের ২৫টিরও বেশি দেশের অংশগ্রহণ থাকবে।

 

বঙ্গবন্ধু আন্তর্জাতিক বইমেলার আয়োজন করবে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। ২০২০ সাল থেকে শুরু হতে যাওয়া আন্তর্জাতিক এ বইমেলা প্রতিবছর করারও পরিকল্পনা রয়েছে মন্ত্রণালয়ের।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সূত্রে জানা যায়, নভেম্বরের ২২ থেকে ২৮ তারিখ পর্যন্ত সপ্তাহব্যাপী বঙ্গবন্ধু আন্তর্জাতিক বইমেলা বাংলা একাডেমি প্রাঙ্গণে অনুষ্ঠিত হবে। একই সঙ্গে বাংলা একাডেমির আয়োজনে সে সময় আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনও অনুষ্ঠিত হবে।

নভেম্বর মাসে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বইমেলা অনুষ্ঠানের লক্ষ্যে এরইমধ্যে একটি কমিটি গঠন করেছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়। যার আহ্বায়ক হিসেবে রয়েছেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ ও সদস্য-সচিব হিসেবে থাকছেন বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী।

বঙ্গবন্ধু আন্তর্জাতিক বইমেলার বিষয়ে বাংলা একাডেমির মহাপরিচালক হাবীবুল্লাহ সিরাজী বলেন, ‘আমরা আনন্দের সঙ্গে জানাতে চাই, ২২ থেকে ২৮ নভেম্বর বাংলা একাডেমি প্রাঙ্গণে বঙ্গবন্ধু আন্তর্জাতিক বইমেলা অনুষ্ঠিত হবে। একটি পূর্ণাঙ্গ আন্তর্জাতিক বইমেলা বলতে যা বোঝায়, এ মেলা তেমনই হবে। যাতে বাংলাদেশের প্রকাশনীর পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশের প্রকাশকরা অংশ নেবেন। এর ফলে বিশ্ব সাহিত্যের সঙ্গে বাংলাদেশের সাহিত্যের একটি মেলবন্ধন ঘটবে।’

‘বইমেলার পাশাপাশি বাংলা একাডেমি একই সময় আন্তর্জাতিক সাহিত্য সম্মেলনেরও আয়োজন করবে। যাতে বিশ্বের খ্যাতনামা সাহিত্যিকরা অংশ নেবেন।’

বঙ্গবন্ধু আন্তর্জাতিক বইমেলার আয়োজনের জন্য সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় কলকাতা আন্তর্জাতিক বইমেলার আয়োজক পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সহায়তা ও পরামর্শ চেয়েছে।

এ বিষয়ে পাবলিশার্স অ্যান্ড বুকসেলার্স গিল্ডের সাধারণ সম্পাদক সুধাংশু শেখর দে বলেন, এ বিষয়ে গত নভেম্বরে আমাদের মধ্যে আলোচনা হয়েছে। আমরা সর্বাত্মক সহযোগিতা করবো বাংলাদেশকে এ আয়োজন করার জন্য।

জানা গেছে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় এ মেলা আয়োজনের জন্য আন্তর্জাতিক পাবলিশার্স অ্যাসোসিয়েশনের অনুমোদন চেয়ে আবেদন জানিয়েছিলো। এ সংস্থাটিই আন্তর্জাতিক বইমেলার জন্য দিন নির্দিষ্ট করে। তাদের কাছ থেকে ২২ থেকে ২৮ নভেম্বর তারিখটি পাওয়া গেছে এবং এর পর থেকে প্রতি বছর এ সময়েই এ আন্তর্জাতিক বইমেলা অনুষ্ঠিত হবে।

বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় ধরে চলে অমর একুশে গ্রন্থমেলা।১৯৯৫ সালে শুরু হওয়া এ মেলা ২০০৮ সাল থেকে ঢাকা আন্তর্জাতিক বইমেলা হিসেবে পরিচিতি পায়।