• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

প্লাস্টিকজাত দ্রব্য নিষিদ্ধ করছে চীন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ জানুয়ারি ২০২০  

একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ করতে যাচ্ছে চীন। বিশ্বে সবচেয়ে বেশি প্লাস্টিক ব্যবহারকারী দেশটির সরকার জানায় ২০২০ সালের মধ্রে অপচনশীল প্লাস্টিক বড় শহরগুলো থেকে নিষিদ্ধ করা হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

প্রাণীকে বিষাক্ত ও আহত করার পাশাপাশি খাদ্যপণ্যে প্লাস্টিকের সর্বব্যাপী উপস্থিতি মানুষের হরমোনের ওপর প্রভাব ফেলছে। এটি জীবন শঙ্কাকারী নানা রোগ ও আগাম বয়ঃসন্ধির একটি বড় কারণ। প্লাস্টিকের অধিক ব্যবহার আমাদের গ্রহের টিকে থাকার চ্যালেঞ্জও বাড়িয়ে তুলছে। এসব দূষণ বন্ধের জন্য লাখ লাখ ডলার ব্যয়ে প্রচারণা শুরু করেছে বিভিন্ন সংগঠন।

চীনের ন্যাশনাল ডেভেলপমেন্ট অ্যান্ড রিফর্ম কমিশন রোববার প্লাস্টিক সংক্রান্ত নতুন নীতিমালা প্রকাশ করে জানায়, আগামী পাঁচ বছর ধরে নীতিমালাগুলো বাস্তবায়ন করা হবে।

নতুন নীতিমালায় বলা হয়েছে, ২০২২ সালে সব শহর ও মফস্বল এলাকায় একবার ব্যবহারযোগ্য প্লাস্টিক ব্যাগ ব্যবহার নিষিদ্ধ করা হলেও তাজা পণ্য বিক্রয়কারী বাজারগুলোকে ২০২৫ সাল পর্যন্ত এই নিষেধাজ্ঞার বাইরে রাখা হবে। ২০২০ সালের মধ্যে রেস্তোরাঁ শিল্পেও একবার ব্যবহারযোগ্য স্ট্র নিষিদ্ধ করা হবে।

প্রায় ১৪০ কোটি জনসংখ্যার দেশ চীন বিশ্বের অন্যতম প্লাস্টিক বর্জ্য উৎপাদনকারী দেশ। এসব বর্জ্য ব্যবস্থাপনায় গত কয়েক বছর ধরেই হিমশিম খাচ্ছে স্থানীয় কর্তৃপক্ষ। নির্ধারিত সময়ের ২৫ বছর আগেই ভরে গেছে দেশটির সবচেয়ে বড় ময়লার ভাগাড়, যা ১০০টি ফুটবল মাঠের সমান। ২০১৭ সালেই ২১৫ মিলিয়ন টন গৃহস্থালি আবর্জনা সংগ্রহ করেছে চীন। কিন্তু সেগুলো পুনর্ব্যবহারের মতো অবস্থাও আর নেই তাদের।

২০১৮ সালে প্রকাশিত অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ভিত্তিক অনলাইন প্রকাশনা ‘আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা’র তথ্যমতে, ২০১০ সালে চীনে প্লাস্টিক বর্জ্য উৎপাদন হয়েছিল প্রায় ৬০ মিলিয়ন টন। আর যুক্তরাষ্ট্রে এধরনের বর্জ্য উৎপন্ন হয়েছিল ৩৮ মিলিয়ন টন।