• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রাথমিকের পর এবার মাধ্যমিকেও মিড ডে মিল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৫ আগস্ট ২০১৯  

প্রাথমিকের পর এবার মাধ্যমিকেও চালু হচ্ছে মিড ডে মিল। এ লক্ষ্যে আগ্রহী স্কুলগুলোর তালিকা চূড়ান্ত করছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর।মাউশির একজন ঊর্ধ্বতন কর্মকর্তা রোববার বলেন, আগস্টের ১৫টি কার্যদিবসের মধ্যে তালিকা চূড়ান্ত করার জন্য জেলা শিক্ষা অফিসারদের নির্দেশ দেয়া হয়েছে। এ মাসের মধ্যেই মিড ডে মিল চালু হওয়ার সম্ভাবনাও অনেক বেশি।

নাম প্রকাশ না করার শর্তে তিনি বলেন, এটি সরকারের শিক্ষা বিভাগের সবচেয়ে হাই-প্রোফাইল প্রজেক্ট। এ জন্য কাজটি অনেক যত্নের সঙ্গে করা হচ্ছে। মিড ডে মিল চালু হয়ে গেলে দেশের শিক্ষা ব্যবস্থায় একটি দারুণ পরিবর্তন আসবে বলে মনে করেন তিনি।

এদিকে মাউশির মাধ্যমিক বিভাগের পরিচালক ড. আবদুল মান্নান স্বাক্ষরিত এক চিঠিতে আগস্টের প্রথম দিনে মিড ডে মিল চালুর জন্য নির্দেশনা জারি করা হয়েছে।

সেখানে বলা হয়েছে, শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় শিক্ষার্থীদের জন্য মিড ডে মিল ব্যবস্থা থাকলে শিক্ষা কার্যক্রম অধিকতর ফলপ্রসূ হয়। বিষয়টি বিবেচনায় নিয়ে সংশ্লিষ্ট জেলা শিক্ষা অফিসাররা তাদের নিজ জেলার যেসব প্রতিষ্ঠান মিড ডে মিল চালু করতে চায় তার একটি তালিকা প্রস্তুত করবেন। কেবল আগ্রহী শিক্ষার্থীদের জন্য মিড ডে মিলের ব্যবস্থা করতে হবে। আগ্রহী শিক্ষার্থীদের কাছ থেকে প্রতি মিলের জন্য ২০ টাকা নেয়া যাবে।

চিঠিতে স্বাস্থ্যসম্মত রান্নার জায়গার ব্যবস্থা, রান্না, বাজার ও পরিবেশনের জন্য প্রয়োজনীয় জনবল রাখার বিষয়ে আলাদা নির্দেশনা দেয়া হয়। এসব নির্দেশনা মেনে আগ্রহী শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ১৫ কার্য দিবসের মধ্যে মাউশিতে জমা দেয়ার নির্দেশও দেয়া হয়।

এ ব্যাপারে অধ্যাপক আবদুল মান্নান বলেন, দুপুরে খাবারের ব্যবস্থা থাকলে শিক্ষা কার্যক্রম চাঙ্গা হয়। এ জন্য প্রথম সিঙ্গেল শিফটের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে মিড ডে মিল চালু করার চেষ্টা করছি। এরপর পর্যায়ক্রমে মাধ্যমিক পর্যায়ের সব শিক্ষা প্রতিষ্ঠানে এটি চালু হবে। এটি চালু করা গেলে মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানগুলো শিক্ষার্থীদের কাছে আরো বেশি আকর্ষণীয় হয়ে উঠবে।

তিনি বলেন, বর্তমান বাংলাদেশের প্রেক্ষাপটে মিড ডে মিল বেশ গুরুত্বপূর্ণ একটি বিষয় হয়ে উঠেছে। আমরা অর্থনৈতিকভাবে অনেক দূর এগিয়ে গিয়েছি। চাইলেই আমাদের সন্তানদের অনেক ভালোভাবে শিক্ষা প্রদান করতে পারি। সেই চেষ্টার অংশ হিসেবে মিড ডে মিল চালু করা হচ্ছে।

উল্লেখ্য, শিক্ষাগ্রহণ করতে এসে কোনো শিক্ষার্থী যেন অভুক্ত না থাকে সেজন্য এ বছরের শুরুতে ১০৪টি উপজেলায় প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য বিনামূল্যে মিড ডে মিল চালু করে সরকার। পরবর্তীতে পর্যায়ক্রমে দেশের সব প্রাথমিক বিদ্যালয়েও এটি চালু করা হচ্ছে। এরই ধারাবাহিকতায় এবার মাধ্যমিক পর্যায়ে চালু হচ্ছে মিড ডে মিল।