• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী জলঢাকার ১৪১ পরিবারকে ঘর দেবেন ২০ জানুয়ারি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ জানুয়ারি ২০২১  

কেউ থাকেন অন্যের বাড়িতে, কেউ খাস জমিতে, আবার কেউ রাত কাটান রেলস্টেশন বা খোলা আকাশের নিচে। এমন চিত্র হরহামেশাই দেখা যায়। এরকম গৃহহীন মানুষের বাসস্থান নিশ্চিত করতে নীলফামারীর জলঢাকা উপজেলায় বানানো হয়েছে দৃষ্টিনন্দন ঘর।

নতুন বছরের শুরুতেই প্রধানমন্ত্রীর উপহার হিসেবে এসব ঘর পেতে যাচ্ছে ‘জমি নেই, ঘর নেই’ এমন ১৪১টি পরিবার। আগামী ২০ জানুয়ারি ভিডিও কনফারেন্সের মাধ্যমে অসহায় পরিবারগুলোর হাতে আনুষ্ঠানিকভাবে চাবি হস্তান্তর করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জলঢাকা উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তার কার্যালয় সূত্রে জানা যায়, উপজেলাটিতে মুজিববর্ষে ভূমিহীন ও গৃহহীন পরিবারের বাসস্থান নিশ্চিত করতে বিশেষ এ উদ্যোগ নেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর বাস্তবায়ন ও তত্ত্বাবধায়নে ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মাহবুব হাসান।

উপজেলার ছয়টি ইউনিয়নজুড়ে ১৪১টি ঘর নির্মাণ করা হয়েছে। এরমধ্যে রয়েছে গোলনায় ২৭টি, মীরগঞ্জে ২৬টি, শিমুলবাড়ীতে ২৬টি, কৈমারীতে ৪১টি, শৌলমারীতে ১৫টি ও ধর্মপালে ১২টি। প্রতিটি ঘরে ব্যয় ধরা হয়েছে এক লাখ ৭১ হাজার টাকা। প্রতিটি ঘরে দুটি শয়নকক্ষ ছাড়াও রয়েছে একটি করে বারান্দা, রান্নাঘর ও বাথরুম। 

হতদরিদ্র অসহায় পরিবারগুলোর স্বপ্নের ঠিকানায় পৌঁছাতে আর মাত্র কয়েকটা দিন বাকি। এখনই উল্লাসিত ও আনন্দিত অসহায় আশ্রয়ণ প্রকল্পের জন্য নির্বাচিত পরিবারগুলো। সরেজমিনে প্রকল্প দেখতে গেলে কথা হয় শেফালি, ফুলেশ্বরী, মতিরোন বেগমসহ আরও কয়েকজনের সঙ্গে।

তারা বলেন, বৃদ্ধ মা-বাবা ও সন্তানদের নিয়ে রাত্রীযাপনের জন্য ভাঙাচোরা ঝুপড়ি ঘরে থেকেছি অনেকদিন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাদের জন্য অনেক বড় সুযোগ-সুবিধা করে দিয়েছেন। তিনি যেন আমাদের মায়ের দায়িত্ব পালন করছেন।