• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রথমবারের মতো দেশে চায়ের গ্রেডিং এলগরিদম উদ্ভাবন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩১ জানুয়ারি ২০২১  

এই প্রথমবারের মতো দেশে চা উৎপাদন এবং প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তিকে ত্বরান্বিত করতে চায়ের বিভিন্ন গ্রেডের পার্থক্য করণ এলগরিদম উদ্ভাবন করেছেন সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) একদল গবেষক।

সিকৃবির গবেষণা দলের প্রধান গবেষক ড. রাশেদ এ বিষয় নিশ্চত করেছেন। 

তিনি বলেন, চা প্রক্রিয়াজাতকরণ ইউনিটের একটি স্বয়ংক্রিয় যন্ত্রের মাধ্যমে চায়ের বিভিন্ন টেক্সচারাল ফিচার এবং বাহ্যিক গুণাগুণের উপর ভিত্তি করে বিভিন্ন চায়ের চারটি গ্রেডকে নির্ভুলভাবে বাছাই করা সম্ভব। উক্ত গবেষণায় আধুনিক কম্পিউটার ভিশন এ চায়ের ইমেজ প্রসেসিং প্রযুক্তি ব্যবহার করা হয়েছে। এর ফলে চায়ের দানার টেক্সচারাল ফিচার এবং বাহ্যিক গুণাগুণ, অভ্যন্তরীণ ব্যাস ইত্যাদিকে সূক্ষ্মভাবে নির্ণয় করে একটি স্বয়ংক্রিয় গ্রেডিং এলগরিদম তৈরি করা হয়েছে।

তিনি আরো বলেন, কম্পিউটার ভিশন এ ইমেজ প্রসেসিং প্রযুক্তি বাংলাদেশের কৃষি প্রক্রিয়াজাতকরণে একটি নতুন ধারণা, যা জাতীয় চা উৎপাদন প্রযুক্তিতে এবং রফতানি বাজারকে আরো শক্তিশালী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

চা প্রক্রিয়াজাতকরণ প্রযুক্তিতেসমস্যা নিরূপণের লক্ষ্যে বিভিন্ন চায়ের গ্রেডিং এবং শর্টিং স্বয়ংক্রিয়করণের গবেষণা সম্পন্ন করেছেন কৃষি প্রকৌশল ও প্রযুক্তি অনুষদের ডিন এবং কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. মুহাম্মদ রাশেদ আল মামুন, সহকারী প্রফেসর মো. তৌফিকুর রহমান, কৃষি পরিসংখান বিভাগের সহযোগী প্রফেসর ড. মাসুদ আলম এবং একই বিভাগের দুইজন স্নাতক শিক্ষার্থী মারিয়া সুলতানা জেনিন ও তানজিনা রহমান মিম।

গবেষণা সংশ্লিষ্টরা জানান, আন্তর্জাতিক বাজারে চা রফতানিসহ দেশে বাজারজাতকরণের আগে চায়ের বিভিন্ন গ্রেডের পার্থক্যকরণ একটি গুরুত্বপূর্ণ ধাপ। আর এই ধাপের ওপর নির্ভর করে চায়ের মান এবং মূল্য।

দেশে বর্তমানে সনাতন পদ্ধতিতে চায়ের বিভিন্ন গ্রেডের পার্থক্যকরণ করা হয়। এছাড়া সনাতন এই পদ্ধতিতে গ্রেডিং করা সময় ও শ্রম সাপেক্ষ এবং অত্যন্ত ভুল প্রবণ। এর ফলে দেশীয় চা আন্তর্জাতিক বাজারে রফতানিতে দিন দিন হুমকির সম্মুখীন হচ্ছে।