• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে অঞ্চলভিত্তিক চাষাবাদ হবে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ অক্টোবর ২০২০  

পেঁয়াজ উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে অঞ্চলভিত্তিক চাষাবাদ এলাকা তৈরি করতে যাচ্ছে সরকার। কৃষি মন্ত্রণালয় বলছে, ফরিদপুর, পাবনা, নাটোরসহ বিশেষ কিছু এলাকায় কৃষি কর্মকর্তাদের সার্বক্ষণিক তদারকির সঙ্গে থাকবে প্রয়োজনীয় সংরক্ষণব্যবস্থা। উৎপাদন বৃদ্ধিতে মাঠপর্যায়ে উন্নত বীজ সরবরাহের কথাও ভাবছে মন্ত্রণালয়।

সরকারি হিসেবে দেশে বছরে পেঁয়াজের চাহিদা ২৫ লাখ টন। বিপরীতে চলতি বছর উৎপাদন হয়েছে ২৪ লাখ টন। তবে সংগ্রহ ও সংরক্ষণ ঘাটতি ২৫ শতাংশ ছাড়া বাৎসরিক উৎপাদন প্রায় ১৯ লাখ টন। এই ঘাটতি মেটাতে পুরোপুরি নির্ভর করতে হয় ভারতের ওপর। ফলে রফতানি বন্ধ করলেই বাজার কারসাজিতে নেমে পড়েন ব্যবসায়ীরা।

এ অবস্থায় আবাদ বাড়িয়ে স্বয়ংসম্পূর্ণতা অর্জনে নির্ধারণ করা হয়েছে তিন বছরের সময়সীমা। পরপর দুই বছর ভালো দাম পেয়ে পেঁয়াজ আবাদে উৎসাহী কৃষকরাও। বন্যার পানি নেমে যাওয়ার পর পাবনা, নাটোর জেলায় শুরু হয়েছে মুড়িকাটা পেঁয়াজ রোপণ।

এবার পাবনা, ফরিদপুর, রাজশাহী,নাটোর, কুষ্টিয়াসহ ১৪টি জেলায় প্রায় দুই লাখ হেক্টর জমিতে পেঁয়াজ চাষ হয়েছে। উৎপাদন আরও বাড়াতে এই জেলাগুলোতে ক্রপিং জোন স্থাপনের উদ্যোগ নিচ্ছে সরকার।

গতবছর ভারত পেঁয়াজ রফতানি বন্ধ করার পর দেশের বাজারে দাম উঠে কেজিতে ২৫০ টাকা। আর চলতি বছর আবারও রপ্তানি বন্ধের কারণে ১০০ টাকায় ঠেকে। নাটোর, রাজশাহী পাবনা ও বগুড়াসহ ছয় জেলায় ৮৩ হাজার ৪৭১ হেক্টর জমিতে নয় লাখ ৩০ হাজার ৩০২ টন পেঁয়াজ উৎপাদিত হয়।

ফরিদপুর, রাজবাড়ী, মাদারিপুর, গোপালগঞ্জ ও শরিয়তপুর জেলায় ৮৩ হাজার ৭১৬ হেক্টর জমিতে নয় লাখ ৪১ হাজার ৪৮৩ টন পেঁয়াজ উৎপাদন হয়। যশোর, কুষ্টিয়া, মাগুরা ও ঝিনাইদহ জেলায় ৩০ হাজার ৭০৫ হেক্টর জমিতে তিন লাখ ৪৪ হাজার ৬২৩ টন পেঁয়াজ উৎপাদন হয়।