• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

পুরুষদের প্রোস্টেট ক্যানসারের লক্ষণ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ নভেম্বর ২০১৯  

প্রোস্টেট গ্রন্থির ক্যানসারের হার দিন দিন বাড়ছে। পুরুষদের শরীরেই শুধুমাত্র এই গ্রন্থিটি থাকে। প্রোস্টেট গ্রন্থির কোষগুলো যখন অনিয়ন্ত্রিতভাবে বাড়ে, তখন এই ক্যানসার হয়। সাধারণত ৫০ বছরের পর পুরুষদের প্রোস্টেট ক্যানসারে আক্রান্ত হওয়ার ঝুঁকি বাড়ে। তবে এর আগেও হতে পারে।

প্রস্টেট ক্যান্সার খুব ধীরে ধীরে হতে পারে এটি কোনো লক্ষণ নাও দেখাতে পারে আবার লক্ষণ থাকতে পারে।যেসব লক্ষণ থাকলে চিকিৎসক এর নিকট যেতে হবে তা হলোঃ
*মুত্র ত্যাগে কোনো প্রকার সমস্যা
*প্রসাবের সাথে রক্ত গেলে
*ইরেক্টাইল ডিসফাংশন বা অতিদ্রুত বীর্যপাত জনিত সমস্যা হলে।
*পেটের নীম্নভাগে ব্যাথা অনুভব করলে।

প্রস্টেট ক্যান্সার শনাক্ত করা যায় রক্তে প্রস্টেট স্পেসিফিক এন্টিজেন দেখে।এটিকে পিএসএ টেস্ট বলে।

ক্যান্সারের সবচেয়ে বড় সমস্যা এটি মেটাস্টাসিস করতে পারে অর্থাৎ এটি প্রস্টেটে সীমাবদ্ধ না থেকে ছড়িয়ে যেতে পারে।প্রস্টেটে সীমাবদ্ধ থাকলে চিকিৎসা সহজ থাকে তুলনামূলকভাবে। যাদের পরিবারের আগে কারো প্রস্টেট ক্যান্সার ছিলো তাদের প্রস্টেট ক্যান্সার হবার সম্ভাবনা অন্যদের থেকে বেশি।

*প্রস্টেটের সাধারণ সমস্যা গুলো প্রতিরোধে কিছু ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে যেমনঃ

*রাতে ঘুমানোর ঠিক আগে পানি পান বন্ধ করতে হবে।
* অ্যালকোহল ও ক্যাফেইন জাতীয় দ্রব্য গ্রহণ এড়িয়ে যেতে হবে।
*হেলদি ডায়েট যাকে বলে ভেজিটেবল বেশি খাওয়া মাংস কম খাওয়া
*লক্ষণ গুলো অবহেলা না করা
*নিয়মিত ব্যায়াম করতে হবে
*ওজন ঠিক রাখতে হবে নিয়মিত বি এম আই মাপতে হবে।

প্রস্টেট প্রদাহ,প্রস্টেট এনলার্জমেন্ট,প্রস্টেট ক্যান্সার এগুলোর মধ্যে সবচেয়ে সাধারণ সমস্যাটি হলো প্রস্টেট বড় হয়ে যাওয়া বা প্রস্টেট এনলার্জমেন্ট(বিপিএইচ)।অনেকে অসচেতনতার কারণে দীর্ঘদিন ধরে লক্ষণ স্পষ্ট হওয়া সত্ত্বেও চিকিৎসা নেন না এতে করে কিডনি ফেইলিওর হয়ে যায়।অনেকে চিকিৎসক এর নিকট যাবার পর চিকিৎসক কিছু পরীক্ষা করে দেখেন যে তার কিডনী ফেইলিউর ডেভলপ করেছে।তাই আগে থেকেই সচেতন হোন। আপনার নিকটবর্তী হাসপাতালের ইউরোলজিস্ট এর সাথে কথা বলুন সচেতন হোন।