• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

পুঁজিবাজারে সপ্তাহজুড়ে বেড়েছে সূচক ও লেনদেন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৮ আগস্ট ২০২০  

সূচকের বেশ ঊর্ধ্বমুখী প্রবণতায় বিদায়ী সপ্তাহে শেষ হয়েছে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (ডিএসই-সিএসই) লেনদেন। পাশাপাশি টাকার পরিমাণে লেনদেনও আগের সপ্তাহের চেয়ে অনেক বেড়েছে।

সপ্তাহজুড়ে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫০.৪০ পয়েন্ট। সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৪৪৪.৮২ পয়েন্ট। সপ্তাহজুড়ে দুই শেয়ারবাজারে বাজার মূলধন বেড়েছে ১৫ হাজার ৪০০ কোটি ৪০ লাখ ১২ হাজার টাকা। শনিবার (৮ আগস্ট) ডিএসই ও সিএসইর সাপ্তাহিক বাজার পর্যালোচনায় এ তথ্য জানা গেছে।

তথ্য মতে, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৫০.৪০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৩৬৪.৮৩ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩৪.৬১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫৫.২৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০১১.১১ পয়েন্টে এবং ১৪৭৫.৮৮ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহের শেষ কার্যদিবস ডিএসইর বাজার মূলধন দাঁড়িয়েছে ৩ লাখ ৩৩ হাজার ৬৮৫ কোটি ৯৩ লাখ ৮৩ হাজার টাকায়। আগের সপ্তাহের শেষ কার্যদিবস বাজার মূলধন ছিল ৩ লাখ ২৫ হাজার ৭৩২ কোটি ৭৬ লাখ ১ হাজার টাকায়। সপ্তাহের ব্যবধানে ডিএসইর বাজার মূলধন বেড়েছে ৭ হাজার ৯৫৩ কোটি ১৭ লাখ ৮২ হাজার টাকা।

বিদায়ী সপ্তাহে চার কার্যদিবসে ডিএসইতে ২ হাজার ৯০৩ কোটি ৯০ লাখ ৩৪ হাজার ২৫১ টাকার লেনদেন হয়েছে, যা আগের সপ্তাহ থেকে ৬৭০ কোটি ১৩ লাখ ৪০ হাজার ৬৭৫ টাকা বা ৩০ শতাংশ বেশি। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ২ হাজার ২৩৩ কোটি ৭৬ লাখ ৯৩ হাজার ৫৭৬ টাকার।

ডিএসইতে সপ্তাহজুড়ে গড় লেনদেন হয়েছে ৭২৫ কোটি ৯৭ লাখ ৫৮ হাজার ৫৬৩ টাকার। আগের সপ্তাহে গড় লেনদেন হয়েছিল ৪৪৬ কোটি ৭৫ লাখ ৩৮ হাজার ৭১৫ টাকার।  সপ্তাহের ব্যবধানে ডিএসইতে গড় লেনদেন হয়েছে ২৭৯ কোটি ২২ লাখ ১৯ হাজার ৮৪৮ টাকা।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৫৯টি কোম্পানির শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২৬০টির, দর কমেছে ৪২টির এবং দর অপরিবর্তিত রয়েছে ৫৭টির।

অপর শেয়ারবাজার সিএসইতে সপ্তাহজুড়ে সার্বিক সূচক সিএএসপিআই ৪৪৪.৮২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১২ হাজার ৪০১.৮৮ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ২৬২.৫৭ পয়েন্ট, সিএসই-৩০ সূচক ৪০৫.৮৫৫ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ৩০.৬৪ পয়েন্ট এবং সিএসআই ২৭.৭২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ৭ হাজার ৫১২.৭২ পয়েন্টে, ১০ হাজার ৭৯৫.১৪ পয়েন্টে, ৮৮৮.৪৬ পয়েন্টে এবং ৮০৫.০১ পয়েন্টে।

সপ্তাহটিতে সিএসইর বাজার মূলধন ৭ হাজার ৪৪৭ কোটি ২২ লাখ ৩০ হাজার টাকা বা ২.৮৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২ লাখ ৬৪ হাজার ৭২৩ কোটি ৩৯ লাখ টাকায়।  আগের সপ্তাহে সিএসইর বাজার মূলধন ছিল ২ লাখ ৫৭ হাজার ২৭৬ কোটি ১৬ লাখ ৭০ হাজার টাকায়।

বিদায়ী সপ্তাহে সিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৯৭ কোটি ২৭ লাখ ০১ হাজার ২১৮ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫০ কোটি ৬৬ লাখ ৮০ হাজার ৭২৪ টাকার। সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন বেড়েছে ৪৬ কোটি ৬০ লাখ ২০ হাজার ৪৯৪ টাকা।

সপ্তাহজুড়ে সিএসইতে ২৯৯টি ক্ম্পোনির শেয়ার ও ইউনিটের লেনদেনে হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২০৮টির, দর কমেছে ৩৪টির এবং দর অপরিবর্তীত রয়েছে ৫৭টির।