• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের ‘কোর ব্যারেল’ প্রস্তুত

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ মে ২০২০  

পাবনার রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের প্রথম ইউনিটের জন্য নির্মাণাধীন রিয়্যাক্টর প্রেসার ভেসেলের 'কোর ব্যারেল' প্রস্তুতের কাজ শেষ হয়েছে। রাশিয়ার ভলগাদন্সকে অবস্থিত এইএম টেকনোলজির কারখানায় কোর ব্যারেল প্রস্তুতের কাজটি শেষ হয়।

রূপপুর পারমাণবিক বিদ্যুৎ প্রকল্পের পিআর প্রতিষ্ঠান রোসাটমের প্যাডে ড. ফরহাদ কামাল এক প্রেসবিজ্ঞপ্তিতে জানান, রিয়্যাক্টর প্রেসার ভেসেলের যে তিনটি 'ইন্টার্নালস' রয়েছে তার অন্যতম হচ্ছে কোর ব্যারেল। যার উচ্চতা ১১মিটার, ওজন ৬৩টন এবং এটি মোট ছয়টি শেলের দ্বারা গঠিত। এর উপরের অংশে ১৯৬ মিমি ডায়ামিটারের ২৩৮টি এবং ৩০০মিমি ডায়ামিটারের ২টি ছিদ্র রয়েছে। ছিদ্রগুলো পরিসীমা বরাবর ৬টি সারিতে সাজানো আছে। এগুলোর মধ্য দিয়ে 'কুল্যান্ট' বা শীতলকারী পদার্থ বের হয়ে আসবে।

অনুরূপভাবে এর তলদেশেও বিভিন্ন ব্যাসের ১৩৪৪ টি ছিদ্র রয়েছে। 'সাপোর্ট' এলিমেন্টের এর ইন্সটলেশন এবং জ্বালানি এসেম্বলিতে যান্ত্রিক কনার প্রবেশ রোধে এগুলো কাজে লাগে। পরবর্তী গুরুত্বপূর্ণ ধাপ হচ্ছে 'গ্রীড' এবং 'সাপোর্ট' এলিমেন্টের ইন্সটলেশন। এর পরই কোর ব্যারেলের সঙ্গে 'ব্যাফেল' এবং 'প্রটেকটিভ' টিউব এলিমেন্ট' এর পরীক্ষামূলক সংযোজন করা হবে।

রুশ রাষ্ট্রীয় পরমাণু শক্তি কর্পোরেশন রসাটমের মেশিন প্রস্তুতকারী শাখা এটমএনার্গোমাস’র একটি অংশ হচ্ছে এইএম টেকনোলজি। রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের দু'টি ইউনিটের রিয়্যাক্টর কম্পার্টমেন্টের জন্য প্রয়োজনীয় সকল যন্ত্রপাতি এবং টার্বাইন আইল্যান্ডের অধিকাংশ যন্ত্রপাতি প্রস্তুত ও সরবরাহ করছে এটমএনার্গোমাস।