• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

নেতৃত্বের ভুলে রাজনীতির চোরাবালিতে বিএনপি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ জুলাই ২০২০  

বিএনপিতে গণতন্ত্র নেই। নেতৃত্বের দুর্বলতায় দলটি আন্দোলন-সংগ্রামে ব্যর্থ। নেতৃত্বের ভুলে রাজনীতির চোরাবালিতে হারিয়ে যাচ্ছে তারা। রাজনীতির মহাদুর্যোগে পড়ে দলটি দিশেহারা হয়ে পড়েছে বলে মনে করেন রাজনৈতিক বিশ্লেষকরা। 

তারা বলেন, দুর্নীতি ও অপকর্মের কারণে বিএনপির দুই শীর্ষ নেতা খালেদা জিয়া ও তারেক রহমান বর্তমানে রাজনীতি থেকে অনেকটা দূরে। এছাড়া অন্য নেতাদের ব্যর্থতার কারণে দলটি এখন পথহারা পথিক। ব্যর্থতা ও হতাশায় বিএনপি এখন বেপরোয়া। পথিক যেমন পথ হারিয়ে দিশেহারা হয়ে পড়ে, নির্বাচনে পরাজয়ের পর বিএনপির অবস্থা সে রকম। তারা সব কিছু তালগোল পাকিয়ে ফেলছে। বিএনপির অবস্থা এখন বিলীনের পথে। 

তারা আরো বলেন, এক দল সুবিধাভোগী, দলছুট, সুযোগ সন্ধানী ব্যক্তির যোগসাজশে জন্ম হয়েছিল বিএনপির। জিয়াউর রহমান অবৈধভাবে দখল করা রাষ্ট্রক্ষমতা টিকিয়ে রাখতে বিএনপি প্রতিষ্ঠা করেন। ক্ষমতায় থেকে গড়া এই দলকে লড়াই-সংগ্রাম করতে হয়নি। এ কারণে আজ তারা রাজপথে নামতে পারছে না। 

রাজনীতিবিদরা বলেন, বর্তমানে তারেক রহমান এবং জামায়াতে ইসলামীর প্রভাব ও পরামর্শে ক্ষমতাকেন্দ্রিক রাজনীতির মোহ বিএনপিকে একটি প্রতিক্রিয়াশীল, সাম্প্রদায়িক, উগ্র রাজনীতির পৃষ্ঠপোষক দলে পরিণত করেছে।

তারা আরো বলেন, প্রাসাদ ষড়যন্ত্র বলে রাজনীতিতে একটি কথা আছে। বিএনপির রাজনীতি প্রাসাদ ষড়যন্ত্রমুক্ত নয়। বিএনপি জন্মলাভ করেছে অগণতান্ত্রিক প্রক্রিয়ায়। সে জন্যই গণতান্ত্রিক রাজনীতি ও গণতান্ত্রিক পরিবেশ বিএনপিকে স্বস্তি দেয় না।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন  ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের এক অনুষ্ঠানে বলেছেন, আন্দোলনে ব্যর্থতা ও নির্বাচনে পরাজয়ের পর বিএনপির অবস্থা অনেকটাই দিশেহারা পথিকের মতো। পথিক যেমন পথ হারিয়ে দিশেহারা হয়ে পড়ে, ব্যর্থতা ও পরাজয়ের পর বিএনপির অবস্থা সে রকম। তারা এখন সব কিছু তালগোল পাকিয়ে ফেলছে। 

তিনি বলেন, বিএনপির অবস্থা মুসলিম লীগের মতো, তারাও বিলীন হয়ে যেতে পারে। এ দেশে মুসলিম লীগও একটি বড় দল ছিল। সংকুচিত হয়ে বিরল প্রজাতির প্রাণীর মতো হয়ে গেছে তারা। বিএনপিও মুসলিম লীগের পরিণতির দিকে যাচ্ছে।