• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

নেতাজির নিখোঁজ বিষয়ে জানার অধিকার মানুষের আছে: মমতা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৮ আগস্ট ২০১৯  


আজ থেকে ঠিক ৭৪ বছর আগে অর্থাৎ ১৯৪৫ সালের ১৮ আগস্ট নিখোঁজ হয়েছিলেন ভারতের স্বাধীনতা সংগ্রামের কিংবদন্তি নেতা সুভাষ চন্দ্র বসু। কি হয়েছিল তার, এ রহস্য আজও পুরোপুরিভাবে উন্মোচিত হয়নি। তাই নেতাজির নিখোঁজের বিষয়ে জানার অধিকার মানুষের আছে বলে মন্তব্য করেছেন ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

রোববার (১৮ আগস্ট) এ তথ্য জানায় ভারতীয় সংবাদমাধ্যম। 

সংবাদমাধ্যমের খবরে বলা হয়, নেতাজি সুভাষ চন্দ্র বসুর নিখোঁজের এ দিনে এক টুইট বার্তায় তৃণমূল সুপ্রিমো মমতা বলেন, ১৯৪৫ সালে ১৮ আগস্ট তাইওয়ানের তাইহোকু বিমাবন্দর থেকে একটি ফ্লাইটে ওঠেন নেতাজি। এরপর থেকেই তিনি নিখোঁজ। আমরা আজও জানিনা তার সঙ্গে কি হয়েছিল। কিংবদন্তি এ নেতার কি হয়েছিল তা জানার অধিকার মানুষের আছে।

অনেক প্রতিবেদনে বলা হয়েছে, তাইহোকু বিমানবন্দর থেকে একটি ফ্লাইটে ওঠার পর সে ফ্লাইটটি বিধ্বস্ত হলে নেতাজির মৃত্যু হয়। আবার অনেক প্রতিবেদনে বলা হয়েছে, ফ্লাইটটি বিধ্বস্ত হলেও বেঁচে ছিলেন নেতাজি। তবে এরপর থেকে তিনি আর জনসম্মুখে আসেননি।  

নেতাজির নিখোঁজ রহস্য উদঘাটনে একাধিকবার বিভিন্ন কমিশন গঠন করেছিল ভারতীয় কর্তৃপক্ষ। ১৯৫৬ সালে শাহ নাওয়াজ কমিটি, ১৯৭০ সালে খোসলা কমিটি ও ২০০৫ সালে মুখার্জি কমিশন গঠন করা হয়েছিল নেতাজির নিখোঁজ রহস্য উন্মোচনে।

সর্বশেষ ২০১৬ সালের ১ সেপ্টেম্বর জাপান সরকারের তদন্ত প্রতিবেদনের তথ্য মেনে ‘প্লেন বিধ্বস্তের ঘটনায় নেতাজির মৃত্যু হয়েছে’ এমন ঘোষণাই দিয়েছে মোদী সরকার। তবে এরপরও অনেকেরই ধারণা সেই দুর্ঘটনা থেকে বেঁচেই ফিরেছিলেন নেতাজি সুভাষ চন্দ্র বসু। তবে এরপর থেকে তিনি আর জনসম্মুখে আসেননি।