• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ সমাপ্তের তাগিদ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ অক্টোবর ২০২০  

রাজউক কর্তৃক বাস্তবায়নাধীন উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্প এবং গণপূর্ত অধিদফতর কর্তৃক বাস্তবায়নাধীন সরকারি কর্মকর্তাদের জন্য নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ সমাপ্ত করার তাগিদ দিয়েছেন গৃহায়ন ও গণপূর্ত প্রতিমন্ত্রী শরীফ আহমেদ। মঙ্গলবার উত্তরা ১৮ নম্বর সেক্টরে উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্প পরিদর্শন শেষে তিনি একথা বলেন।

পরিদর্শনকালে তিনি প্রকল্পের বিভিন্ন অ্যাপার্টমেন্ট ঘুরে দেখেন। এ সময় প্রকল্পের রেইন ওয়াটার হারভেস্টিং প্ল্যান্ট পরিদর্শন করেন। রাজধানী ঢাকার অদূরে মনোরম প্রাকৃতিক পরিবেশে আধুনিক সুযোগ-সুবিধা সম্পন্ন এই আবাসন প্রকল্পের সার্বিক কার্যক্রমে সন্তোষ প্রকাশ করেন তিনি।

প্রকল্প সম্পর্কে সংশ্লিষ্টরা জানান, প্রকল্প এলাকার ৫৫ শতাংশ জমি খেলার মাঠ, পার্ক, সবুজায়ন, রাস্তা ইত্যাদির জন্য উন্মুক্ত রাখা হয়েছে। প্রকল্পের অভ্যন্তরে মসজিদ, কমিউনিটি সেন্টার, কিচেন মার্কেট, সুপার শপ, কমার্শিয়াল কমপ্লেক্স ইত্যাদির পর্যাপ্ত ব্যবস্থা রয়েছে। এছাড়া গভীর নলকূপ স্থাপনের মাধ্যমে ডিএমএর পরিবর্তে এইচডিপিই পাইপ ব্যবহার করে পানি সরবরাহ নিশ্চিত করা হয়েছে, যা অধিকতর টেকসই ও দীর্ঘস্থায়ী। প্রকল্পের প্রত্যেকটি ভবনে পর্যাপ্ত সিসি ক্যামেরা, অগ্নিনির্বাপণ ব্যবস্থা, স্ট্যান্ডবাই জেনারেটরের মাধ্যমে ইমার্জেন্সি বিদ্যুৎ সরবরাহের ব্যবস্থা রাখা হয়েছে। এ প্রকল্পের প্রত্যেকটি ভবনে সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট স্থাপন করা হয়েছে এবং রেইন ওয়াটার হার্ভেস্টিংয়ের ব্যবস্থা রাখা হয়েছে। আন্ডারগ্রাউন্ড ক্যাবলের মাধ্যমে ভবনে বৈদ্যুতিক সংযোগ স্থাপন করা হয়েছে যা সৌন্দর্য এবং অগ্নিনিরাপত্তা বৃদ্ধি করেছে। মন্ত্রিপরিষদের সদস্য, সংসদ সদস্য, বিচারপতি, মুক্তিযোদ্ধা, সাংবাদিক, সরকারি-বেসরকারি চাকরিজীবী, শিল্পী-সাহিত্যিক-ক্রীড়া ব্যক্তিত্ব, আইনজীবী, ব্যবসায়ীসহ ২২ ক্যাটাগরির লোকজন এখানে ফ্ল্যাটের জন্য আবেদন করতে পারবেন।

রাজউকের ওয়েবসাইট হতে আবেদন ফরম ও প্রসপেক্টাস সংগ্রহ করে প্রয়োজনীয় শর্তপূরণ সাপেক্ষে নির্ধারিত সময়ের মধ্যে জামানতের অর্থ প্রদান করে ‘চেয়ারম্যান, রাজউক উত্তরা অ্যাপার্টমেন্ট প্রকল্প’ বরাবর আবেদন করতে হবে। এ প্রকল্পের প্রতিটি ফ্ল্যাটের গ্রস আয়তন ১৬৫৪ বর্গফুট।

পরে প্রতিমন্ত্রী মিরপুর ৬ নম্বর সেক্টরে গণপূর্ত অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন সরকারি কর্মকতাদের জন্য ২৮৮টি ফ্ল্যাট নির্মাণ প্রকল্প পরিদর্শন করেন। ২৯০ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়নাধীন এ প্রকল্প এ বছরের ডিসেম্বরে শেষ হওয়ার কথা রয়েছে।

বর্তমানে প্রকল্পের ভৌত ও আর্থিক অগ্রগতি যথাক্রমে ৭৪ শতাংশ ও ৫৭ শতাংশ। নির্ধারিত সময়ের মধ্যে প্রকল্পের কাজ শেষ করা সম্ভব হবে বলে প্রকল্প সংশ্লিষ্টরা আশাবাদ ব্যক্ত করেন।

এ সময় উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার, গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী মো. আশরাফুল আলম, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক) চেয়ারম্যান মো. সাঈদ নূর আলম এবং মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা কর্মচারীরা।