• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

নারীর ক্ষমতায়নে আমেরিকার চেয়ে এগিয়ে বাংলাদেশ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৫ জানুয়ারি ২০২০  

প্রধানমন্ত্রী শেখ হাসিনার বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান বলেছেন, ওয়ার্ল্ড ব্যাংক থেকে প্রকাশিত ‘উইমেন এম্পাওয়ারমেন্ট (নারীর ক্ষমতায়ন) ইনডেক্সে সাউথ এশিয়ায় আমরা বাংলাদেশ হলো নম্বর ওয়ান। পাকিস্তান, ইন্ডিয়া সবার আগে আমরা আছি। এই ইনডেক্সে আমরা হলাম ৪৮ নম্বরে। আর আমেরিকা হলো ৫২ নম্বরে। আমরা কিন্তু এ ইনডেক্সে আমেরিকার চেয়ে বেটার। আমরা সব সেক্টরে যে এগিয়ে যাচ্ছি সেটাই বলতে চাচ্ছি।

শনিবার (২৫ জানুয়ারি) সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে বাংলাদেশ মানবাধিকার বাস্তবায়ন সংস্থার ১৫তম জাতীয় সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সম্মেলনে সভাপতিত্ব করেন ব্যারিস্টার নাজমুল হুদার স্ত্রী সংস্থার সভাপতি আইনজীবী সিগমা হুদা।

অনুষ্ঠানে সংস্থাটির প্রধান কার্যালয়ের ভবন নির্মাণের জন্য প্রধানমন্ত্রী বরাবর লেখা একটি চিঠি সালমান এফ রহমানের হাতে তুলে দেন ব্যারিস্টার নাজমুল হুদা। এর আগে তিনি সম্মেলনে চিঠিটি পড়ে শোনান।

চিঠিতে বলা হয়, ঢাকার ৪ নম্বর কলেজ রোডে একটি ২০ তলার ভবন নির্মাণ করার কথা। এখানে ২০ তলা বিশিষ্ট মানবাধিকার ভবনটি জাতির পিতার নামে নামকরণ করবো। ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মানবাধিকার ভবন।’ এ ভবন জাতির পিতার মানবাধিকারের অবদানের স্বীকৃতিস্বরূপ।

চিঠিতে আরও বলা হয়, মাননীয় প্রধানমন্ত্রী আমরা আনুষ্ঠানিকভাবে আপনার কাছে প্রস্তাব করতে চাই যে, আপনি আমাদের এ ভবনটি তৈরি করে দিন।

এরপর প্রধান অতিথির বক্তব্যে সালমান এফ রহমান বলেন, বাংলাদেশ স্বাধীনই হয়েছে হিউম্যান রাইটসের জন্য। যেহেতু আমাদের হিউম্যান রাইটসটা ভায়োলেট ছিল, আমাদের অধিকার নেওয়ার জন্য, আদায় করার জন্য এ দেশটা বঙ্গবন্ধু স্বাধীন করেছেন। আজ প্রধানমন্ত্রীর নেতৃত্বে দেশ কোথায় এগিয়ে গেছে, এগুলো সবাই জানেন। কিছুদিন আগে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক বললো, এশিয়া প্যাসিফিক রিজিয়নে বাংলাদেশের সব থেকে হায়েস্ট গ্রোথ হয়েছে। আট পার্সেন্টের ওপরে।

‘সম্প্রতি এইচএসবিসি ব্যাংক ৭৫ দেশের মডেলিং করেছে। তারা দেখিয়েছে ২০৩৫ সাল পর্যন্ত সবচেয়ে বেশি গ্রোথ রেট হবে বাংলাদেশের।’

‘প্রধানমন্ত্রী মাদক, জঙ্গিবাদ ও দুর্নীতির বিষয়ে জিরো টলারেন্স দেখিয়েছেন। ...যারা জঙ্গি যারা মাদকের সঙ্গে আছে, যারা সন্ত্রাসী এদের স্টপ করতে হবে। আপনারা সমাজের সঙ্গে কাজ করতেছেন। আপনাদের সবাইকে অনুরোধ করবো-মাদক, জঙ্গিবাদ ও দুর্নীতির বিরুদ্ধে আপনারা প্রচার করবেন। বিশ্বব্যাপী মানবাধিকারের কথা যদি বলতে হয় তাহলে প্রধানমন্ত্রীর থেকে বড় মানববন্ধু হতে পারে না। রোহিঙ্গদের আমরা যে শেল্টারটা দিয়েছি। আপনারা দেখেছেন তুরস্ক, ইতালি, স্পেন কীভাবে রিফিউজিদের তাদের সীমনায় ঢুকতে দেয় না। আমেরিকাও কী ব্যবহার করেছে এটা তো দেখতেছেন। ১০ থেকে ২০ হাজার রিফিউজি নিয়ে তাদের এতো মাথা ব্যথা। আর আমরাতো এখানে ১০ লাখ রিফিউজি এনেছি। যার জন্য প্রধানমন্ত্রীকে মাদার অব হিউম্যানিটি টাইটেলটা দেওয়া হয়েছে। ’

সংস্থাটির ভবন নির্মাণের বিষয়ে সালমান এফ রহমান বলেন, আপনারা আনুষ্ঠানিকভাবে প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন। আপনারা চেয়েছেন যেন মানবাধিকার ভবনটা বঙ্গবন্ধুর নামে হোক। আমি এতটুক কথা দিতে পারি, এ চিঠিটা আমি কিন্তু প্রধানমন্ত্রীর হাতে আপনাদের পক্ষ থেকে পৌঁছে দেবো। আমি এটা করবো।