• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

নরজদারীতে গুগল ক্রোমের ব্যবহারকারীরা!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ জুন ২০২০  

গুগলের জনপ্রিয় ব্রাউজার ক্রোমের এক্সটেনশন ব্যবহারকারীরা বড় ধরনের নজরদারীর শিকার হচ্ছেন। সাইবার সিকিউরিটি প্রতিষ্ঠান ‘অ্যাওয়াক সিকিউরিটি’ এমনটাই দাবি করেছে।

প্রতিষ্ঠানটির দাবি, তারা ১১১টি ম্যালিসিয়াস বা ভুয়া ক্রোম এক্সটেনশন পেয়েছে যেগুলো ব্যবহারকারীর ডিভাইস থেকে স্ক্রিনশট, লগইন তথ্য চুরি, টাইপ করা পাসওয়ার্ড নিয়ে নিতে সক্ষম। প্রায় প্রতিটি নেটওয়ার্কেই এমন অস্বাভাবিক এবং উদ্বেগজনক কর্মকাণ্ড দেখা গেছে।

বিভিন্ন দেশের আর্থিক প্রতিষ্ঠান, স্বাস্থ্যসেবা এবং সরকারি সংস্থাসহ আরো অনেক খাতে এমন নজরদারী চালিয়ে তথ্য চুরি করে নিচ্ছে বলে মন্তব্য করেছে অ্যাওয়াক সিকিউরিটি গবেষকরা। তাদের মতে, যেসব এক্সটেনশন ব্যবহার করা হচ্ছে সেগুলো নিয়ন্ত্রণ করছে ইসরায়েলের ২ লাখ ৫০ হাজার ডোমেইন থেকে।

গুগলের মুখপাত্র স্কট ওয়েস্টওভার এক বিবৃতিতে জানিয়েছেন, অ্যাওয়াক সিকিউরিটির গবেষকরা গুরুত্বপূর্ণ একটি বিষয় সামনে এনেছেন।  যা আমাদের ভালো কাজ করতে উদ্বুদ্ধ করে। এরইমধ্যে আমরা আমাদের প্লাটফর্ম থেকে সেসব ক্ষতিকর ও সন্দেহজনক সব এক্সটেনশন সরিয়ে ফেলেছি।