• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

নতুন ২ বিদ্যুৎ উপকেন্দ্র উদ্বোধন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৯  

রাজধানীর আফতাবনগর ও পূর্বাচলে দুটি নতুন বিদ্যুৎ উপকেন্দ্র উদ্বোধন করা হয়েছে। এই দুটি গ্রিডের মাধ্যমে ৪ লাখ ৫০ হাজার গ্রাহক নতুন সংযোগ পাবে।

রোববার ঢাকা ইলেকট্রিক সাপ্লাই কোম্পানি (ডেসকো) লিমিটেডের আফতাবনগর ও পূর্বাচল (সেক্টর ২) ১৩২/৩৩/১১ কেভি গ্রিড উপকেন্দ্র দুটি উদ্বোধন করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব ড. আহমদ কায়কাউস ও বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান প্রকৌশলী খালেদ মাহমুদ। সভাপতিত্ব করেন বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ও ডেসকো বোর্ডের চেয়ারম্যান মোছা. মাকছুদা খাতুন।

এসময় বিদ্যুৎ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তা, বিদ্যুৎ বিভাগের আওতাধীন সংস্থার প্রধান, ডেসকো বোর্ডের পরিচালক, ডেসকোর নির্বাহী পরিচালক, ঊর্ধ্বতন কর্মকর্তাসহ এশীয় উন্নয়ন ব্যাংকের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনকালে প্রতিমন্ত্রী নসরুল হামিদ আরো বলেন, ঢাকাসহ আশপাশের এলাকায় বিদ্যুতের সঞ্চালন লাইনের টাওয়ারগুলো অপসারণ করে ভূ-গর্ভস্থ লাইন নির্মাণে বিতরণ সংস্থাগুলোকে উদ্যোগ নিতে হবে।

রাজধানীতে ডেসকো এলাকার সকল কেবল তার ১৫ দিনের মধ্যে অপসারণ করারও নির্দেশ দিয়েছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী।

প্রতিমন্ত্রী বলেন, ‘আমরা চাই দেশের বিদ্যুৎ বিভাগ আরও আধুনিক হোক। এখন বড় বড় বিল্ডিং হচ্ছে, বড় গ্রাহক আসছে। গ্রাহককে আরও আধুনিক ও দ্রুত সুবিধা দিতে চাই। কয়েকটি মিটিংয়ে কথা হয়েছে। আমরা ভাবছি, গ্রাহকের চাহিদা ৫০ কেভির উপরে হলে তাকে সাবস্টেশন লাগাতে হবে। আমাদের চেষ্টা করতে হবে, নিজেদের সাবস্টেশন বড় করে গ্রাহকের চাহিদা অনুযায়ী দেওয়া। একই সঙ্গে ডেসকোকে তাদের সিস্টেমলসও কমাতে হবে। এতে গ্রাহক ও কোম্পানি দুইয়েরই সুবিধা।

তিনি বলেন, ‘ঢাকা ও ঢাকা শহরের আশপাশে যেখানে-সেখানে বিদ্যুতের টাওয়ার রয়ে গেছে। এগুলো দ্রুত অপসারণের ব্যবস্থা নিতে হবে। এটা প্রধানমন্ত্রীরও নির্দেশ। দ্রুত আন্ডারগ্রাউন্ড ক্যাবলের দিকে যেতে হবে। ডেসকোর এলাকায় যত পোল, বিদ্যুতের বা অন্য তার আছে, তা এক সপ্তাহের মধ্যেই সরাতে হবে। আমরা ঢাকা শহরের আকাশ পরিষ্কার দেখতে চাই।’

আফতাবনগর গ্রিড উপকেন্দ্রটি ২০১৯ সালের জুন মাসে পরীক্ষামূলকভাবে চালু হয়। এটি থেকে বাড্ডা, আফতাবনগর, বারিধারা, গুলশানসহ এর আশপাশের এলাকার গ্রাহকরা বিদ্যুৎসেবা পাবেন।

পূর্বাচল গ্রিড উপকেন্দ্রটির নির্মাণ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে। এই গ্রিড উপকেন্দ্র চালুর ফলে শহরে প্রকল্প এলাকার গ্রাহকদের বিদ্যুৎচাহিদা পূরণ সম্ভব হবে।