• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

ধীরে ধীরে বাড়ছে তাপমাত্রা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২০  

রাজধানীসহ সারাদেশে শীতের প্রকোপ কমতে শুরু করেছে। আবহাওয়া অধিদফতরের তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, গত ১৩ ফেব্রুয়ারি সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। পাঁচ দিনের ব্যবধানে আজ সোমবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদরা বলছেন, ফেব্রুয়ারি মাসের মধ্যভাগ পার হচ্ছে। এখন থেকে ধীরে ধীরে দেশের তাপমাত্রা অল্প অল্প করে বাড়তে থাকবে। আগামী তিন মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে ফেব্রুয়ারির বিষয়ে বলা হয়েছে, এ মাসের শেষের দিকে দিন ও রাতের তাপমাত্রা ক্রমান্বয়ে বাড়তে পারে।

আবহাওয়া অফিসের তথ্যমতে, সোমবার (১৭ ফেব্রুয়ারি) সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে চুয়াডাঙ্গায় ১২ দশমিক ৪ ডিগ্রি, ১৬ ফেব্রুয়ারি তেঁতুলিয়ায় ১১ দশমিক ৮ ডিগ্রি, ১৫ ফেব্রুয়ারি রাজারহাটে ১১ দশমিক ৬ ডিগ্রি, ১৪ ফেব্রুয়ারি তেঁতুলিয়ায় ৯ দশমিক ২ ডিগ্রি এবং ১৩ ফেব্রুয়ারি তেঁতুলিয়ায় ৭ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

এ বিষয়ে আবহাওয়াবিদ আফতাব উদ্দিন বলেন, ১৮ ও ১৯ ফেব্রুয়ারি তাপমাত্রা একই রকম থাকতে পারে। এ সময় রংপুর বিভাগের কিছু জায়গায় অল্প তাপমাত্রা (দশমিক ৫ ডিগ্রি) কমতে পারে। অন্যান্য অঞ্চলেও তাপমাত্রা অল্প এদিক-সেদিক হতে পারে। বড় ধরনের কোনো পরিবর্তনের সম্ভাবনা নেই। আর ২০ ও ২১ ফেব্রুয়ারি তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এরপর ধীরে ধীরে তাপমাত্রা বাড়তি দিকেই থাকার সম্ভাবনা রয়েছে।

সোমবারের আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। দেশের আকাশ অস্থায়ীভাবে আংশিক মেঘলাসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারাদেশের রাত ও দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী তিন দিনে আবহাওয়া সামান্য পরিবর্তন হতে পারে।