• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

দ্রুত উপকূলীয় জাহাজ চলাচল চুক্তি সইয়ের আশ্বাস শ্রীলঙ্কার

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী দীনেশ গুনাবর্ধানে দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানো এবং পণ্য পরিবহনে সময় ও খরচ কমাতে দ্রুত উপকূলীয় জাহাজ চলাচল চুক্তি সইয়ের আশ্বাস দিয়েছেন। প্রাথমিক পরিকল্পনা অনুযায়ী শ্রীলঙ্কার কলম্বো বন্দর ও বাংলাদেশের চট্টগ্রাম সমুদ্রবন্দর হয়ে চুক্তি অনুযায়ী পণ্য পরিবহনের কথা রয়েছে।

সোমবার কলম্বোয় বাংলাদেশের হাইকমিশনার মো. রিয়াজ হামিদুল্লাহ শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী দীনেশ গুনাবর্ধানের সঙ্গে দেখা করতে গেলে তিনি উপকূলীয় জাহাজ সইয়ের বিষয়টি দ্রুত শেষ করার প্রতিশ্রুতি দেন।

কূটনৈতিক সূত্রে জানা গেছে, শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বাংলাদেশের হাইকমিশনারের সঙ্গে আলোচনায় দুই দেশের সহযোগিতা জোরদারের ক্ষেত্রে উপকূলীয় জাহাজ চলাচল চুক্তি এবং মুক্ত বাণিজ্য চুক্তির প্রসঙ্গ বিশেষ গুরুত্ব পেয়েছে। এ সময় শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী উপকূলীয় জাহাজ চুক্তি দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্য বাড়ানোর পাশাপাশি ট্রান্সশিপমেন্ট ত্বরান্বিত করবে বলে মত দেন। দীনেশ গুনাবর্ধানে এ সময় বলেন, দুই দেশের উপকূলীয় অঞ্চলের মধ্যে পণ্য পরিবহন নিশ্চিত হলে তা ভারতের দক্ষিণ-পূর্বাঞ্চলের রাজ্যগুলো, নেপালসহ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ এবং দক্ষিণ-পূর্ব এশিয়াতেও পণ্য পরিবহনে সহায়ক হবে।

প্রসঙ্গত, বাংলাদেশ ও শ্রীলঙ্কা গত বছর উপকূলীয় জাহাজ চুক্তির খসড়া চূড়ান্ত করলেও তা এখনো সই হয়নি।

শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী দীনেশ গুনাবর্ধানের সঙ্গে আলোচনায় বাংলাদেশের হাইকমিশনার রিয়াজ হামিদুল্লাহ মুক্ত বাণিজ্য চুক্তি (এফটিএ) বাস্তবায়নের অনুরোধ জানান। এ প্রসঙ্গে বাংলাদেশের হাইকমিশনার জানান, এ মুহূর্তে চীন, ভারত ও সিঙ্গাপুরের সঙ্গে এফটিএ নিয়ে শ্রীলঙ্কায় বিরোধিতা রয়েছে। অথচ বাংলাদেশের সঙ্গে এফটিএর বিষয়ে শ্রীলঙ্কার সব পক্ষ একমত রয়েছে।

টেক্সটাইল ফেব্রিকস নেবে শ্রীলঙ্কা
এদিকে ইউরোপের অভিন্ন বাজারে একসঙ্গে কাজ করার জন্য বাংলাদেশের পোশাক রপ্তানিকারকদের সংগঠন বিজিএমইএ এবং শ্রীলঙ্কার পোশাক কারখানার মালিকদের সংগঠন জিএএএফ আজ ঢাকায় একটি সমঝোতা স্মারক সই করেছে। এর আওতায় ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোয় পোশাক বাজারজাত ও ব্যবসা সম্প্রসারণে একে অন্যকে সহায়তা করবে।

শ্রীলঙ্কার জেএএএফের প্রতিনিধি দলতি গতকাল বিজিএমওই ছাড়াও রপ্তানি উন্নয়ন ব্যুরোর কর্মকর্তা এবং বাংলাদেশ টেক্সটাইলস মিলস অ্যাসোসিয়েশনের নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। এ সময় শ্রীলঙ্কার ব্যবসায়ীরা বাংলাদেশ থেকে টেক্সটাইল ফেব্রিকস আমদানির প্রস্তাব দিয়েছেন।