• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

দেশের উন্নয়নে তরুণদের ভূমিকা অনেক: শাহরিয়ার আলম

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১১ জুলাই ২০২০  

করোনাকালীন সময়ে দেশের তরুণরাই সবথেকে বেশি এগিয়ে এসেছে। ডাক্তার, নার্স, নমুনা সংগ্রহকারী, স্বেচ্ছাসেবক এবং মরদেহ দাফনের ক্ষেত্রে যারা বয়সে তরুণ, এখন তারাই সর্বাগ্রে অগ্রসর। তাদের এই তারুণ্যের অনুপ্রেরণা বয়োজষ্ঠেদর জন্যও অন্যতম উৎসাহ। তারুণ্যের হাত ধরে দেশ এগিয়ে যাবে আরও অনেক দূর। শনিবার (১১ জুলাই) ‘ইয়ুথ ফর গ্লোবাল বাংলাদেশ’ এর উদ্বোধনের মিডিয়া ব্রিফিং এবং লোগো উন্মোচনের সময় এ কথা  বলেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম।

তিনি বলেন, ঢাকা সিটিকে ২০২০ সালের জন্য ওআইসি’র ইয়ুথ ক্যাপিটাল হিসেবে ঘোষণা করা হয়েছে। আগামী ২৭ তারিখ উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। এটা আমাদের জন্য অত্যন্ত গর্বের বিষয় যে, বাংলাদেশে বৈশ্বিকভাবে যুবদের জন্য অনেক এগিয়ে আছে।

তিনি বলেন, ‘সুন্দর ভবিষ্যতের জন্য তরুণদের সমতা এবং সক্ষমতা’ প্রতিপাদ্যে আয়োজিত হবে এবাবের উৎসব। আমরা আমাদের তারুণ্যের শক্তি দিয়ে শুধু নিজেদের ১৬০ মিলিয়ন জনসংখ্যা নয়, বরং ওআইসির দেশগুলোতেও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে চাই।

আয়োজনে এসময় আরও বক্তব্য দেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল। তিনি বলেন, এই আয়োজনের মধ্য দিয়ে আমাদের এবং ওআইসি সদস্যভুক্ত দেশের মধ্যে বন্ধন সুদৃঢ় হবে। বাংলাদেশের ভাবমূর্তি বিশ্বে আরও বেশি মূর্ত হয়ে উঠবে। এছাড়া এর প্লাটফর্মের মাধ্যমে আমাদের অর্জনগুলো আমরা সারা পৃথিবীতে ছড়িয়ে দিতে পারবো।

তিনি বলেন, ইয়ুথ ক্যাপিটালের আয়োজন শেষ হলেও 'ইয়ুথ ফর গ্লোবাল বাংলাদেশ' এর মাধ্যেম আমরা আমাদের দেশের তরুণদের নিয়ে কাজ করে যাবো। তাদের কিভাবে আরও বেশি দক্ষ করে গড়ে তোলা যায়, সে লক্ষ্যেই কাজ করা হবে। এছাড়া ১০ জনকে দেওয়া হবে ‘বঙ্গবন্ধু গ্লোবাল ইয়ুথ অ্যাওয়ার্ড’।

১২ এপ্রিল উদ্বোধনী আয়োজনের কথা ছিল পররাষ্ট্র মন্ত্রণালয়ের মহাপরিচালক খুরশিদ খাস্তগীর, যুব ও ক্রীড়া মন্ত্রণালেয়ের সচিব আক্তার হোসেন সহ অন্য কর্মকর্তারা।

উল্লেখ্য, বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষপের মাধ্যমে দেশের যুব উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখায় ঢাকাকে ‘ওআইসির যুব রাজধানী ২০২০’ হিসেবে ঘোষণা করা হয়। এটি যুবকদের মধ্যে বাংলাদেশের একটি ইতিবাচক চিত্র তুলে ধরে গুরুত্ব রাখবে। গত এপ্রিলে এর উদ্বোধনের কথা থাকলেও করোনা পরিস্থির কারণে তা কিছুটা পিছিয়ে যায়।