• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

দেশে প্রায় ৭ লাখ অর্কিড ফুলের স্টিকের চাহিদা রয়েছে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ ফেব্রুয়ারি ২০২০  

কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, বর্তমানে বাংলাদেশে প্রায় ৭ লাখ অর্কিড ফুলের স্টিকের চাহিদা রয়েছে। চাহিদা মেটাতে সাড়ে ৩ লাখ অর্কিড ফুল আমদানি করতে হয়। রোববার জাতীয় সংসদে সরকারি দলের সদস্য মনজুর হোসেনের এক প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান। 

স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংসদের বৈঠকে কৃষিমন্ত্রী বলেন, বছরে প্রায় ৩ থেকে সাড়ে ৩ লাখ ফুলের স্টিক উৎপাদন হয়। তিন থেকে সাড়ে তিন লাখ অর্কিড ফুলের স্টিক আমদানি করতে হয়।

সরকারি দলের সদস্য কাজী নাবিল আহমদের অপর এক প্রশ্নের জবাবে কৃষিমন্ত্রী বলেন, ফুলের বিপণন ও সেবা সম্প্রসারণের লক্ষ্যে সারাদেশের ফুলের বাজারের সঙ্গে রাজধানী ঢাকার সংযোগ স্থাপনের লক্ষ্যে বাজার অবকাঠামো, সংরক্ষণ ও পরিবহণ সুবিধার জন্য কৃষি সম্প্রসারণ অধিদফতর একটি প্রকল্প গ্রহণ করা হয়েছে। ঢাকা, মানিকগঞ্জ, ঝিনাইদহ, সাতক্ষীরা ও চুয়াডাঙ্গা জেলাসহ ২০টি জেলায় এই প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। এছাড়া যশোর জেলার ঝিকরগাছা উপজেলায় ফুল গবেষণা কেন্দ্র স্থাপন করার জন্য একটি প্রকল্প অনুমোদনের জন্য প্রক্রিয়াধীন রয়েছে।

মন্ত্রী আরো জানান, নিরাপদ ফসলের কৃষকের ন্যায্য মূল্য প্রাপ্তির ক্ষেত্রে ঢাকার মানিক মিয়া এভিনিউয়ে সেচ ভবনের সামনে কৃষকের বাজার স্থাপন করা হয়েছে। প্রতি শুক্রবার ও শনিবার এ বাজার পরিচালিত হচ্ছে। এছাড়া দেশের বিভিন্ন স্থানে আরো ৩০টি কৃষকের বাজার স্থাপন করা হচ্ছে।