• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

দেশকে অস্থিতিশীল করতে জামায়াতের নতুন পরিকল্পনা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ জুন ২০২১  

যুদ্ধাপরাধের দায়ে শীর্ষনেতাদের দণ্ড কার্যকরের পর বিপর্যস্ত হয়ে পড়েছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। মধ্যম সারির নেতাদের হাতে নেতৃত্ব থাকলেও মূলত এখন এ দল পরিচালিত হচ্ছে বিদেশ থেকে। জানা গেছে, কৌশল হিসেবে তারা ১৯৭২ থেকে ৭৫ সালের দিকে যেভাবে সংগঠন পরিচালনা করতো, বর্তমানে ঠিক সেভাবেই চলছে এর কার্যক্রম।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বর্তমানে বাংলাদেশের জামায়াতের কার্যক্রম নেই বললেই চলে। দলের একটি অংশ একাত্তরে তাদের ভূমিকার পরিপ্রেক্ষিতে দল থেকে বেরিয়ে নতুন আরেকটি রাজনৈতিক দল গঠন করেছে। এমন বাস্তবতায় জামায়াত নতুন কৌশলে বা ভিন্ন কৌশলে সংগটিত হচ্ছে বিদেশে।

যুদ্ধাপরাধীদের বিচারে জামায়াতের যেসব নেতা দণ্ডিত হয়েছে, তাদের সন্তানরা বেশিরভাগই বিদেশে অবস্থান করছে। তারা সেখান থেকেই বিভিন্ন নির্দেশনা দিচ্ছে। একে অপরের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছে এবং বাংলাদেশকে ঘিরে নতুন ষড়যন্ত্র করছে।

এক অনুসন্ধানে দেখা গেছে, মূলত কয়েকটি দেশ থেকে জামায়াত তাদের কার্যক্রম এখন পরিচালনা করছে। পাকিস্তান এর মধ্যে অন্যতম। বর্তমান জামায়াতের মূল সংগঠন হলো জামায়াতে ইসলামী পাকিস্তান। রাজনীতিতে নিবন্ধনের আগে বাংলাদেশেও জামায়াতে ইসলামী পাকিস্তান নামেই সংগঠনটি পরিচালিত হতো। আর তাই জামায়াতের কর্মপন্থা, আদর্শ ও নীতি ইত্যাদি সবকিছুই পাকিস্তানের। এখনো তাদের বেশিভাগ কর্মকাণ্ড সেখান থেকেই নিয়ন্ত্রিত হচ্ছে।

এ বিষয়ে রাজনৈতিক বিশ্লেষক ও বুদ্ধিজীবীরা বলেন, জামায়াত মূলত একটি সন্ত্রাসবাদী সংগঠন। বিদেশে তারা যেভাবে ষড়যন্ত্র করছে, সে বিষয়ে সজাগ থাকতে হবে। তা না হলে ভবিষ্যতে তাদের বড় ধরনের তৎপরতায় জড়ানোর শঙ্ক উড়িয়ে দেয়া যায় না।