• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

দৃষ্টিনন্দন ডিএনডি লেক: থাকবে হাতিরঝিলের মতো ব্রিজ-ওয়াকওয়ে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২০  

নারায়ণগঞ্জের ঘনবসতিপূর্ণ এলাকা সিদ্ধিরগঞ্জের সৌন্দর্য বাড়াতে কাজ শুরু করেছে সিটি কর্পোরেশন। সেখানে নির্মাণ করা হচ্ছে দৃষ্টিনন্দন ডিএনডি লেক। রাজধানীর হাতিরঝিলের আদলে এই লেকে থাকবে ব্রিজ, মঞ্চ, ওয়াকওয়ে।

নাসিক সূত্র জানিয়েছে, ডিএনডি লেক নির্মাণে ব্যয় হবে প্রায় শত কোটি টাকা। এ প্রকল্প বাস্তবায়নে দুই ভাগে কাজ চলছে। সিটি কর্পোরেশনের ৮ নম্বর ওয়ার্ডের ভাঙ্গারপুল থেকে শিমরাইলের গলাকাটা ব্রিজ পর্যন্ত ডিএনডির মূল খাল পুনঃখনন ও খালের পশ্চিম পাশে ওয়াকওয়ে নির্মাণ করা হচ্ছে। জাইকার অর্থায়ন ও নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের তত্ত্বাবধানে প্রকল্পটি বাস্তবায়ন করছে ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স উদয়ন বিল্ডার্স।

২০১৯ সালের ১১ ফেব্রুয়ারি ও ৩ মে দুই ধাপে ডিএনডি লেকের নির্মাণ কাজ উদ্বোধন করেন নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। শুরুতে প্রকল্পটি শেষ করতে ১৫ মাস সময় নির্ধারণ করা হয়। চলতি বছরের ডিসেম্বরে কাজ শেষ হওয়ার কথা থাকলেও করোনা মহামারির কারণে সময় বাড়ানো হয়েছে। তিন মাস কাজ বন্ধ থাকার পর আবারো শুরু হয়েছে কাজ।

প্রকল্প সংশ্লিষ্টদের দেয়া তথ্য অনুযায়ী, সিটি গভর্নেন্স প্রজেক্টের (সিজিপি) আওতায় সিটি কর্পোরেশনের ৩ নম্বর ওয়ার্ডের গলাকাটা পুল থেকে ৮ নম্বর ওয়ার্ডের ভাঙ্গারপুল পর্যন্ত সাড়ে পাঁচ কিলোমিটার ডিএনডি খালের সৌন্দর্যবর্ধনে ৬৩ কোটি ৪৮ লাখ টাকা ও খালের ওপর রাজধানীর হাতিরঝিলের আদলে তিনটি লোডেড ও তিনটি ফুটওভার ব্রিজ নির্মাণে ৩৫ কোটি ৮৪ লাখ টাকা ব্যয় নির্ধারণ করা হয়েছে। প্রকল্পটি বাস্তবায়ন করা হলে ডিএনডি লেক হবে সিদ্ধিরগঞ্জের অন্যতম বিনোদন কেন্দ্র।

নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের নির্বাহী প্রকৌশলী আজগর হোসেন জানান, করোনা মহামারির কারণে তিন মাস কাজ বন্ধ ছিল। এখন পর্যন্ত ৫০ ভাগ কাজ শেষ হয়েছে। সম্প্রতি নতুনভাবে কাজ শুরু হয়েছে। ছয় মাসের মধ্যে প্রকল্পের কাজ শেষ হবে।