• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

‘দুর্নীতিবাজ মানুষকে আগে ক্ষমা চাইতে হবে’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৩ জানুয়ারি ২০২০  

সিরাজগঞ্জে গণশুনানিতে দুদক কমিশনার (তদন্ত) এএফএম আমিনুল ইসলাম বলেছেন, দুর্নীতি একটি সামাজিক ব্যাধি। এটা থেকে মানুষকে বেরিয়ে আসতে হবে। এজন্য দুর্নীতিবাজ মানুষকে আগে জনগণের কাছে ক্ষমা চাইতে হবে, তারপর আল্লাহর কাছে ক্ষমা চাইতে হবে। তবেই তিনি ক্ষমা পেতে পারেন। 

তিনি বলেন, দক্ষিণ এশিয়ার মানুষ বেশি ধর্মভীরু হলেও এ অঞ্চলের মানুষ দুর্নীতি করেন। দুর্নীতির কারণেই দেশের জিডিপি অর্জনের আড়াই থেকে তিন ভাগ খেয়ে ফেলছে।

গতকাল বুধবার (২২ জানুয়ারি) সকাল থেকে দুপুর পর্যন্ত সিরাজগঞ্জ শহরের শহীদ এম, মনসুর আলী অডিটোরিয়ামে জনতার শক্তি, রুখবে দুর্নীতি এই স্লোগানে আয়োজিত গণশুনানি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। 

আমিনুল ইসলাম বলেন, দেশের বিভিন্ন স্থানে এ পর্যন্ত ১৪১টি গণশুনানি হয়েছে। গত দেড় বছরে দুদকে ৩৭ লাখের অধিক অভিযোগ জমা পড়েছে। এরমধ্যে অর্থ আত্মসাতের অভিযোগই বেশি। যেগুলো আমাদের তদন্ত করার ক্ষমতা নেই, সেগুলো সংশ্লিষ্ট দফতরে পাঠিয়ে দেয়া হয়েছে।

সিরাজগঞ্জ-পাবনা দুদক সম্বনিত কার্যালয়ের আয়োজনে সিরাজগঞ্জের ডিসি ড. ফারুক আহাম্মদের সভাপতিত্বে বক্তব্য রাখেন, দুদক রাজশাহী বিভাগীয় পরিচালক মোর্শেদ আলম, সিরাজগঞ্জ-পাবনা অঞ্চলের উপ-পরিচালক মোয়াজ্জেম হোসেন, অতিরিক্ত এসপি আবু ইউসুফ ও জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি হেলাল আহম্মেদ প্রমুখ।

সভা শেষে গণশুনানি শুরু হয়। এতে বিভিন্ন দফতরের বিরুদ্ধে করা ৪৩টি অভিযোগ উত্থাপিত হয়। এ সময় সিরাজগঞ্জ সিভিল সার্জন অফিসের স্বাস্থ্য-শিক্ষা অফিসার ইমান আলীর অনিয়ম ও দুর্নীতি, বদলিজনিত কারণে উৎকোচ দাবি করায় প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক জাহাঙ্গীর আলম এবং ভিজিডি কার্ডের অর্থ আত্মসাতের দায়ে সদর উপজেলার কালিয়া হরিপুর পরিষদের বিরুদ্ধে উত্থাপিত অভিযোগ আমলে নিয়ে দুদককে তদন্তের জন্য নির্দেশ দেয়া হয়। বাকিগুলো বিভাগীয় তদন্তের মাধ্যমে ৭-১০ কর্ম দিবসের মধ্যে নিষ্পত্তি করার জন্য নির্দেশ দেন দুদক কমিশনার।