• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

দুই পয়েন্ট বেশি নিয়ে আবারও শীর্ষস্থানে রিয়াল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৯ জুন ২০২০  

স্প্যানিশ লা লিগায় চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনা-রিয়াল মাদ্রিদ যেন ইঁদুর-বিড়াল খেলায় মেতেছে। পয়েন্ট টেবিলের শীর্ষস্থানে থাকার লড়াইয়ে এই দুই স্প্যানিশ জায়ান্ট। 

একদিন আগে সেল্টা ভিগোর কাছে পয়েন্ট হারিয়েছিল বার্সেলোনা। আর তাই হিসাব ছিল, এই ম্যাচ জিতলেই বার্সা থেকে দুই পয়েন্টের ব্যবধানে এগিয়ে যাবে রিয়াল। 

আসলে হয়েছেও তাই, গত রাতের ম্যাচটি জিতে নিয়েছে রিয়াল। ফলে বার্সা থেকে দুই পয়েন্ট বেশি নিয়ে লা লিগার শীর্ষে উঠে এলো জিদানের দল। 

রবিবার রাতে কাতালান শহরে বার্সেলোনার নগরপ্রতিদ্বন্দী এস্পানিওলের বিপক্ষে ০-১ ব্যবধানে জয় পেয়েছে রিয়াল মাদ্রিদ। তবে বার্সেলোনা সমর্থকদের আশা ছিল ম্যাচটি অন্ততপক্ষে ড্র হলেও পয়েন্ট ব্যবধান বাড়বে না। কিন্তু তাদের আশা পূর্ণ হতে দিল না জিদানের শিষ্যরা।

ম্যাচটি জেতার জন্য ভিন্ন কৌশল নেন কোচ জিদান। দুর্দান্ত ফর্মে থাকা মদ্রিচকে এদিন একাদশেই রাখলেন না তিনি। তার অনুপস্থিতিতে ইস্কোকে দায়িত্ব দিলেন মধ্যমাঠ সামলানোর। অন্যদিকে এই মৌসুমেই তিন কোচকে ছাঁটাই করে ৪র্থ কোচের অধীনে প্রথম ম্যাচ খেলতে নামে এস্পানিওল। 

শুরু থেকে দুর্দান্ত খেললেও গোলের জন্য রিয়ালকে অপেক্ষা করতে হয়েছে প্রথমার্ধের শেষ মিনিট অবধি। স্বাগতিকদের ডিফেন্ডার বার্নার্দো এসপিনোসার দু’পায়ের ফাঁক দিয়ে করিম বেনজেমার বুদ্ধিদীপ্ত ব্যাক-হিল পাস থেকে ম্যাচের ৪৫ মিনিটে গোল করে লস ব্লাঙ্কোসদের এগিয়ে দেন কাসেমিরো। 

এর আগেও অবশ্য গোলের সুযোগ পেয়েছিলেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার কাসেমিরোকে। কিন্তু তাকে আশাহত করেছিলেন এস্পানিওলের স্প্যানিশ গোলরক্ষক দিয়াগো লোপেজ। গোল হজমের পর সমতায় ফিরতে আক্রমণে আসে স্বাগতিকরাও। কিন্তু তাদের পাঁচটি দুর্দান্ত শট সেভ করেন রিয়ালের গোলরক্ষক থিবু কোর্তোয়া।

দ্বিতীয়ার্ধে খেলতে নেমে আরও ভয়ংকর হয়ে ওঠে এস্পানিওল। তবে রিয়াল বলের পজিশন ধরে রাখলেও বেশ কয়েকটি দুর্দান্ত আক্রমণ করে রিয়ালের রক্ষণে ভয় দেখান রিয়াল মাদ্রিদের সাবেক স্ট্রাইকার এবং বর্তমান এস্পানিওল স্ট্রাইকার রাউল ডে থমাস। এদিন রক্ষণে যেন পাহাড়সম দৃঢ়তা নিয়ে মাঠে নামেন সার্জিও রামোস এবং রাফায়েল ভারান। দুর্দান্ত পারফরম্যান্স করে এস্পানিওল ফরোয়ার্ডদের তেমন সুযোগই দেয়নি তারা। শেষ পর্যন্ত আর কোনো গোল না হওয়ায় ১-০ গোলের জয়ে পূর্ণ তিন পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে রিয়াল মাদ্রিদ।

পুরো ম্যাচ জুড়েই দুর্দান্ত খেলে এস্পানিওল, তবে ম্যাচের নিয়ন্ত্রণ ছিল রিয়ালের দখলে। প্রায় ৬৯ শতাংশ বলের দখল ছিল তাদেরই। অবশ্য কেবল বল পায়ে রেখেই আধিপত্য বিস্তার করেনি জিদানের শিষ্যরা। সেই সঙ্গে এস্পানিওলের গোলপোস্টে ১৪টি শটও নিয়েছে বেনজেমা-হ্যাজার্ডরা।

এই জয়ে শিরোপার সুবাস পাচ্ছে জিদানের শিষ্যরা। তার জন্য বাকি ছয় ম্যাচের প্রত্যেকটিতে জিততে হবে অথবা পাঁচ জয়ের পাশাপাশি একটি ড্র হলেও চ্যাম্পিয়ন হবে রিয়াল। সে রকম হলেই ২০১২ সালে পর লা লিগা শিরোপা ঘরে তুলতে পারবে দলটি।

লিগের ৩২ ম্যাচ শেষে ২১ জয়, ৮ ড্র এবং ৩ হারে ৭১ পয়েন্ট নিয়ে শীর্ষ স্থানে রিয়াল মাদ্রিদ। অন্যদিকে সমান ম্যাচে ২১ জয়, ৬ ড্র এবং ৫ হারে রিয়াল থেকে ২ পয়েন্ট পিছিয়ে ৬৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে বার্সেলোনা।