• মঙ্গলবার ২৩ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৩ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

দিল্লি যাচ্ছে ‘মায়া দ্য লস্ট মাদার’

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৪ জুলাই ২০২০  

দিল্লির ইন্দুস ভ্যালি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে মনোনীত হয়েছে মাসুদ পথিক পরিচালিত ‘মায়া দ্য লস্ট মাদার’। বীরাঙ্গনা ও যুদ্ধশিশুর ওপর সত্য কাহিনি থেকে অনুপ্রাণিত চলচ্চিত্রটি। উৎসবটির বাংলাদেশি সমন্বয়ক ও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব পরিবেশক মনজুরুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন। আগামী ১ থেকে ৯ আগস্ট করোনা মহামারির বাস্তবতায় উৎসবটি অনলাইনে অনুষ্ঠিত হবে। বাংলাদেশ থেকে সংশ্লিষ্ট চলচ্চিত্রের পরিচালক, অভিনেতা-অভিনেত্রীরা অনলাইনের আলোচনা সেকশনে অংশগ্রহণ করবেন। ‘মায়া’ ইতিমধ্যে ১৩টি আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে ও বেশ কিছু পুরস্কারও ঝুলিতে ভরেছে।

দিল্লির ইন্দুস ভ্যালি ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালে মনোনীত হয়েছে মাসুদ পথিক পরিচালিত ‘মায়া দ্য লস্ট মাদার’‘মায়া’র মায়া বানু প্রাণ পেয়েছে বাংলাদেশের শিল্পী জ্যোতিকা জ্যোতির অভিনয়ে। মানবী চরিত্রে অভিনয় করেছেন ভারতীয় অভিনয়শিল্পী ‘ভূতের ভবিষ্যৎ’খ্যাত মুমতাজ সরকার। এ ছবিতে যুদ্ধশিশু জব্বার পাগল চরিত্রে দারুণ মানিয়েছে প্রাণ রায়কে। আলাদা করে মনে রাখার মতো উপস্থিতি ছিল নার্গিস আকতারের। তা ছাড়া আরও আছেন দেবাশীষ কায়সার, লীনা ফেরদৌসী, ঝুনা চৌধুরী, আসলাম সানী, শাহাদত হোসেনসহ অনেকে। একটি দৃশ্যে দেখা দিয়েছেন সৈয়দ হাসান ইমাম।

উদ্বোধনী চলচ্চিত্র হিসেবে এ উৎসবে প্রদর্শিত হবে ভারতের জাতীয় পুরস্কারপ্রাপ্ত নির্মাতা বিশাল ভরদ্বাজের ‘পটাখা’। আর সমাপনী ছবি হিসেবে প্রদর্শিত হবে নন্দিতা দাস পরিচালিত ও নওয়াজুদ্দিন সিদ্দিক অভিনীত ‘মান্টো’।

এর আগে এই পরিচালক ‘নেকাব্বরের মহাপ্রয়াণ’ ছবিটি নির্মাণ করেন। ‘মায়া’ ছবিটি বরেণ্য শিল্পী শাহাবুদ্দিন আহমেদের চিত্রকর্ম ‘ওমেন’ এবং কবি কামাল চৌধুরীর ‘যুদ্ধশিশু’ কবিতা থেকে অনুপ্রাণিত। এ সিনেমার গানগুলো গেয়েছেন মমতাজ, বেলাল খান, কোনাল, ঐশী, পড়শী, পূজা ও শিল্পী বিশ্বাস।