• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

দিনদিন নিস্তেজ হয়ে পড়ছে পাবনা বিএনপি

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ অক্টোবর ২০২০  

পাবনায় দিনদিন নিস্তেজ হয়ে পড়ছে জেলা বিএনপি। অভ্যন্তরীণ গ্রুপিংয়ের কারণে রাজনীতির মাঠে দাঁড়াতেই পারছে না নেতা-কর্মীরা। বিপর্যস্ত নেতৃত্বের কারণে লেজেগোবরে অবস্থা দলটির।

তৃণমূল নেতা-কর্মীদের অভিযোগ, সাংগঠনিক কমিটি না থাকায় দলটির এমন বিপর্যস্ত অবস্থা। নতুন আহ্বায়ক কমিটির কোনো দলীয় তৎপরতা না থাকায় আরো মুখ থুবড়ে পড়েছে জেলা বিএনপি।

তারা জানান, জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সিদ্ধান্তে গত বছরের ২১ সেপ্টেম্বর পাবনার ৯টি উপজেলা ও পৌরসভা এবং সব ইউপি-ওয়ার্ড কমিটি বিলুপ্ত করা হয়। এর আগে, ওই বছরের জুলাইয়ে পাবনা জেলা বিএনপির কমিটি ভেঙে দিয়েবিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিবকে আহ্বায়ক, আবদুল্লাহ আল মাহমুদ মান্নান মাস্টারকে যুগ্ম আহ্বায়ক ও সিদ্দিকুর রহমান সিদ্দিককে সদস্য সচিব করে ৪৩ সদস্যের আহ্বায়ক কমিটি গঠন করা হয়। কিন্তু প্রায় এক বছর পেরিয়ে গেলেও জেলা-উপজেলাসহ অন্যান্য তৃণমূল কমিটি গঠিত হয়নি। এতে বিএনপি আরো নিস্তেজ হয়ে পড়েছে।

সুজানগর উপজেলা বিএনপির প্রবীণ নেতা আজম বিশ্বাস বলেন, এখানকার বিএনপিতে গ্রুপিংয়ের  ছড়াছড়ি। এখানে হাসান জাফির তুহিন গ্রুপ, সেলিম রেজা গ্রুপ, তুহিন মোল্লা গ্রুপ মিলে তিনটি গ্রুপ রয়েছে। ঈশ্বরদীতে দীর্ঘদিন ধরে গ্রুপিং, সদরে গ্রুপিং। এতে দলীয় শক্তি নষ্ট হচ্ছে। দলীয় অন্দোলন ব্যাহত হচ্ছে।

তিনি আরো বলেন, এত বড় একটি দলে যদি দীর্ঘদিন কমিটি না থাকে তাহলে কর্মসূচি সফল করবে কারা? কেউ তো নিজেকে দায়িত্বশীল মনে করছে না। দায়িত্ব কারো ওপর চাপিয়ে দেয়া যাচ্ছে না। আবার যারা দায়িত্ব বুঝিয়ে দেবেন তারাও কোনো পদে নেই।

সাঁথিয়া উপজেলা ছাত্রদলের সাবেক নেতা মীর নাজমুল বারী নাহিদ বলেন, অভ্যন্তরীণ কোন্দলে দলীয় কার্যক্রমে ভাটা পড়েছে। এখন কমিটি না থাকায় জনতার পাশে থাকার জন্য সাংগঠনিক নির্দেশ ব্যাহত হচ্ছে।

পাবনা জেলা বিএনপির সাবেক সহ-সভাপতি তৌফিকুল হাবিব  বলেন, জেলা বিএনপির আহ্বায়ক কমিটি নিয়ে অনেকের অসন্তোষ রয়েছে। কয়েক মাস আগে জেলা বিএনপিসহ উপজেলা, ইউপি, ওয়ার্ড কমিটি ভেঙে দেয়া হয়েছে। এই দীর্ঘ সময় কমিটি না থাকায় দলের অনেক কাজে গতি আসছে না। নেতা-কর্মীরাও রাজনীতির মাঠ থেকে হারিয়ে যাচ্ছেন। এ পরিস্থিতি থেকে উত্তোরণে শিগগিরই শক্তিশালী নেতৃত্ব ও নতুন কমিটি গঠন করা প্রয়োজন।