• শনিবার ২০ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ৭ ১৪৩১

  • || ১০ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী আ.লীগ ক্ষমতায় আসে জনগণকে দিতে, আর বিএনপি আসে নিতে: প্রধানমন্ত্রী দেশবাসীকে বাংলা নববর্ষের শুভেচ্ছা প্রধানমন্ত্রীর ঈদুল ফিতর উপলক্ষে দেশবাসীকে শুভেচ্ছা রাষ্ট্রপতির দেশবাসী ও মুসলিম উম্মাহকে ঈদের শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী কিশোর অপরাধীদের মোকাবেলায় বিশেষ নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী গণতন্ত্রের প্রতি বিএনপির কোনো দায়বদ্ধতা নেই : ওবায়দুল কাদের

ট্রুকলার থেকে ব্যক্তিগত তথ্য ডিলিট করবেন যেভাবে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৭ সেপ্টেম্বর ২০২০  

অপরিচিত নাম্বারগুলো সনাক্ত করার জন্য ট্রুকলার অ্যাপ বেশ জনপ্রিয়। একই সঙ্গে অ্যাপটি ডায়লার বা মেসেজিং অ্যাপ হিসেবেও ব্যবহার করা যায়।

এই অ্যাপে একবার রেজিস্ট্রেশন করলেই আপনার নাম, নাম্বার চলে যায় তাদের সার্ভারে। আপনি অ্যাকাউন্ট ডিঅ্যাকটিভ না করা পর্যন্ত আপনার ব্যক্তিগত কিছু তথ্য তাদের ডেটাবেসে থেকে যায়।

আপনি হয়তো চান না কেউ কল করার সময় আপনার নাম বা অন্যান্য তথ্য জানুক। আজ জানাবো আপনার নাম্বারটি ট্রুকলারের ডেটাবেসে থেকে ডিলিট করবেন যেভাবে।

তবে আপনি যদি বর্তমানে ওই নাম্বার দিয়ে অ্যাপটি ব্যবহার করেন তবে তা সরানো যাবে না। ওই নির্দিষ্ট নাম্বারের সাথে সংযুক্ত ট্রুকলার অ্যাকাউন্টটি বন্ধ করলে তবেই অ্যাপের ডেটাবেস থেকে তা ডিলিট করা যাবে।

ট্রুকলার অ্যাকাউন্ট ডি-অ্যাকটিভ করবেন যেভাবে-

অ্যানড্রয়েড ইউজাররা প্রথমে ট্রুকলার অ্যাপটি খুলুন। এরপর ওপরের বাম কোণে বা ডান কোণের থ্রি লাইন বা থ্রি ডট আইকনে ক্লিক করুন এবং সেটিংসে যান। এরপর প্রাইভেসি সেন্টার অপশনে ক্লিক করলেই আপনি ডি-অ্যাকটিভ অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করলেই আপনার অ্যাকাউন্টটি ডি-অ্যাকটিভ হয়ে যাবে।

আইফোন ব্যবহারকারীরাও একইভাবে ট্রুকলার অ্যাপটি খুলুন। এরপর ওপরের ডানদিকে গিয়ার আইকনে আলতো ক্লিক করুন। তারপরে অ্যাবাউট ট্রুকলার অপশনে ক্লিক করুন। একটু নিচের দিকে স্ক্রল করলেই অ্যাকাউন্ট ডি-অ্যাকটিভ অপশনটি পেয়ে যাবেন।

ট্রুকলার অ্যাপ থেকে নিজের নাম ও নাম্বার ডিলিট করবেন যেভাবে-

১. প্রথমে ট্রু কলারের আনলিস্ট ওয়েব পেজে যান।

২. এরপর দেশের কোড সহ সেখানে আপনার ফোন নম্বরটি টাইপ করুন। (যেমন +৮৮০১৭০০০০০)

৩. নম্বরটি টাইপ করা হয়ে গেলে সেটিকে আনলিস্ট করতে কারণ হিসেবে কোনো একটি বিকল্প নির্বাচন করুন।

৪. এবার সেখানে ক্যাপচা এন্টার করুন এবং আনলিস্ট অপশনে ক্লিক করুন।

তবে আপনার পরিচিত কেউ যদি ওই নাম্বারে নাম বা অন্যান্য ডিটেইলস সেভ করে রাখে, সে ক্ষেত্রে অনেক সময় নাম্বারটি সার্চ করলে ওই নাম বা ডিটেইলস প্রদর্শিত হবে।