• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

জেন্ডার রোডম্যাপ অনুমোদন কলকারখানা পরিদর্শন অধিদফতরের

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৬ জুলাই ২০২০  

জেন্ডার রোডম্যাপ প্রণয়ন করেছে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর (ডাইফ)। রোববার অধিদফতরের মহাপরিদর্শক শিবনাথ রায় এই রোডম্যাপের চূড়ান্ত অনুমোদন প্রদান করেন।

কর্মক্ষেত্রে জেন্ডারবিষয়ক সচেতনতা বৃদ্ধি, জেন্ডারভিত্তিক সহিংসতারোধ এবং নারীর ক্ষমতায়নে কার্যকর পদক্ষেপ গ্রহণ এবং ডাইফকে একটি জেন্ডার সংবেদনশীল প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠা করার লক্ষ্যে ১০ বছর মেয়াদি (২০২০-২০৩০) এই রোডম্যাপ প্রণয়ন করা হয়। আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) আরএমজি প্রকল্প রোডম্যাপ প্রণয়নে কারিগরি সহায়তা প্রদান করেছে।

এ বিষয়ে স্টেক হোল্ডারদের সঙ্গে অনুষ্ঠিত ভিডিও কনফারেন্সে শিবনাথ রায় বলেন, নারীদের প্রতি শোভন আচরণ, পেশাগত স্বাস্থ্য ও সেফটি, নারী-পুরুষ সমান মজুরি, মাতৃত্বকল্যাণ সুবিধা, শিশুকক্ষ স্থাপন ইত্যাদি বিষয় দেখাশোনা করার জন্য কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতর দায়িত্বপ্রাপ্ত সংস্থা। জেন্ডার সংবেদনশীল কর্মপরিবেশ সৃজনে আমরা আন্তরিকভাবে কাজ শুরু করেছি। ইতোমধ্যে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের বিভিন্ন দফতর ও সংস্থাসহ সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি দফতর, কারখানার বিভিন্ন স্তরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা ও কর্মচারীকে জেন্ডারবিষয়ক সচেতনতা সৃষ্টির লক্ষ্যে প্রশিক্ষণ প্রদান করা হয়েছে।

পরিদর্শনকালে জেন্ডার বিষয়টিকে এখন আরও বেশি গুরুত্ব দিয়ে তদারকি করছেন শ্রম পরিদর্শকরা। জেন্ডার রোডম্যাপ বাস্তবায়নে সংশ্লিষ্ট সকল দফতর ও সংস্থার প্রতি আহ্বান জানান তিনি।

কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের উপ-মহাপরিদর্শক (স্বাস্থ্য) মো. মতিউর রহমান অনুষ্ঠানে স্বাগত বক্তব্য প্রদান করেন এবং জেন্ডার রোডম্যাপের বিস্তারিত তুলে ধরেন।

তিনি বলেন, অধিদফতরের জেন্ডার রোডম্যাপে আটটি স্ট্র্যাটেজিক ডিরেকশন এবং ৫৮টি অ্যাকটিভিটি রয়েছে। এই রোডম্যাপ বাস্তবায়নের মাধ্যমে কর্মক্ষেত্রে নারী-পুরুষ সমতাবিধান এবং শোভন কর্মপরিবেশ সৃষ্টির টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন অনেকাংশেই সহজ হয়ে যাবে। এই রোডম্যাপ বাস্তবায়নের ফলে কর্মক্ষেত্র পরিদর্শকালে জেন্ডার ইস্যু তদারকি ও মালিকদের পরামর্শ প্রদানে শ্রম পরিদর্শকরা অধিকতর সক্ষমতা অর্জন করবেন।

অধিদফকরের মহাপরিদর্শক শিবনাথ রায়ের সভাপতিত্বে সভায় আরও উপস্থিত ছিলেন- আইএলও কান্ট্রি ডিরেক্টর টুমো পোটি আইনেন, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব জাহানারা বেগম, অধিদফতরের যুগ্ম মহাপরিদর্শক (সেফটি) প্রকৌশলী ফরিদ আহাম্মদ, যুগ্ম মহাপরিদর্শক (স্বাস্থ্য) ডা. মো. মোস্তাফিজুর রহমান, আইএলও কর্মকর্তা ফলার, মুনিরা সুলতানা, শারমিন সুলতানা প্রমুখ।