• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

জার্মান কাপ জিতে ঘরোয়া ডাবল পূর্ণ বায়ার্নের

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৫ জুলাই ২০২০  

ডিএফবি পোকালের ফাইনালে বায়ার লেভাকুজেনকে ৪-২ গোলের ব্যবধানে হারিয়ে ঘরোয়া ডাবল জয় করল বায়ার্ন মিউনিখ। আর জার্মান কাপের ফাইনালে জোড়া গোল করে চলতি মৌসুমে সব প্রতিযোগিতার শীর্ষ গোলদাতা বনে গেলেন রবার্ট লেভান্ডোস্কি।

জার্মান কাপের ফাইনালে রোববার (৫ জুলাই) রাত ১২টায় বার্লিনের অলিম্পিয়াস্টেডেশন বার্লিনে মাঠে নামে বায়ার্ন মিউনিখ এবং বায়ার লেভারকুজেন। ফাইনালে দুর্দান্ত পারফর্ম করে দলকে শিরোপা এনে দেন রবার্ট লেভান্ডোস্কি। লেভান্ডোস্কি ছাড়াও বাভারিয়ানদের হয়ে বাকি দুটি গোল করেন ডাভিড আলাবা এবং সার্জ গ্ন্যাবরি।

ডিএফবি পোকালের ফাইনালে চলতি মৌসুমে নিজেদের সেরা একাদশ নিয়েই মাঠে নামে বায়ার্ন। আর তাই তো দুর্দান্ত বায়ার্নের সামনে যেন দাঁড়াতেই পারল না লেভারকুজেন। ম্যাচের ১৫ মিনিটের মাথায় ডি বক্সের বাইরে লেভান্ডস্কিকে ফাউল করায় ফ্রিকিক পায় বায়ার্ন, আর সেখান থেকেই ১৬তম মিনিটে বাঁ পায়ের দুর্দান্ত এক গোল করেন ডাভিড আলাবা।

প্রথম গোলের পরেই যেন আরও আক্রমণাত্মক হয়ে ওঠে বাভারিয়ানরা। তাই তো দ্বিতীয় গোল পেতে খুব বেশি সময় অপেক্ষা করতে হয়নি তাদের। প্রথম গোলের মিনিট আটেক পরেই সার্জ গ্ন্যাবরির দুর্দান্ত গোলে ২-০'তে লিড নেয় বায়ার্ন। এবারের গোলের যোগান দাতা ফুলব্যাক থেকে চলতি মৌসুমে মিডফিল্ডার বনে যাওয়া জশুয়া কিমিচ। প্রথমার্ধে আর কোন গোল না হওয়ায় ২-০'তে লিড নিয়ে বিরতিতে যায় বায়ার্ন।

দ্বিতীয়ার্ধের শুরুর দিকেই ম্যানুয়েল নয়্যারকে একা পেয়েও গোল করতে পারেননি লেভারকুজেন ফরোয়ার্ড কেভিন ভলান্ড। ডি বক্সের ভেতর ভলান্ডের সামনে ছিলেন কেবল নয়্যার, সেখান থেকে গোল করতে ব্যর্থ হলে নয়্যার বল নিয়ে পাঠিয়ে দেন লেভান্ডোস্কির কাছে, আর চলতি মৌসুমে দুর্দান্ত ফর্মে থাকা পোলিশ স্ট্রাইকার গোল করতে ব্যর্থ হননি। ৫৯ মিনিটে নয়্যারের অ্যাসিস্ট থেকে একক প্রচেষ্টায় গোল করে এক হাতে শিরোপা তুলে নেন লেভান্ডোস্কি। বায়ার্ন তখন এগিয়ে যাত ৩-০'তে।

এর মিনিট পাঁচেক পরে লেভারকুজেনের হয়ে একটি গোল পরিশোধ করেন ভেন বেন্ডার। তবে তা কেবল ব্যবধানইন কমাতে পারে। ম্যাচের তখনও অবশ্য বাকি প্রায় ৩০ মিনিট। দুই দলই গোলের চেষ্টা করে যাচ্ছিল আপ্রাণ, শেষ পর্যন্ত সফল লেভান্ডোস্কি। ইন্টার মিলান থেকে বায়ার্নে যোগ দেওয়া ইভান পেরিসিচ। ম্যাচে নিজের দ্বিতীয় গোল এবং দলের ৪র্থ গোল করে লেভারকুজেনের কফিনে শেষ পেরেক ঠুকেন পোলিশ এই স্ট্রাইকার। এরপর অতিরিক্ত সময়ের ৯৫ মিনিটে পেনাল্টি থেকে কাই হাভার্টজ গোল করলেও ৪-২ ব্যবধানে জার্মান কাপের ফাইনালের জয় তুলে নেয় বায়ার্ন মিউনিখ।

ফাইনালে জোড়া গোলের মাধ্যমে জার্মান কাপে লেভান্ডোস্কি সর্বোচ্চ ৬ গোল করেলেন। এছাড়াও চলতি মৌসুমে প্রথম ফুটবলার হিসেবে করলেন গোলের অর্ধশতক। চলতি মৌসুমে সব প্রতিযোগিতা মিলিয়ে রবার্ট লেভান্ডোস্কির মোট গোল সংখ্যা ৫১টি। যার মধ্যে বুন্দেস লিগায় সর্বোচ্চ ৩৪টি যা আবার এখন পর্যন্ত ইউরোপিয়ান সেরা পাঁচ লিগের মধ্যেও সর্বোচ্চ। এছাড়া উয়েফা চ্যাম্পিয়নস লিগেরও সর্বোচ্চ গোলদাতা লেভান্ডোস্কি, যেখানে তার মোট গোল ১১টি।

এর আগে টানা ৮ম বুন্দেস লিগা জয় করে রেকর্ড গড়ে বায়ার্ন। আর টানা ২য় বার জার্মান কাপ জয় করে পূর্ণ করেন ঘরোয়া ডাবল। সামনে অবশ্য সুযোগ আছে উয়েফা চ্যাম্পিয়নস লিগ জয় করে ট্রেবল পূর্ণ করার। আগামি আগস্টে পর্তুগালের লিসবনে বসবে চ্যাম্পিয়নস লিগের স্থগিত হয়ে থাকা ম্যাচগুলো। কোয়ার্টার ফাইনাল এবং সেমি ফাইনালে অনুষ্ঠিত হবে একটি করে ম্যাচ।

চ্যাম্পিয়নস লিগের রাউন্ড অব ১৬'র প্রথম লেগে চেলসিকে ৩-০ ব্যবধানে হারিয়ে কোয়ার্টারে এক পা দিয়ে রেখেছে বায়ার্ন। দ্বিতীয় লেগে ড্র করলেও টিকিট মিলবে কোয়ার্টারে খেলার। সেখান থেকে মাত্র ৩টি ম্যাচ জিতলেও চ্যাম্পিয়নস লিগের শিরোপা জয় হবে বাভারিয়ানদের।