• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ প্রধানমন্ত্রীর সভাপতিত্বে বঙ্গবন্ধু মেমোরিয়াল ট্রাস্টের সভা ৭ মার্চের ভাষণ মানুষকে উদ্বুদ্ধই করেনি, স্বাধীনতাও এনে দিয়েছে পাঁচ নারীকে জয়িতা পুরস্কার দিলেন প্রধানমন্ত্রী

জাতীয় পার্টির পর এবার বিএনপি ছাড়ছেন মওদুদ আহমেদ!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২ এপ্রিল ২০২০  

একসময়ে জাতীয় পার্টির (এরশাদ) হয়ে রাজনীতি করেছেন। পরে সুবিধা করতে না পরে ব্যারিস্টার মওদুদ আহমদ যোগ দিয়েছেন বিএনপিতে। এখন আবার গুঞ্জন উঠেছে, দলে গ্রহণযোগ্যতা না থাকায় তিনি সরে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। কিন্তু ঠিক কোন দলে তিনি যোগ দিচ্ছেন, তা এখনো খোলসা করেননি। এ নিয়ে দলের ভেতরে মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে। কিন্তু ভিন্ন কথা বলছেন, দেশের রাজনৈতিক বিশিষ্টজনরা। তাদের অভিমত, মওদুদ আহমদের কোন রাজনৈতিক মতাদর্শই নেই। তিনি মূলত সুবিধাবাদী। আর এ কারণেই তিনি গিরগিটির মত বারবার বদলে বিশ্বাসী।

দায়িত্বশীল একটি সূত্র জানিয়েছে, ভোগ ও সুবিধার রাজনীতিতে বিশ্বাসী বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। এ কারণে তিনি ইতোপূর্বে এরশাদের হাতে গড়া দল জাতীয় পার্টিতে থাকলেও পরে নিজের স্বার্থ চরিতার্থের জন্য যোগ দেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হত্যাকাণ্ডের রূপকার ও স্বৈরশাসক জিয়াউর রহমানের দল বিএনপিতে। এরপর দীর্ঘ বিরতি। কারণ ততদিনে বিএনপির কেন্দ্রীয় কমিটির পদপ্রাপ্তি হয়ে গেছে তার। হয়েছে উপরি উপার্জন ও সম্পদের পাহাড়। কিন্তু বিএনপি ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে নিজের আইন ব্যবসায় তেমন সুবিধা করতে পারেননি মওদুদ। তাছাড়া ২৫ মাস সাজাভোগের পর সরকার অনুকম্পায় মুক্তি পাওয়া দলীয় নেত্রী খালেদা জিয়াও একজন জ্যেষ্ঠ নেতা ও আইনজীবী হিসেবে তার খোঁজ-খবর নেননি। একারণে নিজের অবস্থান নড়বড়ে ভেবে তিনি অন্য দলে যোগদানের কথা ভাবছেন বলে গুঞ্জন উঠেছে।

যারই ধারাবাহিকতায় চলতি করোনাভাইরাসের মত সংকটময় পরিস্থিতিতেও তিনি নিজ দলের হয়ে না কথা বলে সরকারের প্রশংসায় মেতে উঠেছেন। সম্প্রতি গণমাধ্যমে দেয়া এক বক্তব্যে বলেছেন, ‘আমি ঢাকায় আছি, ঘরে আছি। করোনা রাজনীতির কোনো বিষয় নয়। ঘরে থাকতে হবে, সতর্ক থাকতে হবে। সরকারি নির্দেশনা মেনে চলতে হবে।’

এরপর থেকেই বিএনপির অভ্যন্তরে শুরু হয়েছে সমালোচনার ঝড়। জ্যেষ্ঠ নেতারা বলছেন, দলের না হয়ে তিনি কিভাবে সরকারের পক্ষে কথা বলেন? তাহলে কী তিনি তারেকের কথার অবাধ্য হচ্ছেন সজ্ঞানে জেনেশুনেই? তার এমন আচরণ দলের কেউই প্রত্যাশা করেননি। তিনি ভুল করছেন, ভাবছেন সরকারের পক্ষে কথা বললেই তিনি বেঁচে যাবেন। হয়তো যোগ দিতে পারবেন তাদের দলে। কিন্তু সে আশায় গুড়ে বালি!

এ বিষয়ে দেশের রাজনৈতিক বিশিষ্টজনরা বলেন, যেখানে লাভের গুড় দেখেন, মওদুদ আহমদ লাজ-লজ্জার মাথা খেয়ে সেখানেই দৌঁড়ে যান। এটা তার পুরনো স্বভাব। তার এই সুবিধাবাদী মনোভাবের কথা দেশের অধিকাংশ রাজনীতিকরাই জানেন। আর জানেন বলেই তাকে কেউ বিশ্বাস করেন না, দেননা কোন গুরুত্বপূর্ণ দায়িত্বও। কারণ তারা সকলেই অবহিত, মওদুদ স্বার্থের জন্য স্বর্ণকারদের মত নিজের পরিজনদেরকেও ছাড় দেননা।