• বুধবার ২৪ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১০ ১৪৩১

  • || ১৪ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা বর্তমান প্রজন্ম মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস জানতে পারবে মুজিবনগর দিবস বাঙালির ইতিহাসে অবিস্মরণীয় দিন: প্রধানমন্ত্রী ঐতিহাসিক মুজিবনগর দিবস আজ নতুন বছর মুক্তিযুদ্ধবিরোধী অপশক্তির বিরুদ্ধে লড়াইয়ে প্রেরণা জোগাবে : প্রধানমন্ত্রী

ছাত্রদলের কমিটি : টাকার কাছে যোগ্যতার পরাজয়ের শঙ্কা!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২০ আগস্ট ২০১৯  

ছাত্রদলের নতুন কমিটিতে সভাপতি ও সাধারণ সম্পাদক হতে মনোনয়নপত্র কিনেছেন মোট ১০৮ জন। এর মধ্যে ৪২ জন সভাপতি পদে এবং ৬৬ জন সাধারণ সম্পাদক পদের জন্য মনোনয়নপত্র কিনেছেন।

ছাত্রদলের কমিটি গঠন নিয়ে অসন্তোষ সৃষ্টি হয়েছে ছাত্র সংগঠনটির অভ্যন্তরে। গুঞ্জন উঠেছে, লন্ডন ও ঢাকার সমন্বয়ে ছাত্রদলের এই গঠন করা হবে। মনোনয়ন বিক্রি দেখিয়ে মূলত বিক্ষুব্ধদের কৌশলে শান্ত করার চেষ্টা করেছেন বিএনপির সিনিয়র নেতৃবৃন্দ। তারেক রহমানের পছন্দের সভাপতি এবং মির্জা ফখরুলের পছন্দের সাধারণ সম্পাদককে নির্বাচিত করা হবে, এমন গুঞ্জনে ছাত্রদলের কমিটির মনোনয়নপত্র সংগ্রহকারী নেতাদের মধ্যে আনন্দের বদলে হতাশা ও অসন্তোষ বিরাজ করছে।

মনোনয়নপত্র সংগ্রহ করা একাধিক ছাত্রদলের পদপ্রত্যাশী নেতাদের সঙ্গে আলাপ করে এমন শঙ্কার বিষয়ে জানা গেছে।

এই বিষয়ে সভাপতি পদের জন্য মনোনয়ন ফরম সংগ্রহ করা ছাত্রদলের সাবেক তথ্য ও গবেষণা বিষয়ক সম্পাদক মামুন খান বাংলা নিউজ ব্যাংক’কে বলেন, অনেক আশা নিয়ে মনোনয়নপত্র সংগ্রহ করেছি। দলের জন্য অনেক শ্রম দিয়েছি, জেল-জরিমানার শিকার হয়েছি। সর্বাত্মক চেষ্টা করেছি ছাত্রদলকে টিকিয়ে রাখার জন্য। ফরম সংগ্রহ করার পর দলের সিনিয়র যুগ্ম মহাসচিব রিজভী আহমেদের সঙ্গে দেখা করেছি। তিনি বিষয়টি দেখবেন বলেও আশ্বস্ত করেছেন।

তিনি আরো বলেন, তবে গুঞ্জন শুনছি-মনোনয়ন বিক্রি করা হলেও লন্ডনের নির্দেশেই ছাত্রদলের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচন করা হবে। আসলে লোক দেখানোর ভোট হবে, কিন্তু নির্বাচিত হবেন পছন্দের নেতারা। বিষয়টি উদ্বেগজনক ও দুঃখজনক। তবে ছাত্রদলের কমিটি নিয়ে কোন ধরণের কারচুপি করার চেষ্টা করলে আমরা প্রতিহত করবো।

এদিকে সাধারণ সম্পাদক পদের জন্য নারী পদপ্রার্থী ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের মানসুরা আলম বলেন, সভাপতি পদের জন্য নারীদের গোপনে মনোনয়ন না কেনার নির্দেশনা দেয়া হয়েছে। বিষয়টি নারীর রাজনৈতিক ক্ষমতায়নের অন্তরায়। বিএনপি নেতাদের ভবিষ্যতে এমন মনোভাব দূর করার আহ্বান জানাচ্ছি। দলের জন্য যে শ্রম দিয়েছি, সেই বিবেচনায় সাধারণ সম্পাদক পদের জন্য মনোনয়নপত্র সংগ্রহ করেছি।

তিনি আরো বলেন, তবে যেসব গুঞ্জন শুনছি-তাতে মনে হয় না আমরা মেয়েরা কোন গুরুত্বপূর্ণ পদ পাবো না ছাত্রদলের কমিটিতে। কারণ লন্ডন থেকে নাকি আগেই গোপনে পছন্দের নেতাদের বাছাই করা হয়েছে। আসলে লেজুড়বৃত্তি ও চাটুকারিতা থেকে বের হতে না পারলে বিএনপির রাজনীতি সঠিক পথে ফিরতে পারবে না।