• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

চুয়েট-রুয়েট-কুয়েটে ভর্তির আবেদন শুরু, পরীক্ষা ১২ জুন

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৪ এপ্রিল ২০২১  

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট), রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (রুয়েট) ভর্তি পরীক্ষার জন্য আবেদন শুরু হয়েছে ২৪ এপ্রিল (শনিবার) সকাল ৯টা থেকে। অনলাইনে আবেদন চলবে ৮ মে (শনিবার) বিকেল ৫টা পর্যন্ত। ভর্তি পরীক্ষা হবে ১২ জুন। 

এবারই প্রথম তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তাই ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক প্রথম বর্ষে ভর্তি পরীক্ষার দিন-তারিখ ঘোষণা করেছে কেন্দ্রীয় ভর্তি কমিটি। সেই অনুযায়ী অনলাইনে আবেদনের লিংক (https://www.admissionckruet.ac.bd/)। 

মানবন্টন: এবার ‘ক’ গ্রুপে প্রকৌশল বিভাগসহ, নগর ও পরিকল্পনা বিভাগ এমসিকিউ পদ্ধতিতে ৫০০ নাম্বারে পরীক্ষা হবে। ‘খ’ গ্রুপে প্রকৌশলের পাশাপাশি স্থাপত্য বিভাগে ৭০০ নাম্বারের পরীক্ষা হবে। 

‘ক’ গ্রুপে গণিতে (উচ্চতর) ১৫ প্রশ্নে ১৫০ নাম্বার পদার্থবিজ্ঞানে ১৫ প্রশ্নে ১৫০, রসায়নে ১৫ প্রশ্নে ১৫০, ইংরেজিতে ৫ প্রশ্নে ৫০ নাম্বারে মোট ৫০০ নাম্বারে পরীক্ষা হবে। ‘খ’ গ্রুপে গণিতে (উচ্চতর) ১৫ প্রশ্নে ১৫০ নাম্বার, পদার্থবিজ্ঞানে ১৫ প্রশ্নে ১৫০, রসায়নে ১৫ প্রশ্নে  ১৫০, ইংরেজিতে ৫ প্রশ্নে ৫০ নাম্বার, মুক্তহস্ত অংকনে ২০০ নাম্বারসহ মোট ৭০০ নাম্বারে পরীক্ষা হবে।

প্রয়োজন ৩০ হাজার আবেদন: এবার আবেদন নেয়া হবে ৩০ হাজার। আবেদনের যোগ্যতা হিসেবে ২০১৭ অথবা ২০১৮ সালে মাধ্যমিক কিংবা সমমানে সর্বনিম্ন জিপিএ ৪.০০ এবং উচ্চ মাধ্যমিকে উচ্চতর গণিত, পদার্থবিজ্ঞান, রসায়ন ও ইংরেজিতে আলাদা আলাদাভাবে জিপিএ ৫.০০ নিয়ে মোট গ্রেড ২০.০০ থাকতে হবে।

আবেদন ফি ও আসন সংখ্যা: ‘ক’ গ্রুপে আবেদন ফি ৯০০ টাকা, ‘খ’ গ্রুপে আবেদন ফি ১০০০ টাকা। চুয়েটে আসন ৯০১টি ও সংরক্ষিত ১১টি, কুয়েটে আসন সংখ্যা ১০৬৫টি ও সংরক্ষিত ৫টি এবং  রুয়েটে আসন ১২৩৫ টি ও সংরক্ষিত ৫টি আসন।