• মঙ্গলবার ১৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ৫ ১৪৩০

  • || ০৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব রোহিঙ্গাদের জন্য বৃহত্তর তহবিল সংগ্রহে প্রধানমন্ত্রীর আহ্বান লেখাপড়ার নামে শিক্ষার্থীদের ওপর চাপ সৃষ্টি না করার আহ্বান বঙ্গবন্ধুর জন্মদিনে আওয়ামী লীগের কর্মসূচি বিশ্বে অনেক বাজার আমাদের জন্য অপেক্ষা করছে: প্রধানমন্ত্রী ‘কিডনি রোগীদের চিকিৎসায় নানা উদ্যোগ নিয়েছে সরকার’ ইফতার পার্টি না করে মানুষের পাশে দাঁড়ানোর অনুরোধ প্রধানমন্ত্রীর স্বাস্থ্য পরীক্ষা শেষে দেশে ফিরেছেন রাষ্ট্রপতি রোজার তাৎপর্য অনুধাবন করে সমাজ জীবনে প্রতিফলন ঘটানোর আহ্বান পবিত্র মাহে রমজানে বাংলাদেশসহ মুসলিম জাহানের কল্যাণ কামনা ‘নভোথিয়েটার করার জন্য খালেদা জিয়া দুটি মামলা দিয়েছিল’ কোস্ট গার্ডকে ত্রিমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলছে সরকার প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক প্রকাশ প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিমের মৃত্যুতে রাষ্ট্রপতির শোক আমরা সমুদ্র সীমার অধিকার নিশ্চিত করেছি: প্রধানমন্ত্রী ৪১ সালের মধ্যে দুর্যোগ সহনশীল ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তোলার আশা গবেষণা জাহাজ সংগ্রহের পদক্ষেপ নিচ্ছে সরকার: প্রধানমন্ত্রী ট্রাস্টের চলমান প্রকল্পের কাজ দ্রুত সম্পন্নের নির্দেশ

চলমান সিরিয়া যুদ্ধে ২৯ হাজার শিশুকে হত্যা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২২ নভেম্বর ২০১৯  

সিরিয়ায় ২০১১ সালের মার্চ মাস থেকে চলমান যুদ্ধে এ পর্যন্ত ২৯ হাজারেরও বেশি শিশু হত্যাকাণ্ডের শিকার হয়েছে। হত্যার শিকার হওয়া ৮৫ ভাগ শিশুই সরকারি বাহিনী ও তাদের মিত্র বাহিনীর হাতে নিহত হয়েছে।

সিরিয়ান নেটওয়ার্ক ফর হিউমান রাইট নামক মানবাধিকার সংগঠন গত বুধবার আন্তর্জাতিক শিশু দিবস উপলক্ষে এ তথ্য প্রকাশ করেছে। খবর আল জাজিরা, আরব নিউজ’র।

হামলার নির্মম নিশানায় পরিণত হয় নিষ্পাপ শিশুরা। হামলা থেকে বাদ যায়নি স্কুল, হাসপাতাল, আশ্রয়কেন্দ্রর বন্দিশালাও। ক্ষমতার এ দ্বন্দ্বে বাদ যায়নি কোন স্থাপনার ধ্বংস। বাদ যায়নি নিষ্পাপ প্রাণ। 
এ বিশাল সংখ্যাক শিশু হত্যার জন্য সিরিয়ান সরকার ও তাদের মিত্র বাহিনী বিভিন্ন স্কুলে ১ হাজার ১ শত ৪২টি হামলা চালায়। 

ঐ প্রতিবেদনে বলা হয়, সিরিয়ান বাহিনীর হাতে ২২,৭৫৩ জন শিশু প্রাণ হারায় যাদের মধ্যে ১৮৬ জনকে রাসায়নিক অস্ত্র ব্যবহার করে হত্যা করা হয়। ৪০৪ জন শিশুকে ক্লাস্টর বোমা ব্যবহার করে হত্যা করা হয়। চিকিৎসা ও খাদ্যের অভাবে ৩০৫ জন শিশু মারা যায়। 

দেশটিতে ২০১৫ সালে রাশিয়ার বাহিনীর হামলায় ১,৯২৮ শিশু হত্যাকাণ্ডের শিকার হয়। এ সময় তারা বিভিন্ন স্কুলকে লক্ষ্য করে ২০১টি হামলা চালিয়েছে। হামলা থেকে বাঁচতে প্রায় ১০ হাজার শিশু তাদের শিক্ষালয় ছেড়ে পালাতে বাধ্য হয়। 

একই বছর সিরিয়ান বিদ্রোহি বাহিনীর হাতে ২১৪ শিশু নিহত এবং আটক হয় ৭২২ শিশু। ২০১৩ সাল থেকে আইএসআই’র হামলায় ৯৫৬ শিশু প্রাণ হারায় এবং আটক হয় ৩২৬ শিশু। তারাও শিক্ষালয় লক্ষ্য করে ২৫টি হামলা চালিয়েছে। জাতিসংঘের শিশু অধিকার বিষয়ক সংস্থা ইউনিসেফ শিশুদের রক্ষায় আহবান জানিয়েছে বলে এ প্রতিবেদনে উল্লেখ করা হয়।