• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১১ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর দলের নেতাদের নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায় শেখ হাসিনা মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

চলতি বাজেটেই মিলছে এডিবির ৫০ কোটি ডলারের ঋণ

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১২ আগস্ট ২০২০  

সরকার দ্রুত অর্থনীতি পুনরুজ্জীবিত করার লক্ষ্যে ১ দশমিক ০৩ ট্রিলিয়ন ডলার উদ্দীপন প্যাকেজ ঘোষণা করেছে, যা ২০১৯-২০ অর্থবছরের প্রাক্কলিত জিডিপির ৩ দশমিক ৭ শতাংশ। এজন্য বাজেট বাস্তবায়নে আরও নতুন নতুন উৎস থেকে অর্থের সন্ধান করা হচ্ছে।

অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্র জানায়, সরকার বাজেট বাস্তবায়ন করতে নতুন নতুন অর্থের খোঁজে রয়েছে। সরকারের বিনিময় ভারসাম্য সহায়তার (বিওপি) অনুরোধে বিশ্বব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি), এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংক (এআইআইবি), জাপান আন্তর্জাতিক সহযোগিতা সংস্থাসহ (জাইকা) বড় উন্নয়ন অংশীদারদের কাছ থেকে ঋণ সাড়া মিলেছে। বাজেট সহায়তা হিসেবে এর আগে ১ বিলিয়ন ডলার বা ১০০ কোটি ডলার ঋণ চাওয়া হয়েছিল এডিবির কাছে। তবে ২০২০-২১ অর্থবছরের ঘোষিত বাজেট বাস্তবায়নের জন্য ৫০ কোটি ডলার ঋণ দিতে রাজি হয়েছে এডিবি। প্রতি ডলার সমান ৮৫ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় এ ঋণের পরিমাণ ৪ হাজার ২৫০ কোটি টাকা।

ইআরডি সূত্র জানায়, বর্তমানে ঋণের বিষয়টি আলোচনার শেষ পর্যায়ে রয়েছে। আশা করা যাচ্ছে যে সেপ্টেম্বর মাসেই এ বিষয়টি চূড়ান্ত হবে। মাইগ্রেশন, ক্ষুদ্র ঋণ, বিদেশ ফেরত প্রবাসীদের কর্মসংস্থানের জন্য এডিবির কাছে ঋণ চাওয়া হয়েছিল।

ইআরডির এডিবি উইংয়ের প্রধান (যুগ্ম-সচিব) আব্দুল বাকি বলেন, এর আগে এডিবির কাছ থেকে ১০০ কোটি ডলার ঋণ চাওয়া হয়েছিল। তবে এডিবি ৫০ কোটি ডলার ঋণ বাজেট সাপোর্ট হিসেবে দিতে চেয়েছে। এ বিষয়টি সামনে রেখে উভয়পক্ষের মধ্যে আলোচনা চলছে। আশা করা যাচ্ছে, সেপ্টেম্বর মাসে এর একটা পরিষ্কার কাঠামো দেখা যাবে। এর পরেই ঋণচুক্তি হবে উভয়পক্ষের মধ্যে। এদিকে ২০১৯-২০ অর্থবছরেও বাজেট সহায়তা হিসেবে এডিবি এরই মধ্যে ৫০ কোটি ডলার ছাড় করেছিল।