• বৃহস্পতিবার ২৮ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৭ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

চলছে বিশাল কর্মযজ্ঞ, বদলে যাচ্ছে পূর্বাচল

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২০  

পূর্বাচলে শুরু হয়েছে বিশাল কর্মযজ্ঞ। আধুনিক নগরায়নে প্রযুক্তিনির্ভর যন্ত্রপাতি নিয়ে দিন-রাত কাজ করছেন হাজার হাজার মানুষ। নজরকাড়া স্থাপত্য শৈলীর মনোরম দৃশ্য সংযোজিত এই উপ-শহর হবে সর্বাধুনিক। এসব প্রকল্প বদলে দিয়েছে স্থানীয় মানুষের জীবন যাত্রা।

রাজউক (রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ) সূত্রে জানা গেছে, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের অধীনে রাজধানীর পূর্ব প্রবেশদ্বার রুপগঞ্জ পূর্বাচল নতুন শহর প্রকল্পের মোট আয়তন ৬ হাজার একরের বেশি। পুরো প্রকল্পটি ৩০টি সেক্টরে বিভক্ত। আবাসিক প্লটের সংখ্যা ২৫ হাজার। ২০ তলা বিশিষ্ট একাধিক ভবনের থাকছে ৬০ হাজার প্লট। ২০১৫ সালের মধ্যে প্রকল্পের কাজ বাস্তবায়নের কথা থাকলেও নানা জটিলতায় সময় বাড়িয়ে তা ২০২১ সাল পর্যন্ত করা হয়েছে। 

মাত্র কয়েক বছর আগের এই অচেনা জায়গাটি এখন রূপ নিয়েছে দেশের স্যাটেলাইট শহরে। নির্মিত হচ্ছে মালয়েশিয়ার পুত্রজায়া শহরের আদলে রাজউকের আধুনিক পূর্বাচল নতুন শহর।

পূর্বাচলের ১ নং সেক্টরের ৩৭ দশমিক ৪৯ একর জমির উপর ৫০ হাজারের অধিক দর্শক ধারন ক্ষমতাসম্পন্ন শেখ হাসিনা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম প্রকল্পের কাজ অনেকটাই এগিয়ে গেছে। এখানে একটি পূর্ণাঙ্গ ক্রিকেট কমপ্লেক্সও তৈরি হবে। ১৫ নং সেক্টরের ৩১৯ একর জমির উপর ভিত্তিপ্রস্তর উদ্বোধন করা হয়েছে দৃষ্টিনন্দন বঙ্গবন্ধু স্কয়ার। ঐতিহাসিক স্থাপনা স্থান পাবে স্বাধীনতার পূর্ববর্তী ইতিহাসসহ ৭৫ এর বঙ্গবন্ধুর মৃত্যুর পর্যন্ত সময় স্মৃতি ও দালিলিক ইতিহাস।

প্রস্তাবিত আইকনিক টাওয়ার বা ১৪২ তলা বিশিষ্ট আকাশচুম্বী ভবন নির্মিত হবে পূর্বাচলের ১৯ নং সেক্টরে। ৭৩৪ মিটার বা ২৪০৮ ফুট উচ্চতার ভবন হবে পৃথিবীর অন্যতম উচ্চতর টাওয়ার। 

এছাড়া গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের উদ্যোগে প্রস্তাবিত ৪ ও ৫ নং সেক্টরের সংযোগস্থলে ১১১, ৭১ ও ৫২ তলা বিশিষ্ট আইকনিক টাওয়ারের নির্মাণ করছে যৌথভাবে সিকদার গ্রুপ ও কাজিমা কর্পরেশন জাপান। 

ভাষা আন্দোলনের স্মৃতিতে ৫২ তলা ভবন, মুক্তিযুদ্ধের স্মৃতিতে ৭১ তলা ভবন ও শেখ হাসিনা লিগ্যাসি স্মরণে ৯৬ তলার মিউজিয়ামসহ ১১১ তলা ভবন নির্মাণ করা হচ্ছে। এছাড়া সিবিডিতে গড়ে উঠেবে ৪০ তলার আরো ৪৯টি ভবন। ৪ নং সেক্টরে আগামী বৈশাখে চায়না ফ্রেন্ডশিপ এক্সিবিশন সেন্টারে শুরু হবে আন্তর্জাতিক বাণিজ্যমেলা।

পূর্বাচলের দক্ষিণ পাশে নিজস্ব জমিতে সেনাবাহিনী গড়ে তুলেছে তাদের নিজস্ব আবাসস্থল। আধুনিক সব সুযোগ-সুবিধা রেখে প্রকল্পে নির্মাণ হচ্ছে তিনটি বাংলা ও ইংরেজি মাধ্যম স্কুল। সেনাবাহিনীর দ্বিতীয় আবাসন প্রকল্পের কাজ চলমান রয়েছে। এছাড়া উপজেলা কায়েতপাড়া অঞ্চলে গড়ে উঠেছে পুলিশ অফিসার্স আবাসন প্রকল্প।

নতুন এ শহরে আরো থাকবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় ক্যাম্পাসসহ দেশের সব নামিদামি বিদ্যাপীঠ ও হাসপাতালের শাখা।