• শুক্রবার ২৬ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৬ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

ঘরের টাইলস ঝকঝকে সাদা করার দারুণ কৌশল!

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৪ জুলাই ২০২০  

ঘর পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা খুব জরুরি। বিশেষ করে করোনার এই সময়ে মেঝে পরিষ্কার রাখার কথা বলা হয়েছে। তবে যাদের ঘরের মেঝেতে টাইলস রয়েছে তাদের একটু বেশি চিন্তা করতে হয়। কারণ নানাভাবেই সুন্দর ঝকঝকে টাইলসে তরকারির ঝোল কিংবা অন্য কোনো ময়লা দাগ পরে যায়।

তাই ঘরের সৌন্দর্য বাড়াতে ও জীবাণুমুক্ত থাকতে অবশ্যই ঘরের মেঝে পরিষ্কার থাকা জরুরি। সেই সঙ্গে টাইলসের উজ্জ্বলতাও ধরে রাখতে হবে। টাইলস কীভাবে ঝকঝকে সাদা রাখবেন সে বিষয়ে আজ কিছু কৌশল জেনে রাখুন। যা আপনার এই কঠিন কাজটিকে সহজ করে দেবে।

> এক বালতি পানিতে চার ভাগের এক ভাগ পরিমাণ এমোনিয়া মিশিয়ে নিন। এবার এই মিশ্রণে কাপড় ভিজিয়ে টাইলস মুছে নিন। এতে টাইলসে লেগে থাকে হলদে দাগ ও ময়লা দূর হবে। দাগ দূর করতে এমোনিয়া ভালো কাজ করে। দ্রুত চকচকে করতেও এর কোন জুড়ি নেই।

> এছাড়া ব্যবহার করতে পারেন ব্লিচ। ব্লিচ টাইলসের দাগ দূর করে। চার ভাগের এক ভাগ ব্লিচ আর বাকিটা পানি দিয়ে মিশ্রণ তৈরি করে নিন। এই মিশ্রনে টাইলস বিজিয়ে স্ক্রাবার দিয়ে টাইলস পরিস্কার করুন। দেখবেন টাইলস হয়ে গেছে একদম নতুনের মতন।

> টাইলসের দাগ দূর করতে ব্যবহার করতে পারেন পানি ও হাইড্রোজেন পার অক্সাইড। একসঙ্গে পানি ও হাইড্রোজেন পার অক্সাইড ৫০ শতাংশ পরিমাণে মিশিয়ে বোতলে ভরে রাখুন। টাইলসের দাগের উপর এই মিশ্রণ স্প্রে করুন। ৩০ মিনিট পরে কাপড় দিয়ে মুছে ফেলুন। দেখবেন টাইলসের জেদি দাগ ও দূর হয়ে গেছে।

>টাইলস পরিষ্কার করতে ভিনেগারও ভালো কাজ করে। এক বালতি পানিতে আধা কাপ পরিমাণ ভিনেগার মিশিয়ে নিন। এবার এই পানি দিয়ে ফ্লোর মুছে ফেলুন। দেখবেন টাইলস পরিষ্কার করার পাশাপাশ ব্যকটেরিয়াও দূর হবে সহজে।

> জেদি দাগ দূর করতে বেকিং সোডার কোনো জুড়ি নেই। একটি পাত্রে বেকিং সোডা ও গরম পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিতে হবে। এই পেস্ট দাগের যায়গায় লাগিয়ে ব্রাশ দিয়ে ঘসে নিন। ১০ মিনিট রেখে গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন দেখবেন টাইলসের বর্ডারের দাগ গুলো আর নেই।