• বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪ ||

  • বৈশাখ ১২ ১৪৩১

  • || ১৫ শাওয়াল ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
যুদ্ধ অবশ্যই বন্ধ হওয়া উচিত : প্রধানমন্ত্রী থাইল্যান্ডে প্রধানমন্ত্রীকে লাল গালিচা সংবর্ধনা থাইল্যান্ডের উদ্দেশে ঢাকা ছাড়লেন প্রধানমন্ত্রী আজ থাইল্যান্ড যাচ্ছেন প্রধানমন্ত্রী রাজনৈতিক সম্পর্ক জোরালো হয়েছে ঢাকা ও দোহার মধ্যে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে কাতারের বিনিয়োগের আহ্বান প্রধানমন্ত্রীর সঙ্গে কাতার আমিরের বৈঠক ঢাকা সফরে কাতারের আমির, হতে পারে ১১ চুক্তি-সমঝোতা জলবায়ু ইস্যুতে দীর্ঘমেয়াদি কর্মসূচি নিয়েছে বাংলাদেশ দেশের সার্বভৌমত্ব রক্ষায় বাংলাদেশ সর্বদা প্রস্তুত : প্রধানমন্ত্রী দেশীয় খেলাকে সমান সুযোগ দিন: প্রধানমন্ত্রী খেলাধুলার মধ্য দিয়ে আমরা দেশকে এগিয়ে নিয়ে যেতে পারি বঙ্গবন্ধুর আদর্শ নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে: রাষ্ট্রপতি শারীরিক ও মানসিক বিকাশে খেলাধুলা গুরুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী বিএনপির বিরুদ্ধে কোনো রাজনৈতিক মামলা নেই: প্রধানমন্ত্রী স্বাস্থ্যসম্মত উপায়ে পশুপালন ও মাংস প্রক্রিয়াকরণের তাগিদ জাতির পিতা বেঁচে থাকলে বহু আগেই বাংলাদেশ আরও উন্নত হতো মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর প্রধানমন্ত্রী আজ প্রাণিসম্পদ সেবা সপ্তাহ উদ্বোধন করবেন মন্ত্রী-এমপিদের প্রভাব না খাটানোর নির্দেশ প্রধানমন্ত্রীর

গুগল ম্যাপ দেবে পরিবেশবান্ধব রুটের নির্দেশনা

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ৩১ মার্চ ২০২১  

ব্যবহারকারীদের জন্য প্রতিদিনই নতুন নতুন ফিচার নিয়ে হাজির হয় টেক জায়ান্ট কোম্পানি গুগল। সে ধারাবাহিকতায় এবার চালককে পরিবেশবান্ধব রুটের নির্দেশনা দিবে গুগল ম্যাপ।

মূলত ট্র্যাফিক ডেটা এবং রাস্তার অবস্থা পর্যালোচনা করে সর্বনিম্ন কার্বন নিঃসরণকারী ভ্রমণ এলাকার তথ্য দেবে এই সার্চ ইঞ্জিন। গুগল জানিয়েছে, এই বছরের শেষ দিকে মার্কিন যুক্তরাষ্ট্রে প্রথম এই ফিচার চালু হবে।

বিশ্বব্যাপী সম্প্রসারণ পরিকল্পনার অংশ হিসাবে ফিচারটি চালু হবে। জলবায়ু পরিবর্তনের বিরুদ্ধে লড়াইয়ের প্রতিশ্রুতির একটি অংশ নতুন এই ফিচার।

ফিচারটি চালুর পর গুগল ম্যাপস অ্যাপ্লিকেশনটিতে ডিফল্ট রুটটি একটি ‘পরিবেশবান্ধব’ অপশন হিসাব কাজ করবে। যতক্ষণ পর্যন্ত না ব্যবহারকারীরা এই ম্যাপ থেকে বের না হবেন।

বিকল্প রুটগুলো যখন খুব দ্রুততার সঙ্গে আসবে তখন গুগল পছন্দের রুটগুলো সরবরাহ করবে এবং ব্যবহারকারীদের কার্বন নির্গমনের আনুমানিক তুলনামূলক চিত্র দেবে।

গুগলের পণ্যের পরিচালক রাসেল ডিকার বলেন, 'আমরা যা দেখছি প্রায় অর্ধেক রুটের জন্য আমরা ন্যূনতম বা কোন সময় ও অর্থ ব্যয় ছাড়া ছাড়াই আরও বেশি পরিবেশবান্ধব একটি বিকল্প খুঁজতে সক্ষম হয়েছি।'

মার্কিন সরকারের জাতীয় নবায়নযোগ্য শক্তি ল্যাব (এনআরএল) থেকে পাওয়া চিত্রের ভিত্তিতে বিভিন্ন ধরনের গাড়ি ও রাস্তার ধরনের পরীক্ষার ওপর ভিত্তি করে কার্বন নির্গমন তথ্য ব্যবহার করে।