• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৪ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

খাওয়ার পরে যেসব অভ্যাস মৃত্যু ঢেকে আনছে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৯ জানুয়ারি ২০২০  

খাওয়ার পরপরই অনেকেই হাঁটা চলা শুরু করেন, আবার অনেকেই শুয়ে পড়েন! তবে জানেন কি? এসব সাধারণ অভ্যাসই ভয়াবহ রোগের জন্য দায়ী।

এমন কয়েকটি বিষয় রয়েছে যেগুলো খাওয়ার পরপরই করলে মৃত্যুঝুঁকি বাড়তে পারে। তেমনই কয়েকটি বিষয় সম্পর্কে জেনে নিন-

১. খাওয়ার পরপরই অনেকেই সিগারটে ফুঁকতে শুরু করেন। কখনো এই কাজটি আর করবেন না। কারণ, খাওয়ার পরপরই একটি সিগারেট ফুঁকলে দশটি সিগারেটের সমান ক্ষতির সম্মুখীণ হবে আপনার শরীর। এই অভ্যাসটির ফলে কোলন ও ফুসফুসের ক্যান্সার হওয়ার আশঙ্কা বেড়ে যায়।

২. ঘুমের সঙ্গে সুস্থতার যোগসূত্র রয়েছে। তবে খাওয়ার পরপরই কখনো ভুল করেও শুয়ে পড়বেন না, এমনকি ঘুমাবেন না। এতে করে মাথা ঘোরা, পেটে ব্যথা ও অস্বস্তিবোধ বাড়বে। এজন্য খাওয়ার পর বিভিন্ন কাজে ব্যস্ত হলে ঘুম উড়ে যাবে। 

৩. চা বা কফি একটি নির্দিষ্ট পরিমাণে পান করায় সুফল মিলে। তবে খাওয়ার পর তা পান করলে শরীরের ক্ষতি ডেকে আনে। পুষ্টিবিদদের মতে, খাওয়ার অন্তত এক ঘণ্টা পর চা বা কফি পান করা উচিত।

৪. অনেকেই আছেন যারা খেয়ে তারপর গোসল করেন। এটি অত্যন্ত ভুল একটি কাজ। আপনি হয়ত জানেনও না এই কাজের ফলে আপনার শরীর ক্ষতিগ্রস্থ হচ্ছে! গোসলের সময় শরীরে রক্ত চলাচল বাড়ে। তবে খাওয়ার পর গোসল করলে পেটের অংশে রক্ত চলাচল বন্ধ হয়ে যায়। এতে করে পেট ফাঁপা ও কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা বাড়তেই থাকে। খাওয়ার পর অন্তত আধা ঘণ্টা অপেক্ষা করে গোসল করুন।

৫. ফলমূল স্বাস্থ্যের জন্য বেশ পুষ্টিকর হলেও এতে রয়েছে বেশ কিছু এনজাইম। তাই খাওয়ার পর ফল খেলে হজমে গোলমাল, পেট ফাঁপাসহ বুক ব্যথার সমস্যায় ভুগতে হতে পারে। 

৬. খাওয়ার পর টাইট করে কখনো বেল্ট পরবেন না। এতে আপনিই অসুস্থ হয়ে পড়বেন। সাময়িক সমস্যার সম্মুখীণ না হলেও দীর্ঘদিনের এই অভ্যাস বিপদ ডেকে আনবে।

৭. খাওয়ার পরে এক গ্লাস ঠাণ্ডা পানি না খাওয়া পর্যন্ত অনেকেই টেবিল ছেড়ে উঠেন না। ঠাণ্ডা পানি খাবার পরিপাকে বাধা দেয়। যার ফলে দীর্ঘমেয়াদি গ্যাস্ট্রিকের সমস্যায় ভুগতে হয়। 

৮. অনেকেই রয়েছেন খাওয়ার পরপরই হাঁটতে বের হন। তাদের মতে, খাওয়ার পর হাঁটলে ওজন নিয়ন্ত্রণে থাকে! বিষয়টি সম্পূর্ণ ভুল। চিকিৎসকদের মতে, খাওয়ার অন্তত আধা ঘণ্টা পর হাঁটা উচিত।

৯. সময়ের অভাবে হয়ত অনেকেই খাওয়ার পরই ব্যায়াম করেন বা জিমে গিয়ে শরীরচর্চা করেন। এর ফলে আপনার পরিপাকতন্ত্র যথেষ্ট সময় পায় না খাবার হজম করতে। এ কারণে শরীর আরো দূর্বল হয়ে পড়ে। এজন্য খাওয়ার অন্তত এক ঘণ্টা পর জিমে যান।

১০. দাঁত পরিষ্কার রাখতে ব্রাশ করার গুরুত্ব কতটা তা আমরা সবাই জানি! তবে খাওয়ার পরপরই কখনো ব্রাশ করবেন না। অন্তত আধা ঘণ্টা অপেক্ষা করে তারপর ব্রাশ করুন।