• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

ক্যালসিয়ামের অভাবে শরীরে যে মারাত্মক প্রভাব পড়ে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ২১ জানুয়ারি ২০২০  

ক্যালসিয়াম প্রত্যেকটি মানুষকে কর্মক্ষম রাখতে সহায়তা করে। ক্যালসিয়াম রক্তচাপ কমায় এবং হাড় শক্ত করে। তাই শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলেই দেখা দেয় নানা রকম জটিলতা।

নিশ্চয় জানেন, দুধ খেলে ক্যালসিয়াম বাড়ে! তবে তা শুধু শিশুদের জন্যই প্রযোজ্য নয়, বড়দের ক্ষেত্রেও একই। ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ বলছে যে, পুরুষ ও মহিলা সবারই প্রতিদিন এক হাজার মিলিগ্রাম করে ক্যালসিয়াম দরকার। আর ক্যালসিয়াম প্রচুর পরিমাণে পাওয়া যায় দুগ্ধ জাতিও খাবারে যেমন- দুধ, চিজ, দই, সামুদ্রিক খাবারে এবং সবুজ শাক-সবজিতে। চলুন জেনে নেয়া যাক ক্যালসিয়ামের অভাবে আমাদের শরীরে যে মারাত্মক প্রভাব পড়ে সে সম্পর্কে-

ঘুমের অসুবিধা
মেডিকেল তথ্য আনুসারে ক্যালসিয়াম সেরোটোনিন তৈরি করতে সাহায্য করে, যা কিনা ঘুমের জন্যে দায়ি। যখন আপনি গভীর ঘুমে যান, তখন আপনার ক্যালসিয়ামের লেভেল বেড়ে যায়। সুতরাং যদি আপনি রাতে কম ঘুমান, তাহলে আপনার শরীরে ক্যালসিয়ামের অভাব বাড়বে।

বাজে অঙ্গবিন্যাস
কম ক্যালসিয়াম মানে, দুর্বল হাড় এবং দুর্বল হাড় মানে দুর্বল শরীর। আপনার শরীর এই দুর্বলতার জন্যে জবুথবু হয়ে যাবে। এই বাজে অঙ্গবিন্যাসের জন্যে পিঠে ও কাঁধে ব্যথা বাড়বে।

হৃদরোগের আক্রমণ
জৈবপ্রযুক্তি জাতীয় কেন্দ্র বলছে যে, ক্যালসিয়াম পেশী সংকোচন এবং নিউরোট্রান্সমিটার রিলিজের জন্য দরকারি। সুতরাং ক্যালসিয়ামের অভাব হৃদরোগের আক্রমণের কারণ হতে পারে।

পায়ে খিঁচুনি ধরা
পায়ে খিঁচুনি ধরা ক্যালসিয়ামের ঘাটতির প্রথম লক্ষণ। এর প্রতিকারে খেয়াল রাখতে হবে আপনার প্রতিদিনের খাবারে যথেষ্ট ক্যালসিয়াম রয়েছে কি না। এ বিষয়ে ক্লেভেলান্ড ক্লিনিক বলছে যে, শোওয়ার আগে পা প্রসারিত করুন তাতে ব্যথা কিছু কম লাগবে।  

দাঁতের গর্ত
খেয়াল করে দেখুন, আগের চেয়ে দাঁতের গর্ত কি বাড়ছে? যদি বেড়ে থাকে তবে সাবধান! যখন আমাদের শরীর খাবার থেকে যথেষ্ট ক্যালসিয়াম পায় না, তখন তা অন্যান্য উৎস থেকে খোঁজে। যেমন আমাদের দাঁত।  

অসাড় অবস্থা
পায়ে খিঁচুনি ধরার মতো ক্যালসিয়ামের অভাবের জন্যে আমাদের হাতের স্প্ল্যাশাল স্নায়ু নষ্ট হয়ে যায়। যদি আপনি আঙ্গুলের ওপর অস্থিরতা বা ঝলকানি সংবেদন অনুভব করেন, তবে দেরি না করে ক্যালসিয়ামের পরিমাণ পরীক্ষা করুন।

ভঙ্গুর নখ
জানেন কি, দাঁত ও শরীরের মতো নখেও ক্যালসিয়াম থাকে। অতএব, যদি শরীর খাবার থেকে ক্যালসিয়াম না পায়, তবে অনাহারী শরীর পুষ্টির জন্য নখ থেকে তা গ্রহণ করে। যার কারণে আমাদের নখ ভঙ্গুর হয়ে যায়।

স্মৃতিশক্তি হ্রাস
ছোট-খাটো জিনিসগুলো কোথাও রেখে ভুলে যাচ্ছেন? যেমন- রিমোট কোথায় মনে করতে পারছেন না? ক্যালসিয়ামের অভাবের জন্যে স্নায়বিক উপসর্গগুলো হয় যেমন- স্মৃতিশক্তি হ্রাস ও ভুলে যাওয়া। তাই সতর্ক হোন।