• শুক্রবার ২৯ মার্চ ২০২৪ ||

  • চৈত্র ১৫ ১৪৩০

  • || ১৮ রমজান ১৪৪৫

বরিশাল প্রতিবেদন
ব্রেকিং:
১৯৭৫ সালের পর বঙ্গবন্ধুর স্বাধীনতা ঘোষণার ইতিহাস বিকৃত করা হয়েছে আওয়ামী লীগ পালিয়ে গেলে যুদ্ধটা করলো কে? প্রশ্ন প্রধানমন্ত্রীর বঙ্গভবনে স্বাধীনতা দিবসের সংবর্ধনায় ভুটানের রাজার যোগদান বাংলাদেশ-ভুটান তিন সমঝোতা স্মারক সই ইফতার পার্টি না করে নিম্ন আয়ের মানুষকে সহযোগিতা করুন সন্ধ্যায় জাতির উদ্দেশে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী সমতাভিত্তিক সমাজ বিনির্মাণে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে বাংলাদেশ মিশনগুলোর ভূমিকা রাখার আহ্বান সমরাস্ত্র প্রদর্শনী উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী আগামীকাল ভয়াল ২৫ মার্চ, গণহত্যা দিবস উপজেলা নির্বাচনে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর জনগণের সঠিক প্রতিনিধিত্ব ছাড়া উন্নয়ন হয় না প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় আধুনিক কারিগরি ও প্রযুক্তি সন্নিবেশ করা হয়েছে : প্রধানমন্ত্রী প্রযুক্তি ব্যবহারে জলবায়ু সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছানো সম্ভব স্বাস্থ্যখাতের সক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করতে চায় ডব্লিউএইচও পুতিনকে অভিনন্দন জানালেন শেখ হাসিনা এ বছর ফিতরার হার নির্ধারণ ২০৩২ সাল পর্যন্ত ইইউতে জিএসপি সুবিধা পেতে আয়ারল্যান্ডের সমর্থন চেয়েছেন প্রধানমন্ত্রী মানুষের ভাগ্য পরিবর্তনে পাশে আছি: প্রধানমন্ত্রী জনসমর্থন থাকায় আওয়ামী লীগ সরকারকে উৎখাত করা অসম্ভব

কোষ্ঠকাঠিন্যের সমাধান লবণ পানিতে

বরিশাল প্রতিবেদন

প্রকাশিত: ১৭ নভেম্বর ২০১৯  

ছোট বড় সবাই কোষ্ঠকাঠিন্যের সমস্যায় প্রায়ই ভুগে থাকেন। মলত্যাগে অসুবিধা হওয়া পাশাপাশি অস্বস্তি, পেট ব্যথা, পেট ফুলে থাকা ইত্যাদিতেও ভুগতে হয় কোষ্ঠকাঠিন্যের কারণে

হজম প্রণালী বা শরীরের সঙ্গে মানানসই নয় এমন কিছু খেলে কিংবা যারা দ্রুত খাবার খান তাদেরও এই সমস্যা দেখা দিতে পারে। আর মলত্যাগের স্বাভাবিক প্রক্রিয়া ব্যহত হওয়ায় পাকস্থলিতে যখন চাপ তৈরি হয় তখন হজম প্রণালীর বিভিন্ন অংশে জমে থাকা বাতাসের কারণে ঢেকুর তোলা, পেঠ ফেঁপে থাকা ইত্যাদি সমস্যার সম্মুখীন হতে হয়।

এই অবস্থায় ওষুধ খাওয়ার কথাই মনে আসবে সবার আগে। তবে স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে পাওয়া তথ্য মতে, সমস্যার সমাধান দিতে পারে লবণ পানি।

লবণ পানির ব্যবহার বলতে গলা কিংবা দাঁত ব্যথা কমাতে গারগল বা কুলি করার কথাই মনে আসে। তবে এর আরো অনেক গুণ রয়েছে যা সঠিকভাবে কাজে লাগানো হয় না। এর মধ্যে একটি হল কোষ্ঠকাঠিন্যের সমস্যা দূর করা। এক গ্লাস লবণ পানি এই রোগের যন্ত্রণা থেকে মুক্তি দিতে বেশ উপকারী।

লবণ আর পানি প্রতিটি রান্নাঘরে থাকা সম্ভবত সবচেয়ে শক্তিশালী উপাদানগুলোর মধ্যে অন্যতম। যা কোষ্ঠকাঠিন্যে আক্রান্ত ব্যক্তির হজম প্রণালী পরিষ্কার করবে এবং তৈরি করবে কার্যকর বিক্রিয়া যা মল সমূলে উৎপাটন করতে সক্ষম।

লবণ পানি শরীরে জৈব রাসায়নিক প্রক্রিয়ার সূত্রপাত ঘটায়। লবণ প্রাকৃতিকভাবে শরীর থেকে দূষিত উপাদান অপসারণ করে এবং শরীরকে যোগান দেয় ‘ইলেক্ট্রোলাইট’। যা হজম ও তার উপজাত বর্জ্য অপসারণ দু’টোতেই সাহায্য করে।

অপরদিকে পানি শরীরকে আর্দ্রতা যোগায় এবং দূষিত উপাদান শরীর থেকে অপসারণ করে। চিকিৎসকরা কোষ্ঠকাঠিন্যের রোগীদের প্রচুর পানি পান করার পরামর্শ দেন। কারণ পানি একাই কোষ্ঠকাঠিন্যের অস্বস্তি দূর করার জন্য যথেষ্ট সহায়ক।

লবণ পানি ব্যবহারের প্রস্তুতি: সকালে খালি পেটে লবণ পানি ব্যবহার করলে সবচেয়ে বেশি উপকার পাওয়া যায়। দিনে অন্যান্য সময়ও তা ব্যবহার করা যায় তবে খেয়াল রাখতে হবে এর আগে এক থেকে দুই ঘণ্টা কিছু খাওয়া যাবে না।

আর লবণ পানি তৈরি করার মতো সহজ কাজ খুব কমই আছে। এক লিটার কুসুম গরম পানিতে দুই বা তিন টেবিল-চামচ লবণ গুলে নিলেই হয়ে গেল। বেশ ভালো করে নেড়ে লবণ ভালোভাবে পানিতে গুলে নিতে হবে।

লবণ পানি তৈরি হয়ে গেলে তা দ্রুত পান করে ফেলতে হবে। চেষ্টা করতে হবে ১০ মিনিটের মধ্যে সবটুকু পানি পান করে ফেলতে। পানি পান করার পর আলতো চাপে পেটে হাতে বোলাতে পারেন। এতে হজমতন্ত্রের মাঝে লবণ পানি ছড়িয়ে যাবে সহজে। পান করার আধা ঘণ্টার মধ্যেই এই মিশ্রণ কাজ করা শুরু করবে।